মেদিনীপুরে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের উদ‍্যোগে পালিত হলো ক্ষুদিরাম বসুর ১৩২ তম জন্মদিবস.

184
মেদিনীপুরে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের উদ‍্যোগে পালিত হলো ক্ষুদিরাম বসুর ১৩২ তম জন্মদিবস. 1
মেদিনীপুরে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের উদ‍্যোগে পালিত হলো ক্ষুদিরাম বসুর ১৩২ তম জন্মদিবস. 2

নিজস্ব সংবাদদাতা: মেদিনীপুর যথাযোগ‍্য মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে পালিত হলো শহীদ ক্ষুদিরাম বসুর জন্মদিবস।বৃহস্পতিবার মেদিনীপুর শহর সহ পশ্চিম মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের উদ‍্যোগে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো বিপ্লবী শহীদ ক্ষুদিরাম বসুর ১৩২ তম জন্মদিবস। এদিন সকাল থেকেই বিভিন্ন স্থানে ক্ষুদিরাম বসু স্মরণে বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এদিন সকালে মেদিনীপুর কালেক্টরেটের সামনে অবস্থিত ক্ষুদিরাম বসুর আবক্ষ মূর্তিতে মাল‍্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণ করা হয় ক্ষুদিরাম বসু জন্ম শতবার্ষিকী কমিটির পক্ষ থেকে। পাশাপাশি একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন পঙ্কজ পাত্র,মন্টুরাম জানা,জ্ঞানেন্দ্রনাথ ভূঞ‍্যা,উত্তম প্রধান,অমল মল্লিক,অমল মাইতি,তপন দাস, দেবাশীষ আইচ, অক্ষয় খান,দীপক কুমার পাত্রসহ অন‍্যান‍্য বিশিষ্ট ব‍্যাক্তিবর্গ। মেদিনীপুর সমন্বয় সংস্থার মেদিনীপুর শহর ইউনিটের পক্ষ থেকে এদিন সকালে কালেক্টরেট ও ক্ষুদিরামের শৈশবের স্মৃতি বিজড়িত হবিবপুরে অবস্থিত আবক্ষ মূর্তিতে মাল‍্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। ক্ষুদিরাম মোড় ও হবিবপুরে বক্তব্য রাখেন যথাক্রমে সংস্থার সম্মাদক মৃত‍্যুঞ্জয় খাটুয়া ও সদস্য শিক্ষক সুদীপ কুমার খাঁড়া। উপস্থিত ছিলেন অধ্যাপক মন্টুরাম জানা, অনাদি কুমার জানা,প্রসূন কুমার পড়িয়া,অমিত সাহু, অমিতাভ দাশ, পঙ্কজ পাত্র, অরূপ দাস, নরসিংহ দাস, বিশ্বজিৎ সাউ,মণিকাঞ্চন রায়, ইন্দ্রদীপ সিনহা প্রমুখ।মেদিনীপুরে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের উদ‍্যোগে পালিত হলো ক্ষুদিরাম বসুর ১৩২ তম জন্মদিবস. 3

বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির পক্ষ থেকেও দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। মেদিনীপুর ক্ষুদিরাম মোড়ের ক্ষুদিরাম মূর্তি ও আমতলা পার্কে অবস্থিত ক্ষুদিরাম বসুর মুর্তিতে মাল‍্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। ক্ষুদিরাম বসু সম্পর্কে বক্তব্য রাখেন বিশিষ্ট বাগ্মী তাপস সিনহা। ক্ষুদিরামকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি প্রতিবন্ধী দিবস বিষয়ে বক্তব্য রাখেন নন্দদুলাল ভট্টাচার্য্য। উপস্থিত ছিলেন প্রভাত ভট্টাচার্য্য, অশোক ঘোষ,বাবুলাল শাসমল, সুদীপ কুমার খাঁড়া, পাপিয়া চৌধুরী প্রমুখ।স্বেচ্ছাসেবী সংগঠন সংকল্প ফাউন্ডেশনের উদ্যোগে বৃহস্পতিবার সকালে শ্রদ্ধার সঙ্গে পালিত হলো বিপ্লবী শহীদ ক্ষুদিরাম বসুর ১৩২ তম জন্মদিন। এদিন সকালে কালেক্টর মোড়ে ক্ষুদিরাম বসুর মূর্তি ও হবিবপুরের ক্ষুদিরাম মুর্তিতে মাল্যদান করা হয় সংগঠনের পক্ষ থেকে।এখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা সমাজসেবী গোপাল সাহা সংকল্পের এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন সংকল্পের সম্পাদিকা পারমিতা সাউ, কার্যকরী সভাপতি পিন্টু সাউ, শুভানুধ্যায়ী অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুদীপ কুমার খাঁড়া, মণিকাঞ্চন রায়, সুস্মিতা পাল , নন্দিতা দে প্রমুখ। এছাড়াও ফাউন্ডেশনের পক্ষে উপস্থিত ছিলেন সহ-সভাপতি ইন্দ্রদীপ সিনহা কনভেনার নরোত্তম দে ,সদস্য অনীশ সাউ , অর্ণব পাত্র প্রমুখ।

মেদিনীপুরে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের উদ‍্যোগে পালিত হলো ক্ষুদিরাম বসুর ১৩২ তম জন্মদিবস. 4

মেদিনীপুর ছাত্র সমাজের পক্ষ থেকেও দিনটি শ্রদ্ধার সঙ্গে পালিত হয়। মেদিনীপুর সদর ব্লকের চুয়াডাঙ্গা হাইস্কুলে ক্ষুদিরামের প্রতিকৃতিতে মাল‍্যদান, পুষ্পার্ঘ্য অর্পণ ও সংক্ষিপ্ত আলোচনার মধ্য দিয়ে দিনটি পালিত হয়। উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক ‌শুভেন্দু সিনহা, সহকারী প্রধান শিক্ষক মাতুয়ার মল্লিক, শিক্ষক তাপস কুমার বর্মন, সুদীপ কুমার খাঁড়া,দিব‍্যেন্দু সাহা,হীরুলাল পাখিরা, শিক্ষাকর্মী ইন্তাজ আলী খান সহ অন্যান্যরা। শালবনী ব্লকের মৌপাল দেশপ্রাণ বিদ‍্যাপীঠেও ক্ষুদিরামের প্রতিকৃতিতে মাল‍্যদান,পুষ্পার্ঘ্য অর্পণ ও সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে ক্ষুদিরাম বসুকে স্মরণ করা হয়। উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক ড.প্রসূন কুমার পড়িয়া সহ অন্যান্যরা। এছাড়াও পশ্চিম মেদিনীপুর জেলার বিভিন্ন স্থানে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ক্ষুদিরাম বসুকে স্মরণ করা হয়।