সপ্তাহে যদি ৩ দিনই পাওয়া যায় ছুটি! কেন্দ্রের নয়া আইনে যখন তখন আনতে পারে খুশির খবর

296
সপ্তাহে যদি ৩ দিনই পাওয়া যায় ছুটি! কেন্দ্রের নয়া আইনে যখন তখন আনতে পারে খুশির খবর 1

নিউজ ডেস্ক: সপ্তাহে ছয়টা দিন কাজ করে ক্লান্ত সকলেই, একটা দিন ছুটি পেলেও যেন চোখের পলক ফেলতেই ফুরিয়ে যায় দিনটি। কিন্তু যদি এমন হয়, সপ্তাহে তিন দিন ছুটি পাওয়া যায়! কেমন হবে বলুন তো! নিশ্চয়ই অবাক হচ্ছেন! তবে অবাক হলেও হয়তো এমনটাই হতে চলেছে, সপ্তাহে কাজ করতে হবে চার দিন, তিনদিন ছুটি! কেন্দ্রের নতুন Labour Code-এ সুখবর।

সপ্তাহে যদি ৩ দিনই পাওয়া যায় ছুটি! কেন্দ্রের নয়া আইনে যখন তখন আনতে পারে খুশির খবর 2

দেশের বিভিন্ন Industry-তে কাজের পরিবেশ স্বাস্থ্যকর করে তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার। আর সেজন্যই এই নয়া ভাবনা। কেন্দ্রীয় সরকার নতুন Labour Code অনুযায়ী বেসরকারি সংস্থাগুলিকে কর্মীদের সপ্তাহে তিনদিন ছুটি দেওয়ার ছাড়পত্র দিতে পারে। Union Labour Secretary অপূর্ব চন্দ্র জানিয়েছেন, সপ্তাহে কাজের সময় বেঁধে দেওয়া হতে পারে ৪৮ ঘণ্টা। ফলে সংস্থাগুলির হাতে তিনটি বিকল্প থাকবে। কর্মীদের চারদিন ১২ ঘণ্টা করে কাজ করানো যেতে পারে। দশ ঘণ্টা খরে পাঁচ দিন কাজ করানো যেতে পারে। অথবা ছদিন আট ঘণ্টা করে কাজ করতে পারেন কর্মীরা।

সপ্তাহে যদি ৩ দিনই পাওয়া যায় ছুটি! কেন্দ্রের নয়া আইনে যখন তখন আনতে পারে খুশির খবর 3

দেশের বিভিন্ন Industry-তে কাজের পরিবেশ স্বাস্থ্যকর করে তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার। তবে এই নিয়ম এখনই কোনও সংস্থা বা কর্মীর উপর চাপিয়ে দেওয়া হবে না বলে জানিয়েছেন অপূর্ব চন্দ্র। তবে এমন নিয়ম নিয়ে আরও আলোচনা চলছে। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আর কিছুদিন সময় নিতে পারে শ্রম দফতর। Wages কোড, পেশাগত সুরক্ষা, স্বাস্থ্য, কাজের শর্ত ও সামাজিক সুরক্ষা ক্ষেত্রে বেশ কিছু বদল আসছে বলে জানিয়েছেন শ্রম দফতরের কর্তা। তিনি জানিয়েছেন, কাজের জায়গায় একজন কর্মীর মানসিক শান্তি ও সামাজিক সুরক্ষার দিক বজায় রাখতে সরকার বদ্ধপরিকর।

এদিন অপূর্ব চন্দ্র বলেন, ”কয়েক সপ্তাহের মধ্যেই আমরা চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেব। আমরা চারটি দিকে কর্মীদের সুরক্ষা নিশ্চিত করব। তবে সপ্তাহে ছুটির ব্য়াপারটি নিয়ে আমরা আলোচনা করছি। বিভিন্ন মহলের পরামর্শ নেওয়া হচ্ছে। কর্মীদের জন্য কাজের সুস্থ পরিবেশ বজায় রাখাটাই আমাদের লক্ষ্য।”

তাহলে যদি সত্যিই এই নিয়ম লাঘু হয়, তবে কাজ করতে আর কোনও রকম অসুবিধা হবে না। সেইসাথেই পাওয়া যাবে বাড়তি কিছু সময়, যা নিশ্চিন্তে হেসে খেলে কাটাতে পারবেন প্রিয়জনদের সাথে। অর্থাৎ, সপ্তাহে কাজ করবেন চারদিন। আর ছুটি কাটাবেন তিনদিন। হয়তো এমন আচ্ছে দিনই এবার আসতে চলেছে।

Previous articleআগামী ২২ ফেব্রুয়ারি ধর্মঘটের ডাক ট্যাক্সি-ওলা-উবেরের,দাবী ভাড়া বাড়ানোর
Next articleক্রান্তিকালের মনীষা-২৭, দীনবন্ধু মিত্র, বিনোদ মন্ডল