করোনা সংক্রমন থেকে চিকিৎসকদের বাঁচাতে স্মার্ট স্টেথোস্কোপ তৈরি করল বোম্বে আইটির পড়ুয়ারা।

185
Advertisement

ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্ব করোনা আতঙ্কে কাঁপছে এবং লক্ষাধিক মানুষের মৃত্যুও হয়েছে এর থেকেও আতঙ্কের বিষয় হল এর কোন টিকা এখনো পর্যন্ত আবিষ্কার হয়নি এ বিষয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা এখনো পর্যন্ত এর একটি মাত্র চিকিৎসা সেটি হল সোশ্যাল ডিসটেন্সিং যার জন্যে সারাদেশে লকডাউন জারি করা হয়েছে।

Advertisement

এবং এই পরিস্থিতিতে সবচেয়ে ঝুঁকি নিয়ে কাজ করছেন ডাক্তার-নার্স সহ বিভিন্ন হসপিটালের স্বাস্থ্যকর্মীরা এবং করোনাভাইরাস সে আক্রান্ত রোগীরা বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন সেখানে তাদের সেবা যত্ন করেছে ডাক্তার নার্স থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীরা। এবার তাদের সুরক্ষা দিতে বোম্বে আইডিট পড়ুয়ারা একটি স্টেথোস্কোপ আবিষ্কার তৈরি করেছেন যার মাধ্যমে দূর থেকেই কোন ব্যক্তির হার্টবিট শোনা যাবে ফলে যদি ব্যক্তিটি করন আক্রান্ত হয় তাহলে ডাক্তার নার্সদের শরীরে সংক্রমিত হতে পারবেনা।

Advertisement
Advertisement

আইটি বোম্বের পড়ুয়ারা জানিয়েছেন এই স্টেথোস্কোপ রোগীর হৃদস্পন্দনের ‘অ্যাসক্ল্যাটেড সাউন্ড’ এবং শেষ সংক্রান্ত তথ্য ব্লুটুথের মাধ্যমে চিকিৎসকদের কাছে থাকা একটি স্মার্ট ডিভাইসে চলে যাবে ফলে চিকিৎসককে রোগীর কাছাকাছি যাওয়ার কোনো প্রয়োজন নেই

এই স্টেথোস্কোপ এর বিশেষত্ব হলো এটি অনেকগুলো শব্দকে ফিল্টার করে হৃদস্পন্দনের শব্দটি বৈদ্যুতিন মাধ্যমে রুপান্তরিত করতে পারে এই স্টেথোস্কোপটি রিলায়েন্স হসপিটাল এবং পিডি হিন্দুজা হসপিটালের চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী তৈরি করা হয়েছে। সারা দেশের বিভিন্ন হসপিটালে প্রায় ১০০০ টিরও বেশি স্টেথোস্কোপ পাঠানো হয়েছে। এই স্টেথোস্কোপ কি করনা মোকাবিলায় চিকিৎসকদের অনেকটাই কাজে লাগবে বলে আশা করা যায়।