দু’দিনে ৬ডিগ্রি পারদ নেমে ডিসেম্বরেই ফিরে গেল খড়গপুর-মেদিনীপুর-ঝাড়গ্রাম! হাড়ে কাঁপন কাঁসাই উপত্যকায়

882
দু'দিনে ৬ডিগ্রি পারদ নেমে ডিসেম্বরেই ফিরে গেল খড়গপুর-মেদিনীপুর-ঝাড়গ্রাম! হাড়ে কাঁপন কাঁসাই উপত্যকায় 1

নিজস্ব সংবাদদাতা: নজির বিহীন ঠান্ডায় কাঁপছে গোটা কাঁসাই উপত্যকা। খড়গপুর মেদিনীপুর এবং ঝাড়গ্রাম ফিরে গিয়েছে ডিসেম্বর মাসের মতই ৬ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার ঘরে। খড়গপুর এবং মেদিনীপুরে এ মরশুমের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ২০ শে ডিসেম্বর, ৬.৬১ ডিগ্রি। ওই দিন ঝাড়গ্রামের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.১০ ডিগ্রির কাছাকাছি। আজ অর্থাৎ সোমবার, ১লা ফেব্রুয়ারি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া উদ্যান জানাচ্ছে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৬৯ ডিগ্রি।

দু'দিনে ৬ডিগ্রি পারদ নেমে ডিসেম্বরেই ফিরে গেল খড়গপুর-মেদিনীপুর-ঝাড়গ্রাম! হাড়ে কাঁপন কাঁসাই উপত্যকায় 2

অন্যদিকে ঝাড়গ্রামে প্রায় ৬ডিগ্রি ছুঁয়ে রয়েছে পারদের কাঁটা। গত কয়েক বছরে ফেব্রুয়ারিতে পারদের এমন রেকর্ড পতন লক্ষ্য করা যায়নি।উল্লেখ্য পারদ পতনের এই ঘটনাটিও যথেষ্ট লক্ষ্য করার মত কারন গত ২দিনে এই এলাকায় দু’দফায় পর পর পারদ পড়েছে তিন ডিগ্রি করে যা এক কথায় নজির বিহীন।

দু'দিনে ৬ডিগ্রি পারদ নেমে ডিসেম্বরেই ফিরে গেল খড়গপুর-মেদিনীপুর-ঝাড়গ্রাম! হাড়ে কাঁপন কাঁসাই উপত্যকায় 3

গত ৩০শে জানুয়ারি একটু গরম অনুভব হয়েছিল কারন ওই দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৫৮ ডিগ্রি। পরের দিন হঠাৎই তা নেমে যায় ৯.৩৪ অর্থাৎ এক লাফে ৩ডিগ্রির বেশি। ফলে রবিবার ব্যাপক ঠান্ডা অনুভূত হয়। আর ১লা ফেব্রুয়ারি সেই পারদ আরও প্রায় ৩ডিগ্রি। এদিন সকাল সাড়ে ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। গতকালের তুলনায় এদিন গড় তাপমাত্রাও কমেছে। রবিবার যা ছিল ১৬.৩৪ সোমবার তা দাঁড়িয়েছে ১৫.৭১ ডিগ্রিতে।

শীতের এই আমেজ আরও ২দিন অর্থাৎ বুধবার অবধি থাকতে পারে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। মৌসম ভবন সতর্কবার্তা জারি করে জানিয়েছে, উত্তরে শৈতপ্রবাহ বইবে। আগামী দু’‌দিন এই আবহাওয়াই বজায় থাকবে। রবিবার থেকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কমেছে এবং বিভিন্ন এলাকা থেকে বরফপাত শুরু হয়েছে৷ আর তাই আরও বাড়তে পারে ঠান্ডা৷ ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ এই শীতের আমেজেই কাটবে বলে অনুমান আলিপুর আবহাওয়া দফতরের। সোমবার সকালেও ঘন কুয়াশার চাদরে ঢাকা ছিল উত্তরবঙ্গ। আগামী ২৪ ঘণ্টায় একই পরিস্থিতি বজায় থাকবে। ঘন কুয়াশার জেরে সতর্কতা জারি করা হয়েছে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, কোচবিহারে।

রবিবারের চেয়ে সোমবার খড়গপুর মেদিনীপুর আর ঝাড়গ্রামের আকাশে মেঘ অনেকটাই হালকা। ঝোড়ো ঠান্ডা হাওয়ার দাপট ছিল তিন শহরেই। উত্তুরে হাওয়া দাপটে তাপমাত্রা কমেছে। উত্তুরে হাওয়ার দাপটে নেমেছে পারদ। বাতাসে এখনও হিমের পরশ। সকাল–রাতে বেশ শীত শীত ভাব রয়েছে। উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট। দৃশ্যমানতা অনেকটাই কম। বুধবার পর্যন্ত শীতের আমেজ বজায় থাকবে বলে জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Previous articleবিয়ের পাকা কথার আগেই বন্ধুর সাথে মোরাম বোঝাই ডাম্পারের ধাক্কায় চিড়ে চ্যাপ্টা হয়ে গেলেন যুবক! ডাম্পারে আগুন ধরলেন গ্রামবাসীরা, দেহ আটকে পুলিশকে ঘিরে বিক্ষোভ জনতার
Next articleআজকের রাশিফল,২ফেব্রুয়ারি’২০২১