মোদী জমানায় আবারও দুঃসংবাদ তথ্যপ্রযুক্তি দুনিয়ায় , ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে ইনফোসিস

221
Advertisement
নিজস্ব সংবাদদাতা: মারুতির পর ইনফোসিস, মোদী জমানার আরও এক বৃহত্তর কর্মী ছাঁটাইয়ের

পথ প্রশস্ত করতে চলেছে।  সফটওয়ার জায়ান্ট ইনফোসিস তাদের শীর্ষ ও মাঝারি স্তরে কর্মরত ১০,০০০ বা তার বেশি কর্মী ছাঁটাই করতে চলেছে। মোদী জমানায় দেশ জুড়ে উৎপাদন হ্রাসের সাথে সাথে যে ভয়ংকর কর্মী সংকোচন শুরু হয়েছে তারই প্রভাব পড়েছে  দেশের অন্যতম প্রধান তথ্যপ্রযুক্তি সংস্থাটিতে।

Advertisement

Advertisement
Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
মঙ্গলবার একটি সংবাদ সংস্থাকে  ইনফোসিস জানিয়েছে,  শীর্ষ ও মাঝারী স্তরে ‘নন পারফর্মিং’ কর্মীদের ছাঁটাই করা হচ্ছে। এটি রুটিন প্রক্রিয়া। প্রত্যেক বছরই কর্মীদের কর্মদক্ষতা খতিয়ে দেখা হয়। তা সন্তোষজনক না হলে সেই কর্মীকে সতর্ক করা হয় ও নিজেকে শুধরে নেওয়ার জন্য পর্যাপ্ত সময়ও দেওয়া হয়। তাতেও যদি ফল না মেলে, তখনই ওই কর্মীকে বিদায় জানাতে বাধ্য হয় সংস্থাটি। পাশাপাশি সংস্থাটির দাবি, সংবাদমাধ্যমে পরিবেশিত তথ্য সঠিক নয়। এমন কোনও পরিসংখ্যান সংস্থাটি প্রকাশ করেনি। তবে এই ‘রুটিন ‘ প্রক্রিয়ায় এখনও পর্যন্ত কতজন কর্মীকে ছেঁটে ফেলা হয়েছে তা জানায়নি ইনফোসিস।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
যদিও, সংস্থার অন্দরমহলের খবর ছাঁটাই তালিকায় রয়েছেন প্রায় এক হাজার উচ্চপদস্থ কর্মী। এঁদের মধ্যে রয়েছেন অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং একজিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট পদে কর্মরত প্রায় ৫০ জন কর্মী। প্রশ্ন উঠেছে এই উচ্চপদস্থ কর্মীরা নিশ্চই ‘নন পারফর্মিং ‘ তালিকায় পড়েনা?

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
ঘটনা হল বিশ্বজুড়ে একটি অর্থনৈতিক মন্দা তৈরি হয়েছে ঠিকই কিন্তু এটা নতুন কিছু নয়। ভারতের নিজস্ব অর্থনৈতিক বিশিষ্টতা অনেক সময় সেই মন্দার ঢেউ দেশে ঢোকার আগেই আটকে দিয়েছে। কি সেই বিশিষ্টতা? অর্থনীতিবিদরা বলছেন, ভারতের অর্থনীতির অন্যতম ধমনী ছিল ক্ষুদ্র উৎপাদন ব্যবস্থা যার নাড়ি ছিল ক্ষুদ্র ব্যবসা ও ক্ষুদ্র শিল্প। মোদীর নোট বাতিল আর এফডিআই নীতি, জিএসটি তীব্র ধাক্কা ক্ষুদ্র ব্যবসায়ী ও শিল্পপতিদের শেষ করে দেওয়ার ফলে নিচু তলার অর্থনৈতিক বুনিয়াদ নড়বড়ে করে দিয়েছে। বদলে দেশে গড়ে উঠেছে ফড়ে ভিত্তিক অর্থনীতি। যা মন্দার ধাক্কা সামলাতে ব্যর্থ হচ্ছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
ইতিমধ্যেই মন্দার জেরে কগনিজ্যান্ট-সহ একাধিক দেশি-বিদেশি সংস্থা কর্মী ছাঁটাই প্রক্রিয়া শুরু করেছে। কগনিজ্যান্ট আগামী কয়েক মাসে ১০থেকে ১২হাজার , নিট ৫ থেকে ৭হাজার কর্মী ছাঁটাই করবে। এদের কর্মীসংখ্যার একটা বড় অংশ যেহেতু ভারতে রয়েছে, তাই তাঁদের মধ্যে অনেকের চাকরি চলে যাওয়ার আশঙ্কা রয়েছে। এর সংগে নতুন করে যুক্ত হল ইনফোসিএস।