ভারতীয় সেনাবাহিনীতে (Indian Army) একগুচ্ছ নিয়োগ! এখুনি আবেদন করুন

ভারতীয় সেনাবাহিনীতে (Indian Army) একগুচ্ছ নিয়োগ! এখুনি আবেদন করুন 1

বিভিন্ন পদে নিয়োগ প্রক্রিয়া শুরুর জন্য বিজ্ঞপি জারি করল ভারতীয় সেনা(Indian Army), জেনে নিন কারা কারা আবেদন করতে পারবেন

জব ডেস্ক: দেশ সেবায় নিজেকে আয়োজিত করতে চাইলে ইন্ডিয়ান আর্মি আপনাকে দিচ্ছে সেই সুযোগ। সম্প্রতি ভারতীয় সেনা দেশজুড়ে শুরু করেছে নিয়োগ প্রক্রিয়া। বঙ্গ সহ দেশের সব রাজ্যেই বিভিন্ন পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যোগ্যতা অনুযায়ী বিভিন্ন পদে আবেদন করার সুযোগ থাকছে তরুণ-তরুণীদের কাছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় কবে থেকে আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে, সেটা জানার জন্য ভারতীয় সেনার সরকারি ওয়েবসাইট joinindianarmy.nic.in দেখা যেতে পারে।

ভারতীয় সেনাবাহিনীতে (Indian Army) একগুচ্ছ নিয়োগ! এখুনি আবেদন করুন 2

এ বছরের এপ্রিল থেকে শুরু হচ্ছে এনসিসি স্পেশাল এন্ট্রি স্কিম ৪৯-তম কোর্স। শর্ট সার্ভিস কমিশনের (এনটি) মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে দুদিন আগে থেকে। আবেদন জানানোর শেষ তারিখ ২৮ জানুয়ারি পর্যন্ত। আবেদনকারীরা যে কোনও একটি সার্ভিসেস সিলেকশন বোর্ডের ইন্টারভিউয়ের জন্যই বিবেচিত হবেন। এসএসসি (এনটি)-১১৩ কোর্স (এপ্রিল ২০২১)/এসএসসি (এনটি) (মহিলা)-২৭ কোর্স (এপ্রিল ২০২১)-এ সিডিএসই প্রার্থী বা এনসিসি (স্পেশাল) এন্ট্রি-৪৯ কোর্স (এপ্রিল ২০২১)-এর জন্য আবেদন জানানো যেতে পারে। অনলাইনে আবেদন জানানোর সময়ই উল্লেখ করতে হবে, সংশ্লিষ্ট প্রার্থী কোন পদের জন্য আবেদন জানাচ্ছেন। এক্ষেত্রে মোট আসন ৫৫টি। তার মধ্যে ৫০টি এনসিসি পদ ছেলেদের জন্য এবং পাঁচটি এনসিসি মহিলাদের জন্য।

অসমের জোড়হাট, তিনসুকিয়া, মাজুলি, ডিব্রুগড়, শিবসাগর, নর্থ লখিমপুর জেলায় ভারতীয় সেনার র‌্যালি আয়োজিত হচ্ছে। আবেদন জানানোর প্রক্রিয়ার জন্য ভারতীয় সেনার সরকারি ওয়েবসাইট দেখা যেতে পারে।

গুজরাত থেকে ভারতীয় সেনার স্টোর কিপার, নার্সিং অ্যাসিস্ট্যান্ট, সোলজার (জেনারেল ডিউটি), সোলজার টেকনিক্যাল, সোলজার টেকনিক্যাল (অ্যাভিয়েশন/অ্যামুনিশন), সোলজার ট্রেডসম্যানের মতো পদে আবেদন জানানো যেতে পারে। আবেদন জানানোর শেষ তারিখ ১৮ জানুয়ারি। বিস্তারিত জানতে ভারতীয় সেনার সরকারি ওয়েবসাইটে নজর রাখুন।

ভারতীয় সেনার অফিসার ট্রেনিং অ্যাকাডেমি, গয়ার জন্যও নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে। এমটিএস, কুক, ড্রাইভার পদের জন্য আবেদন জানানো যেতে পারে। আবেদন জানানোর শেষ তারিখ ১ ফেব্রুয়ারি।

হিমাচল প্রদেশের উনা জেলার ইন্দিরা গাঁধী স্পোর্টস স্টেডিয়ামে ইন্ডিয়ান আর্মি ভারতী র‌্যালি হবে ১ মার্চ। আবেদন জানানোর শেষ তারিখ ১৩ ফেব্রুয়ারি। ভারতীয় সেনার সরকারি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন জানানো যেতে পারে। দেশের অন্যান্য রাজ্য থেকে সেনার কোন পদে আবেদন জানানো যাবে এবং আবেদন জানানোর প্রক্রিয়া ও শেষ তারিখ কবে, সেটা জানা যাচ্ছে joinindianarmy.nic.in-এ।

শিক্ষাগত যোগ্যতা
স্নাতক ডিগ্রি থাকলে এই পদের জন্য আবেদন জানানো যেতে পারে। তবে যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে পাশ করতে হবে। চূড়ান্ত বর্ষের পড়ুয়ারাও আবেদন জানাতে পারবেন। তবে তাঁদের প্রথম বা দ্বিতীয় বর্ষে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।