“ফিল্ম ইন্ডাস্ট্রির একটা ‘গ্যাং’ এর জন্য বলিউডে আমি কোণঠাসা”, বিস্ফোরক এ আর রহমান

58

ওয়েব ডেস্ক : সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যার পর থেকেই বলিউডে নেপোটিজম ও নির্দিষ্ট একটি ‘গ্যাং’ নিয়ে সরব হয়েছে অভিনেতা থেকে পরিচালক অনেকেই। এবার সেই গ্যাং এর বিরুদ্ধে মুখ খুললেন বিখ্যাত সঙ্গীতশিল্পী ও ভারতের একমাত্র অস্কার জয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমান। “বলিউডে আমি কোণঠাসা। ফিল্ম ইন্ডাস্ট্রিতে এমন একটা গ্যাং রয়েছে, যারা সবসময়েই আমার বিরুদ্ধে একটা গুজব রটিয়ে বেড়ায়। মুকেশ ছাবড়া যখন আমার কাছে ‘দিল বেচারা’র প্রস্তাব নিয়ে আসেন তখন সেই ধারণা আমার আরও পরিষ্কার হয়…”

যার গানে মুগ্ধ গোটা দেশ এমন একজন সঙ্গীতশিল্পী তথা পরিচালকের এমন বিস্ফোরক মন্তব্যে স্বাভাবিকভাবেই হতবাক নেটিজেনরা৷ তবে কি ইদানিংকালে বহুল প্রচলিত বলিউডের সেই গ্যাং এর বিরুদ্ধেই অভিযোগ তুললেন রহমান? তা স্বাভাবিকভাবেই কৌতূহল সাধারণ মানুষের। গত একযুগে দক্ষিণী সিনেমা থেকে বলিউড, দেশবাসীকে সবসময় ভিন্ন স্বাদের সঙ্গীত উপহার দিয়েছেন তিনি। এমনকি বছর খানেক আগে পশ্চিমের দেশগুলির মানুষদেরও গানে গানে মুগ্ধ করেছেন এ আর রহমান। আজও কোনও বলিউড ছবিতে সংগীত পরিচালক এ আর রহমান মানেই নিশ্চিত হওয়াই যায় যে ছবির সঙ্গীত দুর্দান্ত হবে। সেই তাবড় সংগীতকারের মুখে এমন কথা শুনে স্বাভাবিকভাবেই হতবাক দেশবাসী৷

সদ্য মুক্তি পেয়েছে সুশান্ত সিং রাজপুতের শেষ ছবি ‘দিল বেচারা’। সেই ছবিতে অসাধারণ সংগীতের নেপথ্যে রয়েছেন এ আর রহমান। সেই সুবাদেই এক সাক্ষাৎকারে তাঁর বলিউডে এত কম কাজ নিয়ে প্রশ্ন করা হয়েছিল৷ সেখানেই এমন বিস্ফোরক মন্তব্য করেন রহমান। তিনি বলেন, “আমি কখনোই ভাল ছবিতে কাজ করার প্রস্তাব নাকচ করি না। তবে ইন্ডাস্ট্রিতে কোনও এক গ্যাং রয়েছে, যারা অনেক ভুল বোঝাবুঝির সৃষ্টি করছে। আমার বিরুদ্ধে মিথ্যে গুজব ছড়াচ্ছে। এমনকী, পরিচালক মুকেশ ছাবড়া যখন আমার কাছে ‘দিল বেচারা’র প্রস্তাব নিয়ে আসেন তখন সেই ধারণা আমার কাছে আরও পরিষ্কার হয়ে ওঠে।”

আরও পড়ুন -  সপ্তাহের শুরুতে নাগালে সোনার দাম, কমতে পারে রুপোর দর

এ আর রহমান আরও জানান, “মুকেশ আসার দু’দিনের মধ্যেই চারটি গান কম্পোজ করে ওকে দিই আমি। মুকেশ তখন আমাকে জানান যে, স্যর আপনার সম্পর্কে তো অনেকেই অনেক কথা বলেছেন এতদিন। এমনকী অনেকেই ওঁকে পরামর্শ দিয়েছিলেন আমার কাছে না আসার জন্য। মুকেশ এও বলেছেন যে, বহু লোক তাঁকে একাধিক গল্প শুনিয়েছেন আমার বিরুদ্ধে। মুকেশের ওই মন্তব্যের পরই আমার ধারণা আরও স্পষ্ট হয় যে, কেন কোনও হিন্দি ছবি কিংবা কোনও ভাল সিনেমায় মিউজিকের প্রস্তাব আমার কাছে আসে না। বাধ্য হয়েই একটা গ্যাংয়ের চক্রান্তের শিকার হয়ে ডার্ক কিছু ছবির কাজ আমাকে বেছে নিতে হচ্ছে! তবে আমি কাউকে জানাইও না যে তাঁরা কতটা ক্ষতি করছে। আমি ঈশ্বরের উপর বিশ্বাস রাখি। আমি অন্য অনেক কাজ করছি। কিন্তু সবাইকে বলছি, আরও ভাল ভাল ছবি বানান এবং সেসব ছবির মিউজিকের জন্য আপনারা যে কোনও সময়ে আসতে পারেন আমার কাছে।”

"ফিল্ম ইন্ডাস্ট্রির একটা 'গ্যাং' এর জন্য বলিউডে আমি কোণঠাসা", বিস্ফোরক এ আর রহমান 1