পুরভোটের আগে ফের নিয়োগ পুরসভার স্কুলগুলিতে, স্নাতক হলেই আবেদন করুন ১৫ই এপ্রিলের মধ্যে

78

নিজস্ব সংবাদদাতা:দ্য খড়গপুর পোষ্ট’ আগাম জানিয়েছিল যে এবছরের পুরভোট ও সামনের বছর বিধানসভা ভোটকে সামনে রেখে রাজ্যসরকারের বিভিন্ন শুন্যপদে ধারাবাহিক নিয়োগ প্রক্রিয়া চলবে। রাজ্যের বেকার যুবক যুবতীদের কথা মাথায় রেখেই আমরা তাই কাজের কথা নামে একটি বিশেষ বিভাগ শুরু করেছি। আমাদের পাঠকরা যাঁরা নিজের অথবা নিজের পরিবারের কারও জন্য কাজের সুলুক সন্ধান পেতে চান তাঁরা দ্য খড়গপুর পোষ্ট নোটিফিকেশন ক্লিক করতে পারেন অথবা আমাদের ফেসবুক পেজ লাইক করে রাখতে পারেন। আর সরাসরি যদি হোয়াটসঅ্যাপে খবর পেতে চান তবে কমেন্ট বক্সে join লিখে নিজের হোয়াটস নম্বর দেবেন। এবার চলে আসুন কাজের কথায়।

পশ্চিমবঙ্গ মিউনিসিপাল সার্ভিস কমিশন কলকাতা কর্পোরেশনের অনুমোদিত স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। মূলত কলকাতা কর্পোরেশনের অধীনে হিন্দি,ইংরেজি ও উর্দু এই তিনটি বিষয়ে স্কুলগুলিতে শিক্ষক শিক্ষিকা নিয়োগ করা হবে বলেই কমিশন বিজ্ঞপ্তিতে জানিয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী প্রায় ২০০ এর কাছাকাছি শূন্য পদে নিয়োগ করবে মিউনিসিপাল সার্ভিস কমিশন। বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে আগামী ১১ ই মার্চ থেকে আবেদন নেওয়ার প্রক্রিয়া শুরু করা হবে। মিউনিসিপাল সার্ভিস কমিশনের ওয়েবসাইট মারফতই অনলাইনে আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে স্কুল সার্ভিস কমিশন যে নিয়ম মেনে শিক্ষক নিয়োগ করে এক্ষেত্রেও মিউনিসিপাল সার্ভিস কমিশন সেই নিয়মকেই অনুসরণ করে শিক্ষক নিয়োগ করবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। এক্ষেত্রে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডি.ইএল.এড ও বি.এড বাধ্যতামূলক করা হয়েছে। শুধু তাই নয় বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে আবেদনকারী প্রার্থীদের টেট উত্তীর্ণ হতে হবে।

আরও পড়ুন -  আইআইটি খড়গপুরে সর্বাধুনিক হাসপাতালে কাজের সুযোগ উচ্চ মাধ্যমিক পাশ করলেই

যদিও স্কুল সার্ভিস কমিশন এখনো পর্যন্ত উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে পারিনি। যার জেরে থমকে রয়েছে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া। কিন্তু এবার কলকাতা কর্পোরেশন এর অধীনে থাকা স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের জন্য মিউনিসিপাল সার্ভিস কমিশন বিজ্ঞপ্তি জারি করেছে। একনজরে দেখে নেওয়া যাক কোন কোন বিষয়ের জন্য কত গুলি করে শূন্য পদ রয়েছে:

আরও পড়ুন -  গ্র্যাজুয়েট হলেই চাকরি খড়গপুরের সরকারি অফিসে, আবেদন করুন ২৭শে মার্চের মধ্যে

 

বিষয় – ইংরেজি, শূন্য পদ রয়েছে ১৪৯ টি। বিষয় – হিন্দি শূন্য পদ রয়েছে ১৯টি। বিষয় – উর্দু শূন্য পদ রয়েছে ৩৩ টি।
আগামী ১১ ই মার্চ অর্থাৎ বুধবার থেকে প্রার্থীরা কমিশনের ওয়েবসাইট www.mscwb.org মারফত আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া করা যাবে ১৫ই এপ্রিল পর্যন্ত। বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে আবেদনকারী প্রার্থীদের টেট এ উত্তীর্ণ হতে হবে। শুধু তাই নয় প্রার্থীদের এনসিটিই এর নিয়ম অনুযায়ী প্রশিক্ষণ ও থাকতে হবে। তবে এই পরীক্ষার সিলেবাস বা কিভাবে এর নিয়োগ প্রক্রিয়া করা হবে তা পরবর্তী ক্ষেত্রে কমিশন ওয়েব সাইটে জানিয়ে দেবে। আবেদনের সময় সমস্ত খুঁটি নাটি ভাল করে দেখে নেবেন। দ্রুত নিয়োগ প্রক্রিয়া চালু হবে বলে জানানো হয়েছে।