রূপচর্চা থেকে জটিল রোগ,সবকিছুতে কার্যকরী গাঁদা ফুল, জেনে নিন এর অসাধারণ গুণ সম্পর্কে

173
রূপচর্চা থেকে জটিল রোগ,সবকিছুতে কার্যকরী গাঁদা ফুল, জেনে নিন এর অসাধারণ গুণ সম্পর্কে 1

অশ্লেষা চৌধুরী: গাঁদা ফুল আমাদের অতি পরিচিত ফুল। শীত কালে এই পাওয়া যায় উল্লেখযোগ্য হারে। পুজোর সময়, বা কখনও ঘর সাজাতে ব্যবগার করা হয় এই ফুল। তবে গাঁদা ফুলের নানা রকম ওষধি গুণাগুণও আছে। অনেক রকম জটিল রোগ থেকে শুরু করে রূপচর্চাতেও দারুণ কাজে দেয় এই গাঁদা ফুল। আসুন জেনে নেওয়া যাক গাঁদা ফুলের নানান ধরণের ওষধি গুণ সম্পর্কে-

গাঁদা ফুলের চা :
গাঁদা ফুলের চা মূলত ওষধি গুণের জন্য সুপরিচিত বিভিন্ন দেশে। হাড়ের ক্ষয় ও আর্থাইটিসের সমস্যা কমাতে গাদা ফুলের চা ভূমিকা রাখে। এটা হজমে সহায়ক , গ্যাস্ট্রিকের সমস্যা উপশম করে।

রূপচর্চা থেকে জটিল রোগ,সবকিছুতে কার্যকরী গাঁদা ফুল, জেনে নিন এর অসাধারণ গুণ সম্পর্কে 2

ক্ষত ও আঘাত :
গাঁদা ফুলের পাতার রস কাটা, ক্ষত , ঘা এবং আঘাত সারাতে অত্যন্ত কার্য্করী। হটাৎ শরীরে কোথাও কেটে গেলে গাঁদা ফুলের পাতা ঘষে বা বেটে সে কাটা জায়গায় প্রলেপ দিলে তৎক্ষণাৎ রক্ত পড়া বন্ধ হয়ে যায়। পাতার রস দিয়ে ঘা ধুয়ে দিলেও তা দ্রুত সেরে যায়।

কান পাকা রোগ :
স্নানের সময় জল কোন কারণে কানে চলে গেলে কান পাকা রোগ হয। গাঁদা ফুলের পাতার রস কান পাকা রোগ সারাতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধ :
বেশ কিছু গবেষণায় জানা গিয়েছে যে গাঁদা ফুল ক্যান্সার প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করে। গাদা ফুলে প্রচুর পরিমাণে ফ্যাভনয়েড ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে, যা ক্যান্সারের ঝুঁকি কমায়। ক্যান্সার সৃষ্টিকারী কোষের অস্বাভাবিক বৃদ্ধিও রোধ করতে পারে গাঁদা ফুলের নির্যান।

মারাত্মক নেমাটোড :
জমিতে গাঁদা ফুল বা গাদা গাছের শুকনা গুঁড়ো বা অপ্রয়োজনীয় অংশ প্রয়োগ করে নেমাটোডের মতো মারাত্মক রোগের উপদ্রব থেকে রক্ষা পাওয়া যায়।

সুগন্ধি তৈরী :
বিভিন্ন ধরনের তেল ও সুগন্ধি তৈরী করতে গাঁদা ফুলের রস রাসয়ানিক প্রক্রিয়ার মাধ্যেমে ব্যবহার করা হয়।

মাসিক নিয়মিত করে :
অনেক নারীদের মাসিক অনিয়মিত হয়। যাদের মাসিক নিয়মিত হয় না তারা প্রতিদিন সকালে গাঁদা ফুলের চা খেলে নিয়মিত মাসিক হবে। এছাড়াও গাঁদা ফুলের চা মাসিকের সময় পেটে ব্যথাও কমিয়ে দিতে সক্ষম।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে
গাঁদা ফুল রূপচর্চাতেও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে গাঁদা ফুলের ফেস প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। জেনে নিন কী কী লাগবে এবং কিভাবে ব্যবহার করতে হবে-

গাঁদা ফুলের পেস্ট দুই চামচ, দই দুই চা চামচ এবং লেবুর রস ৫ ফোঁটা- এগুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার মিশ্রণটি তৈরী করে ৩০ মিনিট ঢেকে রাখুন।

এরপর এই প্যাকটি আপনার সারা মুখে লাগিয়ে নিন। এবার ২০ মিনিট অপেক্ষা করুন। ২০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। গাঁদা ফুল দিয়ে তৈরি এই প্যাকটি সপ্তাহে নিয়মিত তিন দিন ব্যবহার করলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং আপনার ত্বক হয়ে উঠবে আরও সুন্দর ও কোমল।

Previous articleজেটলির মূর্তি উদ্বোধনে সৌরভ অমিত শাহের সঙ্গে, জল্পনা আরও বাড়ল বঙ্গে
Next articleবাদাম হোক নিত্য সঙ্গী, জেনে নিন কেন