বিহারে ভোটের আগে মোক্ষম চাল চিরাগের! বিজেপির ঘরেই সিঁধ কাটলেন পুরোনো বন্ধু, সাসপেন্ড ছয় নেতা

218
বিহারে ভোটের আগে মোক্ষম চাল চিরাগের! বিজেপির ঘরেই সিঁধ কাটলেন পুরোনো বন্ধু, সাসপেন্ড ছয় নেতা 1

ওয়েব ডেস্ক- করোনা পরিস্থিতির মধ্যেই বিহারে ভোটের দামামা বেজে উঠেছে। গোটা দেশের নজর গো বলয়ের এই রাজ্যের ভোটের ওপর। গত বিধানসভা নির্বাচনে বিজেপিকে ধাক্কা দিয়েও নীতিশ কুমার আবার ফিরে এসেছিলেন বিজেপির কাছেই। এই নির্বাচনের আগে সেই নীতিশ কুমারকে হাতে রাখতেই পুরোনো বন্ধু তথা বিহারের রাজনীতিতে আবহাওয়া বিজ্ঞানী বলে পরিচিত রামবিলাস পাসওয়ানের দলকেও দূরে ঠেলে দেয় বিজেপি নেতৃত্ব। এবার সেই রামবিলাস পুত্র চিরাগ মোক্ষম ধাক্কা দিলেন বিজেপি নেতৃত্বকে।

রামবিলাস পাসওয়ান প্রয়াত হবার আগেই বেশ কিছুদিন ধরেই অসুস্থ থাকায় এলজেপি দলের হাল ধরেছিলেন ছেলে চিরাগ। বিহারে বিজেপি, জেডিইউ জোটের সাথে আসন নিয়ে রফা করার দায়িত্বে ছিলেন সেই চিরাগই। তবে জেডিইউ নিজেদের কোটা থেকে আসন ছাড়তে না চাওয়ায় চিরাগ একলা চলার বার্তা দিয়েছিলেন এবং তারপরই জেডিইউ-বিজেপি চিরাগকে বাদ দিয়েই আসন রফা করেন। চিরাগও ঘোষণা করেন রাজ্যের সবগুলি আসনেই জেডিইউ এর বিরুদ্ধে প্রার্থী দেবেন তিনি। আশ্চর্যজনক ভাবে বিজেপির বিরুদ্ধে প্রার্থী না দেওয়া এবং কেন্দ্রীয় সরকার ছেড়ে না আসায় এমন একটা বার্তা যাচ্ছিল যে বিজেপিই চিরাগকে তলায় তলায় মদত দিচ্ছে যাতে জেডিইউ এর ভোট কাটতে পারে।

তবে প্রথম দফায় প্রার্থী ঘোষণার পরই বিজেপিকে মোক্ষম ধাক্কা দিলেন চিরাগ। একধাক্কায় নজন বিজেপি নেতাকে টিকিট দিলেন তিনি যার মধ্যে একজন চলতি বিধানসভার বিধায়ক পর্যন্ত রয়েছেন। তবে বিজেপিও থেমে থাকেনি। প্রার্থী তালিকায় বিজেপির নেতাদের নাম দেখেই বিজেপি মনোনয়ন প্রত্যাহারের জন্য চাপ দেয় এবং অন্যথায় বহিষ্কারের ঘোষণাও করে। আজ বারো তারিখ পর্যন্ত সময় দিয়েছিল বিজেপি। তাঁরা মনোনয়ন প্রত্যাহার না করায় প্রত্যেককেই ছয় বছরের জন্য বহিস্কার করে বিজেপি।

আরও পড়ুন -  চাইনা করোনা হাসপাতাল, মালদায় ভাঙচুর, আগুন

তবে এখানেই থেমে থাকেননি চিরাগ, তিনিও ঘোষণা করেন পরবর্তী প্রার্থী তালিকা প্রকাশের পর আরো বড় ধাক্কা খাবে বিজেপি বলে তাঁর দলের সূত্রে কানাঘুষো শোনা যাচ্ছে। তবে বহিস্কার করেও মোটেই অস্বস্তি লুকোতে পারছেনা বিজেপি। আবহাওয়া বিজ্ঞানী বলে পরিচিত রামবিলাসের পুত্র বেশ ভালোই ঝড়ের আশঙ্কা দিয়ে রাখলেন আগামী দিনে।

বিহারে ভোটের আগে মোক্ষম চাল চিরাগের! বিজেপির ঘরেই সিঁধ কাটলেন পুরোনো বন্ধু, সাসপেন্ড ছয় নেতা 2