দফায় দফায় বৃষ্টি শুরু খড়গপুর মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গে, আরও ৪৮ ঘন্টা বৃষ্টির পূর্বাভাস

303
দফায় দফায় বৃষ্টি শুরু খড়গপুর মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গে, আরও ৪৮ ঘন্টা বৃষ্টির পূর্বাভাস 1

ওয়েব ডেস্ক : কিছুটা হলেও স্বস্তিতে খড়গপুর মেদিনীপুর। শ্রাবনেই টের পাইয়ে দেওয়া পচা ভাদ্রের ভ্যাপসা গরম কিছুটা হলেও কমিয়ে দিয়ে দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে খড়গপুর ও মেদিনীপুরে। শহরের পাশাপাশি গ্রাম গুলোতেও ধারা বর্ষনে চাষিদের মুখে চওড়া হাসি। আলের ভিতে ছেঁটে পুরোদমে শুরু হয়ে গেছে ধান রোপনের কাজ। ভাদ্রের ঠিক শুরুতেই ফের নিম্নচাপ বঙ্গোপসাগরে। এর জেরে মঙ্গলবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় মেঘলা আকাশ, কখনো বা বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে। মাঝে মধ্যেই ঘন কালো মেঘ ছেয়ে আসছে খড়গপুর আর মেদিনীপুরের আকাশ অন্ধকার করে। আকাশ জুড়ে জল ভরা মেঘের আনাগোনা বুঝিয়ে দিচ্ছে আরও বৃষ্টি হবে বলে।

আরও পড়ুন -  আলিপুরদুয়ারে জোড়া লেপার্ডের মৃত্যু, উত্তরবঙ্গে একের পর এক লেপার্ডের মৃত্যুতে উদ্বেগে বনদপ্তর

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস পুরোপুরি মিলে গিয়ে বুধবার উত্তর বঙ্গোপসাগরে ফের নতুন একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে বুধবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে বৃষ্টি যতই হোক স্বস্তি নেই রাজ্যবাসীর। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। এদিকে নিম্নচাপের প্রভাবে উপকূলের জেলাগুলিতে বইবে ঝোড়ো হাওয়া। এর জেরে ইতিমধ্যেই দীঘা, মন্দারমণি-সহ উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে সর্তকতা। যেহেতু ইদানীং সমুদ্র সৈকতে বেশ কিছু পর্যটক যাতায়াত করছেন, সেকারণে পর্যটকদের জন্য বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি নিম্নচাপের কারণে দুর্ঘটনা এড়াতে বুধবার এবং বৃহস্পতিবার মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে বুধবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে কিছু কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ দু’-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টিও হতে পারে। তবে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া এবং হুগলিতে। তবে পশ্চিমের জেলাগুলিতে বৃহস্পতিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির মধ্যে রয়েছে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া। তবে বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির পর শুক্রবার থেকে ফের আবহাওয়ার উন্নতি হবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন -  EXCLUSIVE : 200 কোটি গুগুল ক্রোম ব্যবহারকারী বিপদের মুখে ! যেকোন সময় ঘটতে পারে বড়সড় দুর্ঘটনাও 

তবে দক্ষিণবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস থাকলেও উত্তরবঙ্গে সেভাবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই। তবে সপ্তাহের শুরুতে বৃষ্টিপাতের পরিমাণ কম থাকলেও সপ্তাহান্তে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। বুধবার কলকাতার আকাশ মূলত মেঘলাই থাকছে। তবে কয়েক পশলা হালকা মাঝারি এবং দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার মেদিনীপুর শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮৩° সেলসিয়াস। সর্ব নিম্ন ২৫.০১। বাতাসে আর্দ্রতার গড় পরিমান ১০০%। গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাত হয়েছে ৫৯.৯৪ মিলিমিটার।

দফায় দফায় বৃষ্টি শুরু খড়গপুর মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গে, আরও ৪৮ ঘন্টা বৃষ্টির পূর্বাভাস 2