Homeএখন খবরহাওড়ার বালি-জগাছা ব্লকে স্বয়ম্ভরতার লক্ষ্যে উন্নত প্রজাতির মুরগির বাচ্চা বিতরণ

হাওড়ার বালি-জগাছা ব্লকে স্বয়ম্ভরতার লক্ষ্যে উন্নত প্রজাতির মুরগির বাচ্চা বিতরণ

Advertisement

নিজস্ব সংবাদদাতা:বৃহস্পতিবার  হাওড়া জেলার বালি-জগাছা ব্লকে পঞ্চায়েত সমিতির উদ্যোগে প্রাণীসম্পদ  বিকাশ বিভাগের পক্ষ হতে চকপাড়া-আনন্দনগর ও সাপুইপাড়া- বসুকাটী পঞ্চায়েতের ৩৭৪ জন উপভোক্তাকে পাঁচটি উন্নত প্রজাতি রোড্ আইল্যান্ড রেড (RIR) বা লাল মুরগির (২৮ দিন বয়সের) বাচ্চা বিতরণ করা হয়।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
বিতরণের আগে উপভোক্তাদের নিয়ে প্রশিক্ষণ শিবিরের শুভ উদ্বোধন করে পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণীসম্পদ বিকাশ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষা শ্রীমতি লীনা সাঁতরা সভায় উল্লেখ করেণ মাননীয়া মুখ্যমন্ত্রীর অসংখ্য জনহিতকর প্রকল্পের আর একটি হল অর্থনৈতিকভাবে স্বয়ম্ভরতার লক্ষে এবং পারিবারিক পুষ্টিবিধানের ঘাটতি পরিপূরণে উন্নত প্রজাতির মুরগির বাচ্চা বিতরণ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
প্রশিক্ষণ শিবিরে বৈজ্ঞানিক প্রযুক্তির সহায়তায় উন্নত উপায়ে মুরগি পালন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেণ জেলার প্রাণীসম্পদ বিকাশ বিভাগের উপ-অধিকর্তা ডাঃ স্বরূপ বক্সী মহাশয়। গবাদি পশু-পক্ষী থেকে মানুষে সংক্রামিত (Zoonotic Diseases) বিভিন্ন রোগ বিষয়ে উপস্থিত সকলকে সতর্ক করেণ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জেলা দুগ্ধ সমবায়ের ম্যানেজিং ডিরেক্টর  শ্রী হরপ্রসাদ সেন দুগ্ধের ঘাটতি মেটাতে NABARD ব্যাঙ্কের সহায়তায় অনুদান সহ ঋণ নিয়ে উন্নত প্রজাতির গো-মহিষ পালন ও এলাকায় দুগ্ধ সমবায় সমিতি গঠনের উদ্যোগ গ্রহণে উৎসাহ দান করেণ। উপস্থিত পঞ্চায়েত প্রধান শ্রী সৌমেন্দ্র গায়েন, শ্রীমতি মোনিকা দে, পঞ্চায়েত সমিতির সদস্যা শ্রীমতি সুস্মিতা হাতি মুরগি পালনে সকল উপভোক্তাকে উৎসাহ জানান।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
ব্লক প্রাণীসম্পদ বিকাশ আধিকারিক ডাঃ দেবজ্যোতি ঘোষ উপভোক্তাদের জানান নিয়মিত কৃমির ঔষধ খাওয়ানো, টীকা প্রদান, সুষম খাবার বিশেষত অ্যাজোলা চাষ করে খাওয়ানো, পরিশ্রুত পানীয়জল, আলো বাতাস যুক্ত বাসস্থান, ভিটামিন ও খনিজ লবন আমাদের পরামর্শ মতো প্রয়োগে মুরগির মৃত্যুহার কমানোর পাশাপাশি অতিরিক্ত ডিম ও মাংস উৎপাদন সম্ভবপর।উপভোক্তাদের বিজ্ঞানসম্মত উপায়ে হাঁস-মুরগি পালন বিষয়ক পুস্তিকা, কলম ও খাতা দেওয়া হয়।

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular