কম খরচে করোনা পরীক্ষার কিট তৈরি করলো আইআইটি দিল্লি

92
কম খরচে করোনা পরীক্ষার কিট তৈরি করলো আইআইটি দিল্লি 1

ওয়েব ডেস্ক : সারা বিশ্বে এই মূহুর্তে করোনা সংক্রমণে ত্রাহি ত্রাহি রব৷ এই মধ্যেই বিশ্বের সবথেকে কম দামের করোনা পরীক্ষার কিট তৈরি করে ফেলল আইআইটি দিল্লি। বুধবার সেই আরটি-পিসিআর নির্ভর করোনা নির্ণয়ের কিট সামনে আনল কেন্দ্রীয় মানসম্পদ ও উন্নয়ন মন্ত্রক। মঙ্গলবার রাতেই কিটটির কথা জানিয়েছিল কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল। তিনি জানিয়েছেন, আইআইটি দিল্লির গবেষণাগারে তৈরি হয়েছে বিশ্বের সবথেকে কম মূল্যের করোনা পরীক্ষার কিট। কিটটির নাম দেওয়া হয়েছে ‘করোসোর’। বুধবার রাষ্ট্রমন্ত্রী সঞ্জয় ধোতরের উপস্থিতিতে সেটি সকলের সামনে আনার ঘোষণাও করেছিলেন তিনি।

আরও পড়ুন -  করোনায় মৃত স্বপন ঘোষের মরদেহ নিয়ে মিছিল পানিহাটিতে, কয়েকগুণ সংক্রমণ ছড়ানোর আশঙ্কা

এরপর বুধবারই ‘করোসোর’ নামক দেশীয় কিটটি সকলের সামনে প্রকাশ্যে আনেন মন্ত্রী রমেশ পোখরিয়াল এবং সেই ঐতিহাসিক মূহুর্তের সাক্ষী থাকেন গোটা দেশ। একইসঙ্গে মধ্যবিত্তদের সাধ্যের মধ্যে এত সময়ের মধ্যে কিট তৈরির জন্য আইআইটি দিল্লির বিশেষজ্ঞদের প্রশংসাও করেন তিনি। জানা গিয়েছে, কিছুদিনের মধ্যেই নিউটেক মেডিক্যাল নামে একটি সংস্থার মাধ্যমে বাজারে আসছে কম খরচে করোনা পরীক্ষার কিট ‘করোসোর’। বুধবারের কিটটির বিষয়ে করোসোর-এর ম্যানেজিং ডিরেক্টর যতীন গোয়েল জানান, “পুরো কিটের দাম পড়বে মাত্র ৬৫০ টাকা। অন্যান্য দেশ থেকে যে সমস্ত কিট আনা হচ্ছে, তার তুলনায় এটা অবশ্যই অনেকটা সস্তা।”

এই বিষয়টি নিয়ে আইআইটি দিল্লির অধিকর্তা ভি রামগোপাল রাও বলেন, “এটা দেশে করোনা পরীক্ষার ধরন পালটে দিতে পারে। আইআইটি দিল্লির প্রযুক্তি ব্যবহার করে অত্যন্ত কম দামে প্রতি মাসে ২০ লাখ পরীক্ষা করতে পারে নিউটেক মেডিক্যাল। এটা গবেষণাগার থেকে বাজারে যাওয়ার প্রকৃত উদাহরণ।” সাধারণ মানুষের কথা মাথায় রেখে মধ্যবিত্তের সাধ্যের মধ্যে করোনা পরীক্ষার কিট বাজারে আনায় স্বাভাবিকভাবেই স্বস্তিতে দেশের সাধারণ মানুষ।

কম খরচে করোনা পরীক্ষার কিট তৈরি করলো আইআইটি দিল্লি 2