বিশ্বের সবচেয়ে বড় গাড়ি কারখানা তৈরি হতে চলেছে ভারতে, হবে অনেক নতুন কর্ম সংস্থান

382
বিশ্বের সবচেয়ে বড় গাড়ি কারখানা তৈরি হতে চলেছে ভারতে, হবে অনেক নতুন কর্ম সংস্থান 1

টেক ডেস্ক: করোনা আবহে দেশের অর্থনীতির হাল বেহাল। এমতাবস্থায় প্রধানমন্ত্রী ডাক দিয়েছেন আত্মনির্ভর ভারত গড়ে তোলার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর ভারত প্রকল্পে Ola একটি গুরুত্বপূর্ণ অংশ হতে চলেছে। বিদ্যুৎ চালিত স্কুটার তৈরীর কারখানা তৈরি করতে চলেছে বিশ্বের অন্যতম বড় অ্যাপ্লিকেশন নির্ভর গাড়ি সংস্থা Ola। আর তা তৈরি হবে ভারতেই। এই কারখানা বিশ্বের সবথেকে বড় হতে চলেছে বলেই দাবী করেছে গাড়ি সংস্থা।

এই কারখানা তৈরি করা হবে তামিলনাড়ুতে এবং এর জন্য ২,৪০০ কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা নেওয়া হয়েছে সংস্থার তরফে। ভারতকে বিদ্যুৎ চালিত গাড়ির কেন্দ্র হিসেবে তুলে আনার লক্ষ্যে ইতিমধ্যেই তামিলনাড়ু সরকারের সঙ্গে একটি মৌ স্বাক্ষর করেছে Ola ।

বিশ্বের সবচেয়ে বড় গাড়ি কারখানা তৈরি হতে চলেছে ভারতে, হবে অনেক নতুন কর্ম সংস্থান 2

আর এই কারখানা তৈরি হয়ে গেলে ১০ হাজার কর্মসংস্থান হবে এবং এটি বিশ্বের সবথেকে বড় স্কুটার উৎপাদন কেন্দ্র হিসেবে পরিগণিত হবে। উল্লেখ্য, কারখানায় বার্ষিক ২০ লক্ষ্য বিদ্যুৎ চালিত স্কুটার তৈরীর ক্ষমতা থাকবে বলে জানানো হয়েছে।

এই কারকারখানা তৈরি হলে দেশের আমদানি নির্ভরতা অনেকটা কমে যাবে বলে কোম্পানির দাবী। পাশাপাশি উৎপাদন বৃদ্ধি, নতুন কর্মসংস্থান এবং প্রযুক্তিগত দক্ষতার বিকাশ ঘটাতে সাহায্য করবে এই কারখানা। দক্ষ কর্মী এবং অবস্থান অনুঘটকের কাজ করবে ওলা, এরকম বিশ্বাস বিশেষজ্ঞদের।

আর এর বাস্তবায়ন ঘটলে, দেশে অনেক মানুষ কাজ পাবে, যা অর্থনীতির ভিত মজবুত করতেও দারুণ সহায়ক হবে।