Homeএখন খবর৬০ লাখি আলো পৌঁছায়নি এই অন্ধকারে, নিজের বিধায়ক খোঁজে অন্য খড়গপুর

৬০ লাখি আলো পৌঁছায়নি এই অন্ধকারে, নিজের বিধায়ক খোঁজে অন্য খড়গপুর

Advertisement

নিজস্ব সংবাদদাতা: দীপাবলিতে ৬০লাখের আলোয় সেজেছিল খড়গপুর। চৌরঙ্গী থেকে ইন্দা কিংবা আইআইটি উড়ালপুলে এখনও তার কঙ্কালের দেখা মেলে। নীল সাদা সেই ৬০লাখের অর্ধেক আলো যদিও শেষ অবধি জ্বালানো যায়নি কাউন্সিলর , ঠিকাদার আর কাটমানির চোরাস্রোতে কত গিয়েছিল জানা নেই তবে আলোর নিচে সেই আলোর ছিটে ফোঁটা পৌঁছায়নি কুট্টি শরিফ বস্তিতে। খড়গপুর পৌরসভার ৪নম্বর ওয়ার্ডের এই কুট্টি শরিফ বস্তিই হল সেই খড়গপুর যার ভোট আছে কিন্ত বিধায়ক নেই, ভোটের লাইনে দাঁড়ানো আছে কিন্ত কাউন্সিলর নেই। আছে অন্ধকার , অনুন্নয়ন, কাঁচা নর্দমা আর রাস্তায় উপচে পড়া নর্দমার নোংরা জলের নরক জীবন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
না কুট্টি শরিফ একা নয়, ৮০বর্গ কিলোমিটার এই শহরের গর্ভে রয়েছে এরকমই ছোট বড় ১০৮টি বস্তি যার মধ্যে রেল এলাকায় ২৮টি এবং বাকি ৮০টি রয়েছে পৌর এলাকায়। ১২হাজার বস্তি পরিবারের জনসংখ্যা শহরের মোট জনসংখ্যার এক চতুর্থাংশ। এর বেশির ভাগের কাছেই সরকারি  আবাস যোজনা পৌঁছাতে পারেনি পৌরসভা। মাটির ছিটে বেড়া, কালো  তার্পোলিন, টালিই বসবাসের মহার্ঘ্য সম্বল এঁদের জীবনে।

বেশিরভাগ বস্তিতেই বিদ্যুৎ নেই, মিশন নির্মল বাংলা থমকে গেছে বস্তির অদুরেই। ব্যক্তিগত শৌচালয় বা সাধারন শৌচালয়ের সুবিধা নেই বেশিরভাগ বস্তিতে। সূর্য ওঠার আগেই মহিলা পুরুষকে ছুটতে হয় এক দেড় কিলোমিটার দুরে আড়াল খোঁজার জন্য।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
যে কোনও নির্বাচন এলেই এই সমস্ত বস্তির আনাচে কানাচে হুল্লোড়ের টাকা ঢোকে। মাইক বাজে , মোচ্ছব জমে, নাচাগানা, মৌজ, মস্তিতে মাতানো হয় মানুষকে।  তারপর ভোট ফুরায় আর আবারও অন্ধকারে ডুবে যায় এই খড়গপুর।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
বস্তিবাসির জন্য লড়াই এখন ইতিহাস। প্রয়াত সাংসদ নারায়ন চৌবে, বাম নেতা যতীন মিত্র প্রমূখরা এক সময় লড়েছিলেন বস্তিবাসীর উন্নয়নের জন্য। বস্তি সরে বসতি গড়ে উঠেছিল চিত্তরঞ্জন নগর, বিশ্বরঞ্জন নগর। রেলের সঙ্গে সুদীর্ঘ লড়াই খড়গপুরকে দিয়েছিল টাউন হল। সে সব এখন সোনালী অতীত।
সেই অতীতের স্মৃতি চারনা করেন  ৭০বছরের মহম্মদ ইখতিয়ার , বসির শেখরা। চায়না টাউন, আজাদ বস্তি, কুট্টি শরিফ একজন বিধায়ক খোঁজে, নিজেদের বিধায়ক। 

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular