সামলানো যাচ্ছে না ভিড়, মেট্রো চালুর ১০ দিনের মধ্যেই বাড়ছে নর্থ-সাউথ মেট্রোর সংখ্যা

246
সামলানো যাচ্ছে না ভিড়, মেট্রো চালুর ১০ দিনের মধ্যেই বাড়ছে নর্থ-সাউথ মেট্রোর সংখ্যা 1

ওয়েব ডেস্ক : ১১০টি মেট্রো নিয়ে গত ১৪ সেপ্টেম্বর চালু হয়েছিল নর্থ -সাউথ মেট্রো। কিন্তু একেই সাধারণ মানুষের জন্য ট্রেন পরিষেবা পুরোপুরি বন্ধ, তার ওপর বাসে করে গন্তব্যে পৌঁছাতে সময় লাগছে দ্বিগুন। এর জেরে বেশি ভাড়া গুনতে হলেও কম সময়ে গন্তব্যে পৌঁছাতে এই মূহুর্তে বাস থেকে মেট্রো পরিষেবাকেই বেশি গুরুত্ব দিচ্ছে শহরতলীর নিত্যযাত্রীরা। এর জেরে স্বাভাবিকভাবেই মেট্রোর ওপর চাপ পড়ছে প্রায় কয়েকগুণ। ফলে যাত্রীর চাপ সামলাতে মেট্রো চালুর ১০ দিনের মধ্যেই পরিষবা বাড়ানোর সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার এবিষয়ে মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী ২৮ সেপ্টেম্বর থেকে নর্থ-সাউথ মেট্রোয় পরিষেবা বাড়ানো হবে পরিষেবা। একইসাথে রাতের দিকের মেট্রো পরিষেবা বাড়ানোরও সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।করোনা পরিস্থিতির মধ্যে লকডাউনের জেরে গত ২৩ শে মার্চ থেকেই এ রাজ্যে বন্ধ হয়ে গিয়েছিল মেট্রো পরিষেবা। রাজ্য সরকার ও মেট্রো কর্তৃপক্ষের দীর্ঘ বৈঠকের পর স্থির হয় সোশ্যাল ডিসট্যান্সিং বজায় নির্দিষ্ট নিয়মবিধি মেনে বিশেষ ই-পাসের মাধ্যমে মেট্রোয় চড়তে হবে যাত্রীদের।

এই সিদ্ধান্তের পর প্রায় মাস ছয়েক বন্ধ থাকার পর গত ১৪ সেপ্টেম্বর থেকে কলকাতায় চালু হয় মেট্রো পরিষেবা। কিন্তু এরপর থেকে মেট্রোয় এতটাই ভিড় বাড়ছে যে তাতেও চাপ সামলানো মুশকিল হচ্ছে বলে দাবি মেট্রোর উচ্চপদস্থ আধিকারিকদের। তাই পরিষেবা শুরুর মাত্র ১০ দিনের মধ্যে মেট্রোর সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করলেন মেট্রোরেল কর্তৃপক্ষ। এবিষয়ে বৃহস্পতিবার মেট্রোর তরফে জানানো হয়েছে, এতদিন ১১০টি করে ট্রেন চললেও আগামী ২৮ সেপ্টেম্বর সোমবার থেকে নর্থ-সাউথ মেট্রোয় দিনভর মোট ১১৬টি ট্রেন চলবে।

আরও পড়ুন -  এই ৩টি ফিচার ফোন মাত্র ১৫০০ টাকায় 4G Volte এর সাপোর্ট সহ অন্যান্য সুবিধা

একইসাথে জানানো হয়েছে,অফিসের সময় ১০ মিনিট অন্তর এবং অন্যান্য সময় ১৫ মিনিট অন্তর ট্রেন চলছিল। সেই নিয়মই বজায় থাকবে। তবে এতদিন শেষমেট্রো ছাড়ার সময় রাত ৮টা হলেও এবার থেকে তা বাড়িয়ে ৮.৩০ মিনিট করা হয়েছে। তবে কার্যত ফাঁকা মেট্রো স্টেশনগুলি থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ৭.৩০ মিনিটে। এবিষয়ে মেট্রো কর্তৃপক্ষের দাবি, যেহেতু মেট্রো পরিষেবা আগের তুলনায় বৃদ্ধি করা হয়েছে, সেহেতু এবার সামাজিক দূরত্ব বজায় রেখে যাত্রীদের যাতায়াত করতে বেশ সুবিধা হবে। সেই সাথে সংক্রমণ ছড়ানোর ভয় থাকবে না। তাছাড়া একইসাথে পুজোর আগে স্বাভাবিকভাবেই মানুষের ব্যস্ততাও বাড়বে, ফলে এতকিছু মাথায় রেখেই পরিষেবা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

সামলানো যাচ্ছে না ভিড়, মেট্রো চালুর ১০ দিনের মধ্যেই বাড়ছে নর্থ-সাউথ মেট্রোর সংখ্যা 2