উচ্চমাধ্যমিককে স্টার না পেলেও ভর্তি হওয়া যাবে আইআইটিতে

195
উচ্চমাধ্যমিককে স্টার না পেলেও ভর্তি হওয়া যাবে আইআইটিতে 1

নিজস্ব সংবাদদাতা: করোনা আবহে অবিশ্বাস্য সুযোগ হাজির হয়ে গেল সাধারন মেধাবী পড়ুয়াদের কাছে। এবার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনলজি বা আইআইটিতে ভর্তি হতে গেলে উচ্চমাধ্যমিকে স্টার বা ৭৫% নম্বর পাওয়াটা জরুরি নয় বলে জানিয়ে দিল দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির মান নির্নায়ক মন্ত্রনালয়, মানব সম্পদ উন্নয়ন বিকাশ মন্ত্রক।উচ্চমাধ্যমিককে স্টার না পেলেও ভর্তি হওয়া যাবে আইআইটিতে 2 মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে করোনা আবহের পরিস্থিতির মুখে দাঁড়িয়ে পড়ুয়াদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই মানদণ্ড শিথিল করা হল। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’ টুইটারে ঘোষণা করেন যে, যৌথ প্রবেশিকা বা জেইই, অ্যাডভান্সড-এ উত্তীর্ণ হওয়া ছাড়া শিক্ষার্থীদের আর তাদের স্কুল বোর্ডের পরীক্ষায় ন্যূনতম ৭৫% নম্বর থাকার দরকার নেই।

আরও পড়ুন -  বিশ্বজুড়ে প্রবল হচ্ছে করোনার থাবা, চিনে মৃত্যু ১৭০জনের, সতর্ক হলদিয়া বন্দর, সতর্ক কলকাতা, বজবজও

উল্লেখ্য আইআইটির গত কয়েক দশকের নিয়ম অনুযায়ী কেবলমাত্র দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর প্রাপ্ত শিক্ষার্থী বা তাদের যোগ্যতা প্রমাণের পরীক্ষায় শীর্ষ ২০ শতাংশ নম্বর পাওয়া জরুরি ছিল। শুরুর দিকে উচ্চমাধ্যমিকে যেকোনও নম্বর পেলেই আইআইটিতে ভর্তি হওয়া যেত কেবলমাত্র জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় পাশ করলেই। কিন্তু পরবর্তীতে দেখা যায় এরফলে ছাত্রছাত্রীরা মূল পঠন বাদ দিয়ে শুধু এন্ট্রান্স পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করে ফলে মেধার ঘাটতি দেখা দেয়। সেই পরিস্থিতিতে উচ্চমাধ্যমিকের মূল পাঠক্রম যাতে পড়ুয়ারা রপ্ত করে তাই প্রথমে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৬০% ও পরে ৭৫% বা স্টার পাওয়া বাধ্যতামূলক করা হয়। দীর্ঘ কয়েক দশক পরে ফের পুরানো নীতিতেই ফিরল আইআইটি। বলা হয়েছে করোনা র কারণে বোর্ডের কয়েকটি পরীক্ষা বাতিল হওয়ায় এবং শিক্ষার্থীরা কম নম্বর অর্জন করায় ৭৫% নম্বরের মানদণ্ড শিথিল করেছে জয়েন্ট অ্যাডমিশন বোর্ড।

উচ্চমাধ্যমিককে স্টার না পেলেও ভর্তি হওয়া যাবে আইআইটিতে 3

পোখরিয়াল বলেছেন, দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় শিক্ষার্থীরা যে নম্বরই পাক না কেন কেবল জেইই অ্যাডভান্সড পরীক্ষায় উত্তীর্ণ হলেই আইআইটি-তে ভর্তির যোগ্য হতে পারবে।মন্ত্রী তাঁর টুইটার হ্যান্ডেলে বলেন, ‘আইআইটি-তে ভর্তির জন্য, জেইই (অ্যাডভান্সড) যোগ্যতা অর্জন ছাড়াও দ্বাদশ বোর্ডের পরীক্ষায় ন্যূনতম ৭৫% নম্বর অর্জন করা বা সেরা ২০ শতাংশের মধ্যে র‌্যাঙ্ক পাওয়া প্রয়োজন ছিল। কিন্তু বেশ কয়েকটি বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা আংশিক বাতিল হওয়ার কারণে, জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এবার জয়েন্ট এন্ট্রান্স

আরও পড়ুন -  মাধ্যমিক পাশ করলেই ডাক বিভাগে প্রচুর নিয়োগ, আবেদন করুন ১৮ই মার্চের মধ্যে

একজামিনেশন(অ্যাডভান্সড) ২০২০ যোগ্য প্রার্থীদের জন্য যোগ্যতার মানদণ্ড শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে।’ তিনি আরও বলেনন, দ্বাদশ শ্রেণি পরীক্ষায় উত্তীর্ণ যোগ্য প্রার্থীরা প্রাপ্ত নম্বর নির্বিশেষে এখনই ভর্তির যোগ্য হবেন।
এই মুহূর্তে সারা দেশে মোট ২৩টি আইআইটি তে ইঞ্জিনিয়ারিং, সায়েন্স ও আর্কিটেকচার কোর্স পড়ানো হয়ে থাকে এবং সেই কোর্সগুলিতে ভর্তির জন্য জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বা জেইই অ্যাডভান্স পরীক্ষা নেওয়া হয়। আবেদনকারিদের জেইই মেইন পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় তারপরেই তাঁরা কাউন্সিলিংয়ের মাধ্যমে দেশের পছন্দের আইআইটি এবং বিষয় নির্বাচন করতে পারেন।