আপনার হোয়াটসঅ্যাপে কি সরকার নজর রাখছে! জানুন সত্য

288
Advertisement

ফেসবুক মালিকানাধীন সংস্থা হোয়াটসঅ্যাপ এর বিশ্বে প্রায় 2 বিলিয়ন প্লাস ইউজার আছে এমন কেও নেই যে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে না। আমার হোয়াটসঅ্যাপে বন্ধুদের সাথে নানান তথ্য আদান-প্রদান ভিডিও কল ইত্যাদি কাজে ব্যবহার করে থাকি কিন্তু মাঝে মাঝে আমাদের হোয়াটসঅ্যাপে এমন কিছু মেসেজ চলে আসে যেগুলো আসলো গুজব। ঠিক‌ তেমনই কিছুদিন থেকে হোয়াটসঅ্যাপে একটি মেসেজ ফরওয়ার্ড হয়ে যাচ্ছে সেটিতে বলা হচ্ছে যে গভর্মেন্ট আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করছে।

Advertisement

 

Advertisement
Advertisement

 

কী বলা হচ্ছে এই ভাইরাল মেসেজে

এখানে বলা হচ্ছে আপনি কাউকে মেসেজ পাঠালে একটি টিক মার্ক আসে তার মানে বুঝতে হবে যে মেসেজটি সেন্ড হয়েছে আর দুটি টিক এলে‌ মেসেজটি ডেলিভারেট হয়েছে
এবং টিক চিন্থে ব্লু মার্ক এলে মেসেজ সিন হয়েছে।

 

এবং তিনটি ব্লু টিকমার্ক এলে সরকার আপনার ওপর নজরদারি চলাচ্ছে এবং দুটি লাল টিকমার্ক এবং একটি ব্লু টিকমার্ক তাহলে সরকার আপনার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে যদি তিনটি লালা টিকমার্ক আসে তাহলে সরকার আপনার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

ঠিক এমনটাই বলা হচ্ছে এই ভাইরাল ম্যসেজে এই মেসেজটির সত্যতা যাচাই করেছে FBI এবং এটা পরিস্কার করে দিয়েছে যে এই মেসেজটি সম্পুর্ণ মিথ্যে আমরা জানি যে হোয়াটসঅ্যাপ এর সমস্ত চ্যাট করলেই end-to-end এনক্রিপশন করা থাকে অর্থাৎ আপনি যে মেসেজটি সেন্ড করলেন‌ সেটি প্রাপক ছাড়া আর কোনো মধ্যবর্তী ব্যক্তি পড়তে পারবে না।

 

এমনকি হোয়াটসঅ্যাপ নিজেও আপনার চ্যাট পড়তে পারবে না তাই সরকার পড়তে পারবে এমনটা কখোনোই হতে পারে না।
কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপ একটি নতুন আপডেট এনেছে তাতে কোনো একটি ফরোয়ার্ড মেসেজকে একজনের বেশি কাওকেই ফরোয়ার্ড করা যাবে না এর আগেও হোয়াটসঅ্যাপ একটি মেসেজকে ৫ টির বেশি‌ ফরোয়ার্ড করতে দিত না ।