সরকারের অনুমোদনে পাত্তা না দিয়ে দ্বিগুন ভাড়া বাড়িয়ে রাস্তায় নামলো হলুদ ট্যাক্সি, বিপাকে সাধারণ যাত্রীরা

63

ওয়েব ডেস্ক : গত মাসের মাঝামাঝিতেই ট্যাক্সি ইউনিয়নের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল ১ লা আগস্ট থেকে ভাড়া বাড়ানো হবে৷ সে অনুযায়ী সরকারের পরোয়া না করেই শনিবার ১ লা আগস্ট থেকে রাজ্যে লাগামছাড়া ভাবে বেড়ে গেল ট্যাক্সি ভাড়া। এতদিন ট্যাক্সিতে উঠলে দিতে হতো ৩০ টাকা। এরপর প্রতি কিলোমিটারে ১৫ টাকা। কিন্তু শনিবার থেকে ট্যাক্সিতে উঠলেই গুনতে হবে ৫০ টাকা ভাড়া। যদিও মিটার রিডিংয়ে তা ৩০টাকাই দেখাবে। এদিকে সংক্রমনের কারণে অনেকযাত্রীই এই মূহুর্তে ট্যাক্সিতেই যাচ্ছেন। ফলে যদি এভাবে ভাড়া এতটা বাড়িয়ে দেওয়া হয়, তবে সেক্ষেত্রে সাধারণ যাত্রীরা স্বাভাবিকভাবেই কিছুটা সংশয়ের মধ্যে পড়েছেন।

আরও পড়ুন -  বৃদ্ধা মাকে নির্যাতন পুত্র আর পুত্রবধূর, প্রতিবাদে গর্জে উঠল তিন জঙ্গলকন্যা, নতুন জীবনে প্রবেশ ষাটোর্ধ্ব মহিলার

এদিকে সাধারণ মানুষের কথা ভেবে বাস-ট্যাক্সির ভাড়া বাড়াতে নারাজ রাজ্য সরকার। কিন্তু তাতে তোয়াক্কা না করে ১ আগস্ট থেকে নিজেরাই ট্যাক্সির ভাড়া বাড়িয়ে নেওয়ার কথা ঘোষণা করেছেন ট্যাক্সি মালিকরা। এবিষয়ে জুলাইয়ের মাঝামাঝিতেই বেঙ্গল ট্যাক্সি সংগঠনের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, ১লা আগষ্ট অর্থাৎ শনিবার থেকে ট্যাক্সিতে উঠলেই ভাড়া দিতে হবে ৫০ টাকা। তবে এবিষয়ে পরিবহণ দফতরের তরফে স্পষ্ট জানানো হয়েছে, এভাবে ভাড়া বাড়ানো যায় না। এটা বেআইনি। পাশাপাশি জানানো হয়, কেউ যদি অতিরিক্ত ভাড়া দাবি করে সেক্ষেত্রে যাত্রীদের অভিযোগের ভিত্তিতে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। একই কথা বলেছেন পুলিশ প্রশাসন। এবিষয়ে পালটা ট্যাক্সি মালিকরা জানিয়েছেন, এতদিন যাত্রীরা ট্যাক্সিতে ওঠার পর প্রথম ২ কিলোমিটার ৩০ টাকা নেওয়া হত, এবার থেকে তা বেড়ে হল ৫০ টাকা। পরের প্রতি কিলোমিটার ভাড়া ছিল ১৫ টাকা। সেই ভাড়া একলাফে ১০ টাকা বেড়ে ২৫ করা হচ্ছে বলে জানানো হয়েছে।

তবে এভাবে ট্যাক্সি মালিকদের নিজেদের পছন্দ মতো ভাড়া বাড়িয়ে নেওয়ায় সায় দেয়নি এআইটিইউসি অনুমোদিত ট্যাক্সি সংগঠন। তারা ট্যাক্সি মালিকদের এই সিদ্ধান্তের বিরোধিতা করে সরকারি সিদ্ধান্তকে মান্যতা দেওয়ার কথা জানিয়েছেন। এদিকে, যাত্রীদের অভিযোগ, এমনিতেই ট্যাক্সিচালকরা মিটারে যেতে চান না, তারওপর এভাবে ভাড়া বাড়ালে যাত্রীদের ওপর চাপ পড়বে বলেই মবে করা হচ্ছে৷ এমনিতেই অন্যান্য সময় ট্যাক্সি চালকদের ভাড়ার নামে জুলুমবাজি চলে, তারওপর এইবপরিস্থিতিতে তা আরো বেড়েছে। যাত্রীদের দাবি, সরকারের এবিষয়ে হস্তক্ষেপ করা উচিত। তবে এবিষয়ে রাজ্য পরিবহণ দফতরের তরফে জানানো হয়েছে, এভাবে যাত্রীভাড়া বাড়ানো একেবারেই বেআইনি। পাশাপাশি তিমি যাত্রীদের উদ্দেশ্যে বলেন, যদি কোনো ট্যাক্সি চালক অতিরিক্তি ভাড়া নেন তবে সেক্ষেত্রে যাত্রীরা চাইলে পুলিশকে অভিযোগ জানাতে পারেন। তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

সরকারের অনুমোদনে পাত্তা না দিয়ে দ্বিগুন ভাড়া বাড়িয়ে রাস্তায় নামলো হলুদ ট্যাক্সি, বিপাকে সাধারণ যাত্রীরা 1