ভুটানে পাচার করার আগে উদ্ধার চিতা বাঘের চামড়া, গ্রেপ্তার ১

266
Advertisement

নিজস্ব সংবাদদাতা: পার্শ্ববর্তী রাষ্ট্র ভুটানে পাচার করার আগেই বনদপ্তরের তৎপরতায় উদ্ধার হল ২টি চিতা বাঘের চামড়া। ঘটনাটি ঘটেছে উত্তরবঙ্গের নাগরাকাটা ব্লকে। গোপন সুত্রে খবর পেয়ে বৃহস্পতিবার রাতে নাগরাকাটা ব্লকের নয়াসাইলি চাবাগান থেকে উদ্ধার হয় ওই মূল্যবান চামড়া দুটি। সঙ্গে গ্রেপ্তার করা হয়েছে এক ব্যক্তিকে। জানা গেছে ধৃতের নাম সানিচারিয়া মাহালী। তার বাড়ি ওই চা বাগানের গুয়াবাড়ি লাইন শ্রমিক বস্তিতে। ধৃতকে আদালত তোলা হয়েছে।

Advertisement

জানা গেছে, বনদপ্তরের কাছে খবর ছিল বৃহস্পতিবার রাতে নয়াসাইলি চাবাগানে দুটি চিতাবাঘের চামড়া হাত বদল হবে। সেইমত গরুমারা নর্থ রেঞ্জের রেঞ্জার অয়ন চক্রবর্তীর নেতৃত্বে বনকর্মীরা ও ধুপঝোড়া বিটের বনকর্মীরা রাতেই নাটকীয়ভাবে, অভিযান চালিয়ে উদ্ধার করে চামড়া দুটি। একজনকে আটক করে। অন্যান্য কয়েক জন এর সাথে থাকলেও তারা পালিয়ে যায়।

Advertisement
Advertisement

রেঞ্জার অয়ন চক্রবর্তী জানান, এই ধরনের অভিযান নিয়মিত চলবে। স্থানীয় সুত্রে জানাগেছে, নয়াসাইলি চাবাগান থেকে পার্শ্ববর্তী দেশ ভুটানের দুরত্ব মাত্র কয়েক কিমি। চোরা শিকারিরা এই পথ মাঝেমধ্যেই ব্যবহার করে কেননা,ভারতীয় প্রহরাকে ফাঁকি দিয়ে এই রাস্তা দিয়ে চোরাচালান প্রায়শই ঘটে থাকে বলে জানা গেছে। চোরা বাজারে ১ থেকে ১.৫লাখ টাকা অবধি।