খড়গপুর ক্যাম্পাস থেকেই শনিবার উদ্বোধন আইআইটির করোনা পরীক্ষার পোর্টেবল র‍্যাপিড ডায়াগনস্টিক কিটস

236
খড়গপুর ক্যাম্পাস থেকেই শনিবার উদ্বোধন আইআইটির করোনা পরীক্ষার পোর্টেবল র‍্যাপিড ডায়াগনস্টিক কিটস 1

নিজস্ব সংবাদদাতা: যে দেশের গ্রামগঞ্জ থেকে সভ্যতার আলো এখনও ঢের দুরে, অত্যাধুনিক ল্যাবরেটরি তো দুরের কথা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রই নেই একেকটি গ্রামের ২৫ কিলোমিটারের মধ্যে অথচ অসুখ আছে, সংক্রমন আছে এমনকি করোনার মত অতিমারি আছে সেই রকম দেশগুলির জন্য সুসংবাদ নিয়ে এল আইআইটি খড়গপুর।

দেশের যেকোনো প্রান্তের সংক্রমন বোঝার জন্য একটি সহজ বহন যোগ্য করোনা পরীক্ষার যন্ত্র আবিষ্কার করেছে এখানকার গবেষকরা যার উদ্বোধন হতে চলেছে আগামী কাল, ২৫শে জুলাই, শনিবার।
আইআইটির পক্ষ থেকে জানানো হয়েছে, ‘নভেল টেকনলজি ফর কোভিড-১৯ র‍্যাপিড টেস্ট’ নামক এই ডিভাইস বা যন্ত্রটি সকাল সাড়ে ১১ টায় ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করা হবে এবং জাতির জন্য উৎসর্গ করা হবে।

খড়গপুর ক্যাম্পাস থেকেই শনিবার উদ্বোধন আইআইটির করোনা পরীক্ষার পোর্টেবল র‍্যাপিড ডায়াগনস্টিক কিটস 2

আইআইটি খড়গপুরের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী মূখ্য অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এই ওয়েব কনফারেন্সের। অনুষ্ঠানের। অন্যদিকে সম্মানিত অতিথি হিসাবে গোটা বিষয়টি উপস্থাপন করবেন স্কুল অফ বায়ো সায়েন্সের অধ্যাপক অরিন্দম মন্ডল। এই যন্ত্রটি কিভাবে কাজ করে তার বৈজ্ঞানিক ব্যাখ্যা করবেন অধ্যাপক মন্ডল। আইআইটি খড়গপুরের ডিরেক্টর বীরেন্দ্র কুমার তেওয়ারী সাংবাদিকদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে চলেছেন এই ওয়েবিনার থেকেই।

আইআইটির পক্ষ থেকে বলা হয়েছে সমাজের এই যন্ত্রটি খুবই সহজে ও কম খরচে সমাজের সেই সব অনুন্নত জায়গায় নিয়ে গিয়ে কাজ করা সম্ভব হবে যেখানে নামি দামি, বহুমূল্য ল্যাবরেটরির সুযোগ পেতে পারেনা সমাজ।