কবির জন্মদিনে নিভৃতবাসেই রবীন্দ্র যাপনে খড়গপুর, অন লাইনেই শহরবাসীকে মাতালেন তিলক, আদিত্য, জাহির, পীযূষেরা

1594
কবির জন্মদিনে নিভৃতবাসেই রবীন্দ্র যাপনে খড়গপুর, অন লাইনেই শহরবাসীকে মাতালেন তিলক, আদিত্য, জাহির, পীযূষেরা 1

নিজস্ব সংবাদদাতা: কেউ আটকে হিমাচল প্রদেশে বেড়াতে গিয়ে তো কেউ পুনেতে। কিন্তু তবুও তাঁদের সৃষ্টি আর শিল্প থেকে বঞ্চিত হলনা খড়গপুর। মাটি হল না খড়্গপুরের রবীন্দ্র বন্দনা।যে যেখানে আছেন সেখান থেকে খড়গপুরবাসীকে শোনালেন গান বেহালা বা আবৃত্তি। সামাজিক দূরত্ব আর লকডাউনের বিধি দুর করে দিল সোশ্যাল মিডিয়া। এ এক অন্য রকম ২৫শে বৈশাখ দেখল খড়গপুর।

বিগত ২০বছর ধরে খড়গপুর ইন্দা র “অনুরণন” যথাযোগ্য মর্যাদার সাথে পালন করে আসছেন এই দিনটি।সারাদিন ব্যাপী রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে শিল্পীরা আসেন নিজ নিজ শিল্পকলার পরিবেশনে। দেওয়া হতো শিল্পী সম্বর্ধনা। এবছর এক ছাতের তলায় আসতে না পারলেও অন লাইন এ সর্বভারতীয় ফিগারে অনুষ্ঠান সঞ্চালন করলেন কর্ণধার গৌতম ও সোমা সেনগুপ্ত। বিভন্ন যায়গায় আটকে পড়া শিল্পীরা অথবা বাইরে থাকা প্রায় ৬০ জনের অধিক শিল্পী এই অনলাইনে তাঁদের নাচ, গান,আবৃত্তি শেয়ার করেন।

কবির জন্মদিনে নিভৃতবাসেই রবীন্দ্র যাপনে খড়গপুর, অন লাইনেই শহরবাসীকে মাতালেন তিলক, আদিত্য, জাহির, পীযূষেরা 2

এঁদের মধ্যে ছিলেন তিলক মুখার্জী, হিমাচালপ্রদেশ থেকে পীযুষ কুন্ডু ( আটকে থাকা),পুনে থেকে দাদু নাতি আদিত্য মাল ও অভিলাষ ঘোষ, জাহির চৌধুরী(আটকে থাকা) দিনাজপুর থেকে নৃত্যে সংগীতা মোদক, ওড়িশা বারিপদা থেকে ইন্দ্রানী চ্যাটার্জি,মেদিনীপুর এর প্রখ্যাত সংগীত শিল্পী হায়দার আলী প্রমুখ প্রায় ষাট জনের বেশি শিল্পী।

কোয়ারেন্টাইনে সারা দেশ, নিভৃতবাসে খড়গপুরও। ২৫শে বৈশাখের হৈ চৈ য়ের বদলে সামাজিক দূরত্বের বিধি। তবুও তারই মধ্যে বাঙালির প্রানের ঠাকুরের আরাধনায় খড়গপুরও। একাধিক সংগঠন, সংস্থা ও প্রতিষ্ঠান শুক্রবার নিজ নিজ পরিসরেই মেতে উঠলেন কবি বন্দনায়। সব কলেজের মতই পঠনপাঠন বন্ধ খড়গপুর কলেজেও।তারই মধ্যে কলেজের বাংলা বিভাগের দুই অধ্যাপক ডাঃ কৌশিক কুমার ঘোষ এবং মিন্টু নস্কর এবং দুই শিক্ষাকর্মী দীপক বিষয়ী,তিলক দাস এর উদ্যোগে কলেজের নিজস্ব গাছের ফুল দিয়ে সাজিয়ে রবীন্দ্র নাথ এর আবক্ষ মূর্তিতে উত্তরীয় পরিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এদিন।

সঙ্গীত শিক্ষার প্রতিষ্ঠান সুর সঙ্গম মিউজিক একাডেমির কর্ণধার শিবাসিস ভট্টাচার্য নিজের মহড়া কক্ষে নিজের পরিবার কে নিয়ে আয়োজন করেন রবীন্দ্র শ্রদ্ধাঞ্জলি। ফেসবুক পেজ ও হোয়াটসআপ এ শেয়ার করেন সম্পূর্ণ অনুষ্ঠান। ইন্দা বালিকা বিদ্যালয় এর ছাত্রী জাগরী মুখার্জী ইউ টিউব চ্যানেলের মধ্যে দিয়ে অনবদ্য আবৃত্তি পাঠ করে কবিগুরু কে শ্রদ্ধা অর্পণ করেন।