শুভেন্দুর দল পরিবর্তনে শক্তি পেল এবিভিপি! টিএমসিপির সঙ্গে সংঘাত বাজকুল কলেজে, বোমাবাজি, ভাঙচুর, আগুন

238
শুভেন্দুর দল পরিবর্তনে শক্তি পেল এবিভিপি! টিএমসিপির সঙ্গে সংঘাত বাজকুল কলেজে, বোমাবাজি, ভাঙচুর, আগুন 1

নিজস্ব সংবাদদাতা; পূর্ব মেদিনীপুর : শাসক এবং শাসক বিরোধী দুই ছাত্র সংগঠনের সংঘাতে আগুন জ্বলল পূর্ব মেদিনীপুরের কাঁথির বাজকুল কলেজে। ভাঙচুর, বাইক পোড়ানো থেকে বোমাবাজি কিছুই বাদ পড়লনা সপ্তাহের প্রথম দিন। পরিস্থিতি মোকাবিলায় নামাতে হল বিশাল পুলিশ বাহিনী। যাকে এই সময়ের নজির বিহীন ঘটনা বলা চলে। প্রাথমিকভাবে জানা গেছে পতাকা নিজ নিজ ছাত্র সংগঠনের পতাকা লাগানো কেন্দ্র করেই গন্ডগোলের সূত্রপাত।শুভেন্দুর দল পরিবর্তনে শক্তি পেল এবিভিপি! টিএমসিপির সঙ্গে সংঘাত বাজকুল কলেজে, বোমাবাজি, ভাঙচুর, আগুন 2 যদিও রাজনীতিকদের অভিমত নিজ নিজ আধিপত্য কায়েম করা কিংবা নিজেদের অস্ত্বিত্ব বজায় রাখার তাগিদ থেকেই এই মরিয়া সংঘর্ষ, যা কার্যত হওয়ার অপেক্ষায় ছিল। পূর্ব মেদিনীপুরে বিশেষ করে কাঁথি এলাকায় শুভেন্দু অধিকারী তৃনমূল ছেড়ে বিজেপিতে যাওয়ার পর থেকেই বিভিন্ন গণসংঠন গুলির মধ্যে এই ধরনের সংঘাত প্রায় অনিবার্য হয়ে উঠেছে।

পরিস্থিতি উত্তাপ টের পাওয়া গেছিল রবিবার থেকেই।ওইদিন কলেজ সংলগ্ন এলাকায় মিছিল করে টিএমসিপির নেতা কর্মীরা। তারই পালটা হিসাবে সোমবার পূর্ব মেদিনীপুরের বাজকুল কলেজে দলীয় পতাকা লাগানোর সিদ্ধান্ত নেয় এবিভিপি-র সদস্যরা। তৃনমূল ছাত্র পরিষদের দাবি, এবিভিপির সদস্যরা তাঁদের পতাকা খুলে নিজেদের পতাকা লাগাচ্ছিল। ঝামেলার সূত্রপাত সেখানেই। বাজকুল মিলনী কলেজ তৃণমূল ছাত্র পরিষদের তরফে গৌরবকান্তি দাস বলেন,’ বিজেপি-র লোকেরা এবিভিপি-র ঝান্ডা লাগাতে এসে আমাদের ঝান্ডা খুলে ফেলছিল। তাতে বাধা দিলে আমাদের সঙ্গে ধস্তাধস্তিতে জড়ায় তারা।এরপর কলেজে ঢুকে শুরু হয়ে যায় ওদের তান্ডব। ওদের মারে আমাদের ১২ জন সদস্য আক্রান্ত হয়েছেন।’

শুভেন্দুর দল পরিবর্তনে শক্তি পেল এবিভিপি! টিএমসিপির সঙ্গে সংঘাত বাজকুল কলেজে, বোমাবাজি, ভাঙচুর, আগুন 3

অন্যদিকে এবিভিপির দাবি, তাঁরা নিজেদের পতাকাই লাগাচ্ছিলেন। কারও পতাকা খোলেননি। এবিভিপি-র সহ -সংযোজক দিব্যেন্দু সামন্ত বলেন, ৬ জানুয়ারি তমলুকের মানিকতলায় ছাত্র-যুব-র হুঙ্কার, বাংলা বাঁচানোর অঙ্গীকার’ কর্মসূচির অঙ্গ হিসাবে বাইক র‍্যালির সমর্থনে এদিন এবিভিপি-র পতাকা লাগানো হচ্ছিল। সেখানে তৃণমূল ছাত্র পরিষদের সমর্থকরা পরিকল্পিত ভাবে গন্ডোগল করেছে। আর আমাদের কর্মী-সমর্থকদের ওপর দোষ চাপানো হচ্ছে।’

এই ঘটনাকে কেন্দ্র করে কলেজের বাইরে থাকা একের পর এক মোটর বাইকে আগুন লাগিয়ে দেওয়া হয়। দু’পক্ষের বেশ কয়েকজন জখম হয়েছেন। তবে এখনও কাউকে গ্রেপ্তার করা হয়নি।

ঘটনার প্রতিবাদে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করে তৃণমূল ছাত্র পরিষদের সদস্যরা। স্থানীয় সূত্রে জানা গেছে পূর্ব মেদিনীপুরের বাজকুল কলেজে আগে এতটা সক্রিয় ছিল না এবিভিপি। কিন্তু তৃণমূল থেকে শুভেন্দু অধিকারী বিজেপিতে যোগ দেওয়ার পরই দাপট বেড়েছে বিজেপি–র ছাত্র সংগঠনের বলে মত রাজনৈতিক মহলের।ক্যাম্পাস দখলের লড়াই চলছে দু পক্ষের মধ্যে।