কমার্স পড়ুয়ারা সুযোগ নিন রাজ্যের অর্থমন্ত্রকের এই প্রেস্টিজিয়াস চাকরির, সম্মানের সঙ্গে মোটা বেতন

278
কমার্স পড়ুয়ারা সুযোগ নিন রাজ্যের অর্থমন্ত্রকের এই প্রেস্টিজিয়াস চাকরির, সম্মানের সঙ্গে মোটা বেতন 1

জব ডেস্ক: (৬ মাসের মধ্যেই বিধানসভা নির্বাচন আর তার আগেই কলকাতা পুরসভা। সেমিফাইনাল আর ফাইনাল এই দুই নির্বাচনের মুখে দরাজ রাজ্য সরকার বিভিন্ন শূন্য পদে নিয়োগ করতে চলেছেন। শুধুই শূন্য পদ নয়, সরকারের লক্ষ্য নতুন নতুন পদ তৈরি করে বেকার যুবক যুবতীদের নিয়োগ করা। লক্ষ্য শিক্ষিত, স্বল্প শিক্ষিত এবং উচ্চ শিক্ষিতদের জন্য সরকারি কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া। ফলে নির্বাচনের আগেই বড়সড় সরকারি চাকরির সুযোগ হাজির হচ্ছে। কোথায় কখন কী ভাবে সেই বিজ্ঞপ্তি প্রকাশ হচ্ছে, কী ভাবে আবেদন করবেন, কবে আবেদনের শেষ দিন ইত্যাদি যাবতীয় খুঁটিনাটি বিষয়ে নজর রাখছি আমরা। আপনারা নজর রাখুন আমাদের পোর্টালের ওপর। ‘দ্য খড়গপুর পোষ্ট’ হোয়াটস্যাপ গ্রূপে চলে আসুন নিচে দেওয়া লিংক ক্লিক করে অথবা আমাদের Facebook পেজ লাইক করে রাখুন। আমরা যখন জেগেই আছি তখন শুধু শুধু আপনি আপনার ঘুম নষ্ট করবেন কেন? সকালে উঠুন আর চোখ রাখুন আমাদের ‘কাজের কথা’য়! আজ রাজ্যের ফিন্যান্স ডিপার্টমেন্টে নিয়োগ নিয়ে আলোচনা। )

ফিনান্স ডিপার্টমেন্টে চাকরির সুযোগ এনে দিচ্ছে বাংলার সরকার। শূন্যপদে নিয়োগের জন্য প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তি। এই নিয়োগের জন্য ‘ওয়েস্ট বেঙ্গল অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস রিক্রুটমেন্ট এক্সামিনেশন-২০২০’-র মাধ্যমে ৫০ জন বাণিজ্যে স্নাতক নেওয়া হচ্ছে পাবলিক সার্ভিস কমিশন, ওয়েস্ট বেঙ্গলে (WBPSC)। অন্য রাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরাও সাধারণ প্রার্থী হিসেবে এখানে আবেদন করতে পারবেন। তবে তাঁরা এক্ষেত্রে সংরক্ষণের সুবিধা পাবেন না।

কমার্স পড়ুয়ারা সুযোগ নিন রাজ্যের অর্থমন্ত্রকের এই প্রেস্টিজিয়াস চাকরির, সম্মানের সঙ্গে মোটা বেতন 2

আবেদনকারীর বয়স: ১ জানুয়ারি, ২০২০ তারিখ পর্যন্ত আবেদনকারীর বয়স ৩৬ বছরের মধ্যে হতে হবে। পশ্চিমবঙ্গের তফসীলি প্রার্থীরা বয়সের ক্ষেত্রে ৫ বছর, বিসি (এনসিএল) প্রার্থীরা ৩ বছরের ছাড় পাবেন। শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স ৪৫ বছরের মধ্যে হতে হবে। মাধ্যমিক অথবা সমতুল্য বোর্ডের পরীক্ষার সার্টিফিকেটে উল্লিখিত জন্মের তারিখ বিবেচিত হবে। সরকারি কর্মচারীদের ক্ষেত্রেও বয়সের ক্ষেত্রে এই ছাড় প্রযোজ্য।

শিক্ষাগত যোগ্যতা: ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া-র সদস্যরা অথবা ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া-র সদস্যরা অথবা অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন স্বীকৃত ২ বছরের (রেগুলার) ফিনান্সের সমতুল্য পিজি ডিগ্রি থাকলে আবেদন করতে পারবেন।

আবেদন ফি:
রেজিস্ট্রশন ফি বাবদ ২১০ টাকা দিতে হবে। অনলাইনে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এই রেজিস্ট্রশন ফি দেওয়া যেতে পারে। অফলাইনে ব্যাঙ্ক কাউন্টারে গিয়েও এই রেজিস্ট্রশন ফি দেওয়া যেতে পারে। তফসীলি এবং প্রতিবন্ধী প্রার্থীদের এই ফি দিতে হবে না। আবেদন করতে হবে ৩০ ডিসেম্বরের মধ্যে।

প্রার্থী নির্বাচন:
প্রার্থী বাছাইয়ের প্রিলিমিনারি পরীক্ষায় অবজেক্টিভ টাইপ প্রশ্ন এবং মেইন পরীক্ষায় কনভেনশনাল টাইপ প্রশ্ন থাকবে। এরপর প্রার্থী বাছাই করা হবে পার্সোনালিটি টেস্টের মাধ্যমে। মে, ২০২১-তে প্রিলিমিনারি পরীক্ষা হবে কলকাতা আর দার্জিলিংয়ের কেন্দ্রগুলিতে। দার্জিলিং সদর, কার্শিয়াং এবং মিরিক-এর প্রার্থীরা দার্জিলিং কেন্দ্রে এই পরীক্ষা দিতে পারবেন। প্রার্থী বাছাইয়ের মেইন পরীক্ষা হবে কেবল কলকাতায়।

মেইন পরীক্ষার দিন-ক্ষণ জানানো হবে সময়মতো। মেইন পরীক্ষার পর পার্সোনালিটি টেস্ট হবে কলকাতার ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশনের অফিসে। প্রিলিমিনারি পরীক্ষায় সফল প্রার্থীরাই মেইন পরীক্ষায় বসতে পারবেন। মেইন পরীক্ষায় সফল প্রার্থীদের পার্সোনালিটি টেস্টে ডাকা হবে। এই https://wbpsc.gov.in/candidateOTRegistration.jsp ওয়েবসাইটে রেজিস্ট্রশন করতে হবে।তাহলে আর দেরি কেন! হাতে সময় খুবই কম। ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা শীঘ্রই আবেদন করুন।