অফলাইন অবস্থাতেও ব্যবহার করতে পারবেন Google Map, কীভাবে জেনে নিন

368
Advertisement

টেক ডেস্ক: এখনকার সময়ে সবকিছুই আমাদের হাতের হাতের মুঠোয়, সৌজন্যে স্মার্টফোন ও ইন্টারনেট। কোনও প্রশ্নের উত্তর জানতে হোক বা ঘকন্যার নানান কাজ সবটাই আমরা গুগলের কাছে শিখে নিতে পারি। এটি এমন একটি অ্যাপ্লিকেশন, যা আমাদের সকল চাহিদা পূরণ করে। এর সাহায্যে অনেক মুশকিল কাজও সহজ হয়ে যায়। এরই একটি অংশ Google Map।

Advertisement

বর্তমান সময়ে অনেকেই এটি ব্যবহার করেন। স্মার্ট ফোনে দেওয়া জিপিএস সিস্টেমের সাহায্যে কেবল অন্যের সাথে নিজের লোকেশন শেয়ার না, খুব সহজে পৌঁছে যাওয়া যায় যে কোন লোকেশনে। যদি আপনি কোন নতুন জায়গায় যান, তবে এই অ্যাপটি সবচেয়ে বেশি সাহায্য করতে পারে আপনাকে। তবে যদি ইন্টারনেটের সুবিধা না থাকে, বা ইন্টারনেট স্পীড খুব শ্লো থাকে, তবে Google Map-এর কাছ থেকে সাহায্য পাওয়া মুশকিল।

Advertisement
Advertisement

তবে আর চিন্তা নেই, আজ আমরা বলব এমন এক উপায়, যাতে করে আপনি ইন্টারনেট ছাড়াই ব্যবহার করতে পারবেন আপনার জিপিএস।

চলুন জানা যাক কিভাবে, অফলাইন অবস্থাতেও ব্যবহার করতে পারবেন জিপিএস তথা Google Map-

আমরা সবাই কোন না কোন সময় এমন পরিস্থিতিতে পড়ি, যখন আমরাদের ফোনে নেট চলেনা। কিন্তু আমাদের প্রয়োজন পরে Google Map এর। গুগল ম্যাপে একটি অফলাইন ম্যাপ বলে বিকল্প রয়েছে, সেটি ব্যবহার করে খুব সহজে আপনি অফলাইনে Gps তথা Google Map ব্যবহার করতে পারবেন। কিন্তু তার আগে সেই জায়গার ম্যাপ ডাউনলোড এবং সেভ করে নিতে হবে এবং কিছু পদ্ধতি মেনে চলতে হবে।

সবার প্রথমে স্মার্টফোনে Google App ওপেন করুন।
এর পরে বাম দিকে ক্লিক করুন এবং নিজের প্রোফাইল ফটোর ওপর ক্লিক করুন।
সেখানে আপনি অফলাইন ম্যাপ অপশনটি সিলেক্ট করুন।
তারপরে ‘Select your Own Map’- এ ক্লিক করুন এবং সেই জায়গাটি বেছে নিন যেখানে আপনি যেতে চান।
এরপরে আপনার ম্যাপটি ডাউনলোড হয়ে যাবে, যা আপনি অফলাইন অবস্থাতেও ব্যবহার করতে পারবেন।

এই পদ্ধতিটি মেনে কাজ করলে ইন্টারনেট না থাকলেও আপনি সমস্যায় পড়বেন না। তাই কোথাও যাওয়ার আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখুন, যেন হঠাৎ বিপদে পরতে না হয়।