IIT খড়গপুরে ডজন ছুঁল সংক্রমন! করোনা স্পর্শে ৮পড়ুয়া, ময়দানে নামলেন স্বয়ং ডিরেক্টর, ৩০ আগষ্টের মধ্যে ক্যাম্পাস পড়ুয়াহীন করতে চায় কর্তৃপক্ষ

1207

নিজস্ব সংবাদদাতা: IIT খড়গপুরে ১২ ছুঁয়ে ফেলল করোনা আক্রান্তের সংখ্যা। বুধবার ৬ জনের পর বৃহস্পতিবার ফের আ্যন্টিজেন পরীক্ষায় ফের ২জনের পজিটিভ আসায় ডজন পুরন হল ক্যাম্পাসের। আইআইটি সংক্রমনের ক্রমবর্ধমান বাড়বাড়ন্ত হওয়ায় এবং প্রশাসনিক উদ্যোগ কার্যত ব্যর্থ হওয়ায় মাঠে নামলেন স্বয়ং IIT খড়গপুরের ডিরেক্টর বীরেন্দ্র কুমার তেওয়ারী। এরপরও যে সব পড়ুয়া হোস্টেলে থেকে গেছেন তাঁদের মেল পাঠিয়ে হোস্টেল ছাড়তে উপদেশ দেন তিনি পাশাপাশি নিজে ২টি হোস্টেলে গিয়ে পড়ুয়াদের বাড়ি ফিরে যেতে বলেন।

ডিরেক্টরের এই উদ্যোগে আশার আলো দেখছে কর্তৃপক্ষ। এর আগে এই ভাবে কোনোও ডিরেক্টর একাডেমিক বিষয়ের বাইরে গিয়ে সরাসরি পড়ুয়াদের মুখোমুখি হননি। ডিরেক্টর পড়ুয়াদের জানিয়েছেন, বাড়ি ফিরে যাওয়ার ক্ষেত্রে পড়ুয়ারা কোনোও সমস্যায় পড়লে প্রতিষ্ঠান তাঁদের সাহায্য করবে কিন্তু যে কোনও উপায়ে হোক পড়ুয়ারা বাড়ি ফিরে যান সেটাই তাঁদের জন্য, ইনস্টিটিউটের জন্য মঙ্গলের। কর্তৃপক্ষের আশা ডিরেক্টরের আবেদনে সাড়া দেবেন পড়ুয়ারা। বেশ কিছু পড়ুয়া ইতিমধ্যেই বাড়ি ফিরতে মনস্থ করেও ফেলেছেন।

উল্লেখ্য লকডাউনের আগে বেশিরভাগ পড়ুয়া বাড়ি চলে গেলেও যে পড়ুয়া থেকে গেছিলেন তাঁদের জুনের ২১জুনের মধ্যে হোস্টেল খালি করতে বলা হয়। অবশিষ্ট ৪হাজার পড়ুয়ার বেশিরভাগই বাড়ি ফিরলেও ৩০০পড়ুয়া থেকে যান। এরই মধ্যে IIT তে প্রথম সংক্রমন ধরা পড়ে যায়। এরপরই কর্তৃপক্ষ ২৩ আগষ্টের মধ্যে বাড়ি ফেরার কথা বলে। বলে দেওয়া হয় হোস্টেল খালি করে দেওয়ার জন্য। যদিও সেই সার্কুলার না মেনে হোস্টেলে থেকে যান। তাঁদের যুক্তি বাড়ি ফেরার প্লেন বা ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছেনা।

আরও পড়ুন -  সংশোধিত নাগরিক আইন আতঙ্কে মৃত্যু পশ্চিম মেদিনীপুরেও, দাবি পরিবারের

যদিও IIT খড়গপুর কর্তৃপক্ষ এই যুক্তিকে কু-যুক্তি বলেই মনে করেছে। কর্তৃপক্ষের একাংশ মনে করে নেহাৎই মৌজ মস্তি করার জন্য থেকে যাচ্ছে পড়ুয়ারা। দুর্ভাগ্যক্রমে ২৩তারিখেই দ্বিতীয়বার করোনা আক্রমনের মুখে পড়ে IIT ক্যাম্পাস। একসঙ্গে ৩ আক্রান্তের সন্ধান মেলে যার মধ্যে ২পড়ুয়া ছাড়াও একজন স্বাস্থ্যকর্মী।

আরও পড়ুন -  ঘরে করোনা, বনে হাতি, কোয়ারেন্টাইনে নিদ্রাহীন খড়গপুরের শ্রমিকরা

অভিযোগ IIT এবার জোর করে পড়ুয়াদের হোস্টেল থেকে বের করে দেওয়ার চেষ্টা করেন। সেরকম একটি ভিডিও ভাইরাল হয়ে যায়। যদিও IIT কর্তৃপক্ষ সেই দাবি অস্বীকার করে। এরপরই বুধবার একসাথে ৬ জনের এবং বৃহস্পতিবার ২জনের পজিটিভ ধরা পড়ে। খড়গপুর মহকুমা স্বাস্থ্য বিভাগ জানিয়ে দেয় ৮ পড়ুয়া সহ ১২জন আক্রান্ত হয়েছেন। এবার শত চেষ্টা স্বত্ত্বেও একাংশের পড়ুয়াকে হোস্টেল থেকে নড়ানো যাচ্ছেনা হাল ধরলেন স্বয়ং ডিরেক্টর। IIT কর্তৃপক্ষের লক্ষ্য যেভাবেই হোক ৩০ আগষ্টের মধ্যে পড়ুয়াদের হোস্টেল ছেড়ে বাড়ি মুখো করিয়ে দেওয়া। কর্তৃপক্ষের আশা ডিরেক্টরের উদ্যোগের পর তা অনেক সহজ হয়ে গেল।

IIT খড়গপুরে ডজন ছুঁল সংক্রমন! করোনা স্পর্শে ৮পড়ুয়া, ময়দানে নামলেন স্বয়ং ডিরেক্টর, ৩০ আগষ্টের মধ্যে ক্যাম্পাস পড়ুয়াহীন করতে চায় কর্তৃপক্ষ 1