বিনা মেঘে বজ্রপাত! খড়গপুর আর মেদিনীপুরে বৃষ্টি এলো ঝেঁপে, ফের বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার

630
বিনা মেঘে বজ্রপাত! খড়গপুর আর মেদিনীপুরে বৃষ্টি এলো ঝেঁপে, ফের বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার 1

নিজস্ব সংবাদদাতা: মেদিনীপুরে রাত ৯.৫৫ আর খড়গপুরে রাত সাড়ে ১০টা রীতিমত ঝাঁপিয়ে বৃষ্টি দেখল দুই শহর। না, খুব বেশিক্ষন নয় কিন্তু তাতেই হঠাৎ উধাও হয়ে যাওয়া শীত আবার ফিরে আসছে বলে জানিয়ে দিল যেন। বুধবার শুধু বৃষ্টিই নয়, বিকাল থেকে কয়েক দফায় মেঘের গুড়গুড় আওয়াজও শুনেছে দুই শহর তার সাথে দুপুর ২টা নাগাদ হালকা ঝিরঝিরে বৃষ্টি হয়েছিল এক পশলা। সকাল থেকে মেঘলা আকাশ। গত কয়েকদিনের চেয়ে তাপমাত্রা ছিল ঊর্ধ্বমুখী। সব মিলিয়ে দিনের শেষের বড় ফোঁটার বৃষ্টি সেই তাপমাত্রা কিছুটা হলেও কমাবে এমনটাই আশা করছেন দুই শহরের বাসিন্দারা।

যদিও এই আবহাওয়া আগামী কয়েকদিন ধরে এরকমই থাকবে বলে জানানো হয়েছে হওয়া অফিস সূত্রে। বলা হয়েছে বৃষ্টি হলেও আগামী কয়েকদিন রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। অন্তত চলতি সপ্তাহের বাকি তিনদিন এরকমই থেকে যেতে পারে। সোমবার নাগাদ আকাশ পরিষ্কার হতে পারে বলে জানানো হয়েছে। সেক্ষেত্রে সেই সময়ের পরবর্তী সময়ে তাপমাত্রা কিছুটা কমতে পারে। আর সমস্ত কিছু পরিমাপ করেই আবহাওয়া অফিসের পর্যবেক্ষণ ছিল বুধবার বিকেলের মধ্যে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং হাওড়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে এবং সেটাই হয়েছে।

বিনা মেঘে বজ্রপাত! খড়গপুর আর মেদিনীপুরে বৃষ্টি এলো ঝেঁপে, ফের বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার 2

অন্যদিকে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করেছে জম্মু ও কাশ্মীরে। তবে এই ঝঞ্ঝার প্রভাব খুব বেশি হলে মধ্যপ্রদেশ পর্যন্ত। পূর্বভারতে এই ঝঞ্ঝার প্রভাব পড়ার সেরকম কোনও সম্ভাবনা নেই। ২৪ ঘন্টায় হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের দু-একটি জায়গায় খুব হাল্কা বৃষ্টি হয়েছে। এছাড়াও আবহাওয়া মোটামুটি শুকনো ছিল। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের দু-একটি জায়গায় এদিন তাপমাত্রা কমে দিয়েছে। অন্যদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গায় এদিন তাপমাত্রা বেড়েছে।

আরও পড়ুন -  মাধ্যমিক পাশ করলেই ডাক বিভাগে প্রচুর নিয়োগ, আবেদন করুন ১৮ই মার্চের মধ্যে

তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বহু জায়গায়। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে দু-একটি জায়গাতেও এদিন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি রয়েছে। এদিন সমতলে সব থেকে কম তাপমাত্রা রয়েছে কোচবিহারে। ১৩.১ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গে আবহাওয়া দফতরের পূর্বাভাসে , পরবর্তী ৪৮ ঘন্টায় আবহাওয়া শুকনো থাকার কথা বলা হয়েছে। তবে বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং শুক্রবার দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। আগামী দু থেকে ৪ দিন রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন -  সিয়াচেনে ভয়াবহ তুষারধস, ৪ ভারতীয় সেনা জওয়ান সহ নিহত ৬

বর্তমানে দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকার সর্ব নিম্ন তাপমাত্রা এরকম, আসানসোল ১৭.৯, বালুরঘাট ১৫.২, বাঁকুড়া ১৮.৯, ব্যারাকপুর ১৯.২,বহরমপুর ১৯.২, বর্ধমান ১৭.৮, ক্যানিং ২০, কোচবিহার ১৩.১,দার্জিলিং ৭.৬, দিঘা ২১.৮,  মেদিনীপুর ১৭.৫, কলকাতা ২১.৫, মালদহ ১৯.৪, পুরুলিয়া ১৭, শিলিগুড়ি ১৪.১, শ্রীনিকেতন ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার এই প্রতিটি জায়গার সর্বনিম্ন তাপমাত্রা আরো ১ডিগ্রি কম ছিল।