এক চার্জে ছুটবে ১২৫ কিমি, এমনই দুর্দান্ত স্কুটি নিয়ে এল কোমাকি

362
Advertisement

টেক ডেস্ক:বাজারে হু হু করে বাড়ছে পেট্রল আর ডিজেলের দাম, কিন্তুগতির যুগে গাড়ি ছাড়া উপায় কী? চারচাকা না হোক নিদেন পক্ষে একটি বাইক প্রতি ঘরে রাখা চাই। কিন্তু বাইক মানেই তো পুরুষের ব্যবহার যোগ্য। তাই বাড়ছে স্কুটার বা স্কুটির চাহিদা। প্রয়োজনে নারী কিংবা পুরুষ দুজনেই ব্যবহার করতে পারবে। স্কুটি না হয় সে চাহিদা মেটালো কিন্তু জ্বালানি সাশ্রয়ের কী উপায়? সেই সমস্যা নিরসনে বাজারে আরও উন্নত মানের স্কুটি নিয়ে এল কোমাকি। সঞ্চিত বিদ্যুতে চলা স্কুটি এক চার্জে ছুটবে ১২৫ কিমি! হ্যাঁ,এমনই একটি দুর্দান্ত স্কুটি নিয়ে এসেছে দু-চাকার গাড়ি সংস্থা কোমাকি, যার নাম কোমাকি SE(Komaki SE). বৈদ্যুতিক এই স্কুটারটি 3KW বিএলডিসি বৈদ্যুতিক মোটর এবং একটি ডিসপাচেবল লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক সহ আসছে। স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ থাকছে প্রতি ঘন্টায় ৮৫ কিমি।

Advertisement

কোম্পানি জানাচ্ছে, এই স্কুটারটি এক চার্জেই চলতে পারে ১০০ থেকে ১২৫ কিমি। বলা হচ্ছে, এটি ফুল চার্জ দিতে লাগবে মাত্র ২.৫ ইউনিট। স্কুটারটি চেহারাতেও খুব আকর্ষণীয়। অর্থাৎ স্কুটারের ডিজাইন ও রঙও অসাধারণ। এটিতে তিনটি রাইডিং মোড রয়েছে। লাল, নীল, মেটালিক গোল্ড এবং কালো এই চারটি রঙে স্কুটারটি বাজারে মিলছে। যে গ্রাহকের যে রঙ পছন্দ তিনি পছন্দ মতো রঙ বাছতে পারেন।

Advertisement
Advertisement

স্কুটারটিতে রয়েছে ফ্রন্ট স্টোরেজ স্পেস। এছাড়াও উএসবি চার্জিং পোর্টও থাকছে। এছাড়া বিশেষত্ব হিসেবে এই স্কুটিতে থাকছে একটি ডেডিকেটেড ক্রুজ কন্ট্রোল সুইচ, যা সাধারণত অন্য স্কুটারগুলিতে পাওয়া যায় না।
এছাড়া এই স্কুটিতে থাকছে এলইডি ডিসপ্লে, মাল্টিমিডিয়া কন্ট্রোল সুইচ এবং ব্লুটুথ স্পিকার। এছাড়া এই দুই চাকার পক্ষীরাজে থাকছে একটি রিমোট লকিং এবং অ্যান্টি থ্রেট সিস্টেম। চালকের নিরাপত্তা সুনিশ্চিত করতে সামনে ও পেছনে দু জায়গাতেই রয়েছে ডিস ব্রেক, যা দুর্ঘটনা প্রতিরোধে সহায়ক।

আর যেহেতু এটি এক চার্জে ছুটবে ১২৫ কিমি, তাই অ্যাম্পিয়ার ম্যাগনাস প্রো, বিগোস বি 8, ওডিসি হক লাইটের মতো স্কুটিগুলিকেও অনাতাসে মাত দিতে পারে কোমাকি SE. একই সঙ্গে এই গাড়িটি দেখতেও সুন্দর।

লকডাউনের পর থেকেই দেশে দুই চাকার গাড়ির ব্যবহার বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বহু ব্যক্তি এখন পাবলিক ট্রান্সপোর্ট এড়িয়ে চলছেন করোনার আতঙ্কে। তাই ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখে অটো সংস্থাগুলি ভারতের মার্কেটকে বেশ গুরুত্ব দিয়ে বিবেচনা করছে। সেই মোতাবেক দু-চাকার গাড়ি সংস্থা কোমাকি সামনে নিয়ে এল কোমাকি SE, যেটি বাজারে এই মুহুর্তে থাকা ১২৫ সিসি স্কুটার গুলির সঙ্গে প্রতিযোগিতায় নামতে চলেছে এই স্কুটি। তাহলে আর অপেক্ষা কেন? খালি বেছে নিন আপনার পছন্দের রংটি।