বিশ্বের বৃহত্তম ইরাবতী ডলফিনের ক্ষত বিক্ষত দেহ মিলল রূপনারায়নের পাড়ে, বারংবার ডলফিনের মৃত্যুতে শোক স্তব্ধ বিশেষজ্ঞরা

200
বিশ্বের বৃহত্তম ইরাবতী ডলফিনের ক্ষত বিক্ষত দেহ মিলল রূপনারায়নের পাড়ে, বারংবার ডলফিনের মৃত্যুতে শোক স্তব্ধ বিশেষজ্ঞরা 1
বিশ্বের বৃহত্তম ইরাবতী ডলফিনের ক্ষত বিক্ষত দেহ মিলল রূপনারায়নের পাড়ে, বারংবার ডলফিনের মৃত্যুতে শোক স্তব্ধ বিশেষজ্ঞরা 2

নিজস্ব সংবাদদাতা: ডলফিনের মৃত্যু মিছিল চলছেই আর এবার সেই তালিকায় যুক্ত হল একটি ইরাবতী ডলফিন। ৯ফুট দৈর্ঘ্য এবং ১৭৫কেজি ওজনের এত বড় ডলফিন এর আগে এতদঞ্চলে দেখা যায়নি বলে জানিয়েছেন ডলফিন বিশেষজ্ঞরা। এক্ষেত্রেও কোনও জলযানের প্রপালারের আঘাতে আহত হয়েই ডলফিনটির মৃত্যু হয়েছে বলে বিশেষজ্ঞদের প্রাথমিক অনুমান।

বিশ্বের বৃহত্তম ইরাবতী ডলফিনের ক্ষত বিক্ষত দেহ মিলল রূপনারায়নের পাড়ে, বারংবার ডলফিনের মৃত্যুতে শোক স্তব্ধ বিশেষজ্ঞরা 3

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
মঙ্গলবার দুপুরে পূর্ব মেদিনীপুরের মহিষাদল থানার  গেঁওখালির রূপনারায়ন নদের তীরে  লোকনাথ মন্দির ও শ্মশান লাগোয়া এলাকায় ওই ডলফিনটিকে ভাসতে  দেখেন স্থানীয় বাসিন্দারা। কিছুক্ষনের পর অবশ্য ডলফিনটি ফের ভেসে যায়। ঘটনার খবর পেয়েই স্থানীয় মহিষাদল রাজ কলেজের প্রাণী বিভাগের তরফ থেকে ওই ডলফিন থেকে সংগ্রহ করার জন্য ঘটনাস্থলে কলেজের ছাত্র-ছাত্রীরা পৌঁছে যান। এরপরই প্রানীবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শুভময় দাসের উদ্যোগে স্থানীয় মাঝিদের সহায়তায় এই বিরল ইরাবতী ডলফিনটির দেহ উদ্ধার করা হয়।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
অধ্যাপক দাস নিজে একজন ডলফিন বিশেষজ্ঞ। প্রায় দু’দশক ধরে কাজ করছেন ডলফিন নিয়ে। আবিষ্কার করেছেন ডলফিন নির্দেশক ডিভাইস যা জলযানের সামনে লাগানো থাকলে চালক ডলফিনের অবস্থান জেনে সংঘর্ষ এড়িয়ে ডলফিনের প্রান রক্ষা করতে পারে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
অধ্যাপক দাস জানালেন, ”সন্ধ্যাবেলায় যখন আমরা খবর পাই তখন ডলফিনটি ভেসে গেছে। আমরা মাঝিদের সঙ্গে কথা বলি। তাঁরা একটা বড় অঙ্কের টাকার বিনিময়ে ডলফিনটি খুঁজে দিতে রাজি হয়। শেষ মেশ একটা রফা করে তল্লাশি চালিয়ে উদ্ধার করা হয় ডলফিনটিকে। আর উদ্ধার করার পর আমরা তাজ্জব বনে যাই ! এতবড় ইরাবতী ডলফিনের কোনও রেকর্ড আজ অবধি পাওয়া যায়নি। আমার ১৯বছরের গবেষনা বলছে এটি বিশ্বের বৃহত্তম ডলফিন কারন এর আগে নথিভুক্ত হওয়া সর্ববৃহৎ ইরাবতী ডলফিনটির দৈর্ঘ্য ছিল ৮ ফুট ১০ইঞ্চি।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
গবেষক দাস জানিয়েছেন, ” রবিবারও তমলুকের ব্যর্বত্তাহাট সংলগ্ন রূপনারায়নে একটি ডলফিন মারা পড়েছিল। অর্থাৎ দুদিনে মারা পড়ল দুটি ডলফিন। গত ১০বছরে আমরা পূর্ব মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে ৮৪টি ডলফিনের মৃতদেহ পেয়েছি যার মধ্যে শুধু পূর্ব মেদিনীপুরেই পেয়েছি ৫৩টি দেহ। সুতরাং বুঝতেই পারছেন কি পরিমানে ডলফিন মারা পড়ছে!”

বিশ্বের বৃহত্তম ইরাবতী ডলফিনের ক্ষত বিক্ষত দেহ মিলল রূপনারায়নের পাড়ে, বারংবার ডলফিনের মৃত্যুতে শোক স্তব্ধ বিশেষজ্ঞরা 4

উল্লেখ্য মাত্র ২মাস আগেই পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে সেচ খালে ভুল করে ঢুকে পড়া একটি গর্ভবর্তী বটলনোজ ডলফিনের মৃত্যু হয়। বনদপ্তরের অপরিণামদর্শীতাই সেই মৃত্যুর কারন বলে ঝড় উঠেছিল।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
ইরাবতী ডলফিন পুরোপুরি লবণাক্ত জলের প্রানী বা সমুদ্রচর। ভারতীয় উপমহাদেশে ৮রকমের ইরাবতী ডলফিনের সন্ধান মেলে। অধ্যাপক দাস বলেন, ” বেশিমাত্রায় জলস্ফীতি ঘটলে ইরাবতী ডলফিন কখনও সখনো নদি বা খাড়িতে ঢুকে পড়ে ভুল করে। এক্ষেত্রেও তাই হয়েছে। সদ্য পূর্ণিমার কোটালে হতভাগ্য মেয়ে ডলফিনটি রূপনারায়নে ঢুকে পড়েছিল কিন্ত ফিরতে পারেনি। সম্ভবত জলযানের আঘাতেই মৃত্যু হয় তার।”