মাধ্যমিক পাশ? যোগ দিন ভারতীয় সেনাবাহিনীতে

429
Advertisement

নিউজ ডেস্ক:ক্রমশ সঙ্কুচিত হয়ে চলেছে চাকরির সুযোগ। উচ্চ শিক্ষিত হলে যদিও বা কিছুটা সুযোগ আছে স্বল্প শিক্ষিতের বাজার একেবারেই কম। খুবই কম কিছু জায়গা আছে যেখানে এখনও কম পড়াশুনা জানলে সরকারি চাকরির সুযোগ মেলে। এর মধ্যে ভারতীয় সেনা বাহিনী প্রথম সারিতে। দেশের বিশাল সীমান্ত রক্ষায় যেমন সীমান্ত বাহিনী রয়েছে তেমনই দেশের সুরক্ষায় মোতায়েন রাখতে হয় বিপুল সংখ্যক সেনাকে। তাছাড়া সেনাবাহিনী শুধু দেশের বাহ্যিক শত্রু থেকেই আমাদের রক্ষা করেনা। অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ থেকে প্রাকৃতিক বিপর্যয় সব কিছুতেই ডাক পড়ে সেনাবাহিনী। পুনর্গঠনেও সেনার ভূমিকা অপরিসীম। সব কিছু মিলিয়ে ভারতীয় সেনাবাহিনীতে কাজ করাটা খুবই গৌরব ও মর্যাদার। সেই বাহিনী এবার হাত বাড়িয়েছে তাঁদের সঙ্গে যুক্ত হওয়ার।

Advertisement

তাই দেশ সেবার কাজে নিজেকে যুক্ত করতে চাইলে এখনই সুযোগ। ভারতীয় সেনা জারি করেছে নিহোগের বিজ্ঞপ্তি। মাধ্যমিক ও  উচ্চ মাধ্যমিক পাসেরা আবেদন করতে পারবেন। ২০২১ সালের ৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে জলন্ধর ক্যান্ট রিক্রুটমেন্ট হেডকোয়ার্টারে ভারতীয় সেনা একটি র‌্যালি করতে চলেছে।

Advertisement
Advertisement

ইচ্ছুক ব্যক্তিদের ভারতীয় সেনার ওয়েবসাইট joinindianarmy.nic.in-এ গিয়ে আগামী ২৮ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করলে তবেই পাওয়া যাবে অ্যাডমিট কার্ড। এই অ্যাডমিট ছাড়া প্রবেশ করতে পারবেন না।

অ্যাডমিট কার্ডে উল্লিখিত সময় ও স্থান অনুযায়ী পৌঁছে যেতে হবে প্রার্থীকে। এপিএস (প্রাথমিক শাখা), মেজর জেনারেল রাজিন্দার সিং গ্রাউন্ড, স্প্যারো রোড, জলন্ধর ক্যান্টনমেন্টে (পঞ্জাব) হবে র‍্যালি।                                                            পদের বিবরণ:                                             পোস্ট: সৈনিক – সাধারণ দায়িত্ব              বয়সসীমা – ১৭.৫ বছর থেকে ২১ বছর (১ অক্টোবর, ১৯৯৯ থেকে ১ এপ্রিল, ২০০৩- এর মধ্যে জন্মতারিখ হতে হবে)।                              শিক্ষাগত যোগ্যতা : দশম পাস (প্রতিটি বিষয়ে কমপক্ষে ৪৫ শতাংশ নম্বর এবং ৩৩ শতাংশ নম্বর প্রয়োজন)।

পোস্ট : সৈনিক – প্রযুক্তিগত                       বয়সসীমা – ১৭.৫ বছর থেকে ২১ বছর (১ অক্টোবর, ১৯৯৯ থেকে ১ এপ্রিল, ২০০৩- এর মধ্যে জন্মতারিখ হতে হবে)।                             শিক্ষাগত যোগ্যতা – প্রার্থীদের কমপক্ষে ৫০ শতাংশ নম্বর নিয়ে দ্বাদশ শ্রেণি পাশ করতে হবে। দ্বাদশ শ্রেণিতে পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, ইংরেজি বিষয় থাকাও আবশ্যক। প্রতিটি বিষয়ে ৪০ শতাংশ নম্বর থাকতে হবে।

সৈনিক ট্রেডসম্যান (মেস কিপার, হাউস কিপার) বয়সসীমা – ১৭.৫ বছর থেকে ২৩ বছর (১০ অক্টোবর, ১৯৯৭ থেকে ১ এপ্রিল, ২০৯৩ এর মধ্যে জন্মতারিখ হতে হবে)।                             শিক্ষাগত যোগ্যতা- প্রতিটি বিষয়ে ৩৩ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি পাস হতে হবে।

বিস্তারিত জানতে উপরে দেওয়া লিঙ্কে ক্লিক করে লগ ইন করতে হবে। সেখানে আরও বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। তাহলে আর দেরি নয়। দেশের সেনা বাহিনীতে যোগদানের এই সুবর্ণ সুযোগ যেন হাতছাড়া না হয়ে যায়।                                            বিঃদ্রঃ প্রতিটি ক্ষেত্রেই মূল নিয়োগ সংক্রান্ত মূল বিজ্ঞপ্তি দেখে নেবেন। ইন্টারনেট সহ বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্য আমরা আপনাদের সুবিধার জন্য প্রদান করে থাকি। এই তথ্যে অসম্পূর্ণতা থেকে যেতে পারে।