খড়গপুরে প্রত্যাহৃত লকডাউন, আগামী ৫তারিখ অবধি স্বাভাবিক জন জীবন, সন্ধ্যা ৬টা অবধি শহরে স্বাভাবিক জন জীবন

1024

নিজস্ব সংবাদদাতা: পশ্চিম মেদিনীপুর জেলাশাসক ঘোষিত খড়গপুর শহরের জন্য স্থানীয় লক ডাউনের মেয়াদ বৃহস্পতিবার অর্থাৎ ৩০ জুলাই শেষ হয়ে গেছে। খড়গপুর মহকুমা প্রশাসন জানিয়েছিলেন অন্ততঃ ১৪দিনের জন্য লকডাউন করা হবে শহরে। কিন্তু ৩০ শে জুলাই লক ডাউনের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও নতুন কোনও ঘোষনা না হওয়ায় লকডাউন প্রত্যাহৃত হয়েছে বলেই ধরে নেওয়া যেতে পারে।

৩১জুলাই বিকালে এ বিষয়ে খড়গপুর মহকুমা শাসক বৈভব চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হল মহকুমা শাসক জানান আপাতত খড়গপুরের জন্য স্থানীয় লকডাউন প্রত্যাহার করা হয়েছে। আগামী ৫ তারিখ খড়গপুর শহর টাস্কফোর্স নতুন করে পর্যালোচনা মিটিংয়ে বসে লকডাউন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ‘দ্য খড়গপুর পোষ্ট’ কে মহকুমা শাসক জানিয়েছেন, ” চলতি সপ্তাহে একাধিক উৎসব রয়েছে সেদিক মাথায় রেখে আপাতত লকডাউন থাকছেনা। আগামী ৫ তারিখ আবারও আমরা বসে ঠিক করব ভবিষ্যৎ পরিকল্পনা। যদি আমরা দেখি মানুষ নূন্যতম নিয়ম মানছেন তবে লকডাউন আর নাও হতে পারে আর যদি দেখা যায় শৃঙ্খলায় ফিরছেনা শহর তাহলে আবার লকডাউন চালু হবে।”

এদিকে আনলক থ্রি পর্বে ১ আগষ্ট থেকে রাত্রি কালীন কারফ্যু প্রত্যাহার করে নিয়েছে কেন্দ্র। রাজ্য তার নির্দেশিকায় জানিয়ে দিয়েছে নৈশ কারফ্যু তুলে নেওয়া হল। প্রশ্ন হল এই পরিস্থিতিতে খড়গপুর কি করবে? কি করবেন ব্যবসায়ীরা? কতক্ষন দোকান খোলা রাখবেন তাঁরা? মহকুমা শাসক শ্রী চৌধুরী জানিয়েছেন, “আমরা খড়গপুরের মানুষকে বলছি বর্তমান শহরের পরিস্থিতি মাথায় রেখে সন্ধ্যা ৬টার পর বাইরে বের হবেননা। আপনারা শহরকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে সাহায্য করুন, প্রশাসন আপনাদের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে দেবে।”

আরও পড়ুন -  কালের করোনায় কাটছাঁট হালের বিশ্বকর্মায়, মন খারাপের মিটার মাপছে মেদিনীপুরে টাটা

আনলক থ্রি পর্বেও কেন্দ্র এবং রাজ্য লকডাউন প্রত্যাহারের বিভিন্ন নিষেধাজ্ঞা ও বাধা তুলে নিলেও স্থানীয়স্তরে নিয়ম নীতি প্রনয়ন ও বাস্তবায়নের যাবতীয় দায়িত্ব পুলিশ এবং স্থানীয় প্রশাসনের ওপরেই ছেড়ে দিয়েছে। সেই নিয়ম অনুসারেই আনলক ও লকডাউন দুটোই কার্যকর করবে স্থানীয় পুলিশ। খড়গপুর মহকুমা পুলিশের এক কর্তা জানিয়েছেন, ” রাস্তায় পুলিশ থাকছে, জরুরি ও নিশ্চিত প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া , জটলা করা, আড্ডা দেওয়া মানা হবেনা। সামাজিক দুরত্বের নীতি, মাস্ক ব্যবহার করা কঠিন ভাবেই বলবৎ থাকছে। সবাই নিয়ম মানলে শহরও ভাল থাকবে।”

আরও পড়ুন -  আট বছর কাজই করেনি সেচ দপ্তর, চলছে বেআইনি ইট ভাটা, জেলা শাসক ও পুলিশ সুপারকে অভিযোগ মানস ভূঁইয়ার

সব মিলিয়ে বলা যায়, সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা অবধি ফের স্বাভাবিক জন জীবনে ফিরছে খড়গপুর। পরের সময় টুকু পুলিশের অনুমতি স্বাপেক্ষে কোনও ব্যক্তিগত কাজ সারা যেতে পারে।

খড়গপুরে প্রত্যাহৃত লকডাউন, আগামী ৫তারিখ অবধি স্বাভাবিক জন জীবন, সন্ধ্যা ৬টা অবধি শহরে স্বাভাবিক জন জীবন 1