আনলক ৫ শুরুর আগের রাতেই দেশবাসীর উদ্দেশ্যে একগুচ্ছ ছাড় ঘোষণা কেন্দ্রের, দেখে নিন আগামীকাল থেকে কি কি ছাড় পাওয়া যাবে

1178
আনলক ৫ শুরুর আগের রাতেই দেশবাসীর উদ্দেশ্যে একগুচ্ছ ছাড় ঘোষণা কেন্দ্রের, দেখে নিন আগামীকাল থেকে কি কি ছাড় পাওয়া যাবে 1

ওয়েব ডেস্ক : কয়েকমাস লকডাউনের পর আনলকের মাধ্যমে ধাপে ধাপে পুনরায় দেশকে সচল করার প্রক্রিয়া চলছে। আনলক ১ থেকে শুরু করে দেখতে দেখতে আনলক ৫ এর দোরগোড়ায় দেশবাসী৷ বুধবারই আনলক ৪ এর শেষ দিন। বৃহস্পতিবার থেকে গোটা দেশে চালু হচ্ছে আনলকের পঞ্চম পর্যায়। আনলক ৫ এ কি কি বিষয়ে ছাড় পাবে দেশবাসী, কিকি পরিষেবা মিলবে সে বিষয়ে বুধবারই স্পষ্ট করলো কেন্দ্র সরকার।

চলুন দেখে নেওয়া যাক আনলক ৫-এ কোন কোন বিষয়ে ছাড় পাবে দেশবাসী :-

আনলক ৫ শুরুর আগের রাতেই দেশবাসীর উদ্দেশ্যে একগুচ্ছ ছাড় ঘোষণা কেন্দ্রের, দেখে নিন আগামীকাল থেকে কি কি ছাড় পাওয়া যাবে 2

১) কেন্দ্রের নির্দেশ অনুসারে আনলক ৫-এ ১৫ই অক্টোবর থেকে রাজ্যগুলিতে সিনেমা হল, মাল্টি প্লেক্স , থিয়েটার খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। তবে সিনেমা হল খুকে গেলেও সেক্ষেত্রে মানতে হবে বিধিনিষেধ৷ কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সিনেমা হল, মাল্টিপ্লেক্স খুললেও সেক্ষেত্রে শুধুমাত্র ৫০ % আসন ব্যবহার করা যাবে। সেই সাথে ছাড় দেওয়া হয়েছে ব্যবসায়িক প্রদর্শনীতে। তবে সব ক্ষেত্রেই মাস্ক, স্যানিটাইজার বাধ্যতামূলক।

২) বহুদিন বন্ধ থাকার পর অবশেষে খেলোয়াড়দের প্রশিক্ষণের জন্য আনলক ৫ এ সুইমিং পুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সেক্ষেত্রে বিশেষ কিছু বিধি নিষেধ বাধ্যতামূলকভাবে মেনে চলতে হবে খেলোয়ারদের। সেই সাথে দীর্ঘ ৯ মাস বন্ধ থাকার পর অবশেষে আনলকের পঞ্চম পর্যায়ে বিনোদনের পার্কগুলি খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অবশ্যই ব্যবহার করতে হবে মাস্ক ও স্যানিটাইজার। মেনে চলতে হবে সামাজিক দূরত্ব।

৩) একই সাথে আনলকের পঞ্চম পর্যায়ে ১৫ অক্টোবরের পর থেকে ধাপে ধাপে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলি স্কুল খোলার সিদ্ধান্ত নিতে পারবে। স্কুল ও প্রতিষ্ঠানের ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলে স্থির করতে হবে রূপরেখা। তবে স্কুল খুললেও পড়ুয়াদের জন্য অনলাইন ক্লাসের সুযোগ রেখে দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে রাখতে হবে সামাজিক দূরত্ব বিধি। স্কুলের পাশাপাশি ১৫ অক্টোবর থেকে চালু করা যেতে পারে কোচিং ক্লাস।

৪) একই সাথে আনলক ৫-এ বদ্ধ জায়গায় রাজনৈতিক, ধর্মীয়, ক্রীড়া বা বিনোদনমূলক জমায়েতের ক্ষেত্রে ২০০ জন উপস্থিত থাকতে পারবে। তবে ৫০ % এর বেশি মানুষকে বসানো যাবে না।
একই সাথে এই পর্যায়ে খোলা জায়গায় রাজনৈতিক, ধর্মীয়, ক্রীড়া বা বিনোদনমূলক জমায়েতের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকছে না। তবে সব ক্ষেত্রেই সাধারণ মানুষকে মাস্ক, স্যানিটাইজার, সামাজিক দূরত্ব সব সমস্তরকম করোনা সতর্কতা মেনে চলতে হবে।

এবার দেখেনি আনলক ৫ পর্যায়ে একাধিক ছাড় মিললেও কোন কোন ক্ষেত্রে মেলেনি ছাড় :

১) আনলক ৫-এ রাজ্যগুলিতে একাধিক ছাড় মিললেও কনটেনমেন্ট জোনে লকডাউন চলবে ৩১ অক্টোবর অবধি।

২) লোকাল ট্রেন চালুর ক্ষেত্রে আনলক ৫ পর্যায়েও কোনোরকম ছাড় দেয়নি কেন্দ্র সরকার।

৩) আনলক ৫ এ অন্যান্য খেলাধূলার প্রশিক্ষণে মেলেনি ছাড়