ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ, ৪৮ঘন্টার মধ্যে ভাসতে পারে খড়গপুর মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গ, কড়া সতর্কবার্তা

832
ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ, ৪৮ঘন্টার মধ্যে ভাসতে পারে খড়গপুর মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গ, কড়া সতর্কবার্তা 1

ওয়েব ডেস্ক : বর্ষার বৃষ্টি সে ভাবে না হওয়ার আফসোস হয়ত মিটে যেতে পারে খড়গপুর মেদিনীপুর বাসীর। বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হচ্ছে নিম্নচাপ এর জেরে আগামী ৪৮ ঘন্টায় ফের ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের। ক’দিন ধরে যে তীব্র গুমোটে হাঁসফাঁস করছিল দুই শহর তার পুরোটাই মিটিয়ে দিতে পারে নতুন করে তৈরি হওয়া নিম্নচাপ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি সৃষ্টি হয়েছিল, তা ক্রমশ শক্তি হারাচ্ছে। এর জেরে নিম্নচাপটি ক্রমশ দুর্বল হয়ে দক্ষিণ ঝাড়খণ্ড হয়ে ছত্তিশগড়ের দিকে চলে যাচ্ছে। এর জেরে ভারী বৃষ্টি না হলেও সোমবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে আগামী বুধবার উত্তর বঙ্গোপসাগরে ফের একটি শক্তিশালী নিম্নচাপ তৈরি হতে চলেছে। ফলে দক্ষিণবঙ্গে, বিশেষত দুই মেদিনীপুর ও দক্ষিণ পরগনা জেলায় বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -  নাইন

স্থানীয় ভাবে আবহাওয়ার রিপোর্টে মেদিনীপুর শহরে অবস্থিত বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া উদ্যান প্রকাশিত রবিবারের বার্তায় বলা হয়েছে এই অঞ্চলে সর্বোচ্চ তাপমান ছিল ৩১.৭২ ডিগ্রি সেলসিয়াস অন্যদিকে সর্বনিম্ন ২৬.১৯ডিগ্রি। গড় তাপমান ছিল ২৮.৩৬ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৩.০৮% এবং সর্বনিম্ন ৭৮.০৩%। গড় আর্দ্রতা ১০০%। অথচ বৃষ্টি হয়েছে মাত্র ২.৫৪মিলিমিটার। অর্থাৎ যে পরিমান অস্বস্তি সূচক বিরাজ করছে সেই পরিমান বৃষ্টি নেই।
অন্যদিকে আইআইটি খড়গপুরের আবহাওয়া রিপোর্ট বলছে বাতাসে মারাত্মক চাপ অনুভূত হচ্ছে, ৯৯৮মিলি বার। খড়গপুর শহরে গত ২৪ঘন্টায় বৃষ্টি হয়েছে মাত্র ১.৮মিলিমিটার। পূর্ব দিক থেকে মাত্র ২কিলোমিটার বেগে বাতাস বইছে। খড়গপুর শহরের বর্তমান তাপমাত্রা ৩১ডিগ্রি সেলসিয়াস যা অনুভূত হচ্ছে ৪০ডিগ্রির মতই।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর আগে গত শনি ও রবিবার উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার সম্ভাবনা ছিল। সেকারণে প্রশাসনের তরফে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছিল। তবে শুধুমাত্র দক্ষিণের জেলাগুলি নয় একই সাথে সোমবার উত্তরবঙ্গের বেশকিছু জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা করা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এর জেরে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, এই পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -  করোনা আবহে নির্দেশিকা ভেঙে জাঁকজমক করে বিয়ের 'শাস্তি' জরিমানা, করোনায় আক্রান্ত খোদ বর

অন্যদিকে, বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলাতেও। সোমবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। টানা বৃষ্টি না হলেও দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। তবে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে সকাল থেকে আংশিক মেঘলা আকাশ ও বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। অন্যদিকে, রবিবার থেকেই এই নিম্নচাপ ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে। এই নিম্নচাপের কারণে পশ্চিমবঙ্গের পর নিম্নচাপটি ওড়িশা ছাড়াও অন্ধ্র ও তেলেঙ্গানায় প্রভাব ফেরবে৷ এর জেরে জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে।

ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ, ৪৮ঘন্টার মধ্যে ভাসতে পারে খড়গপুর মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গ, কড়া সতর্কবার্তা 2