মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট জো বাইডেনকে শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

186
মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট জো বাইডেনকে শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 1
মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট জো বাইডেনকে শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 2

ওয়েব ডেস্ক : হোয়াইট হাউজ দখল নিয়ে ট্রাম্প- বাইডেনের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর অবশেষে ট্রাম্পকে হারিয়ে শনিবার আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন জো বাইডেন। ট্রাম্পের সাথে বরাবরই সুসম্পর্ক ছিল ভারতের, শুধু ট্রাম্প নয়, ১৯৯০ সালের পর থেকে যত দিন গিয়েছে ভারত-আমেরিকার বন্ধুত্ব ততই দৃঢ় হয়েছে। সুতরাং হোয়াইট হাউজ যার দখলেই আসুক না কেন ভারত আমেরিকার মিত্রতার সম্পর্ক যে বজায় থাকবে তা বলা বাহুল্য।

তবে শনিবার আমেরিকার প্রেসিডেন্ট পদে জো বাইডেন বসার পরে ফলে স্বাভাবিকভাবেই মনে করা হচ্ছে আগামী দিনে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক আরও বেশি সুন্দর হয়ে উঠবে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার জন্য জো বাইডনকে শুভেচ্ছা ও অভিনন্দন জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার গভীর রাতে নিজের টুইট বার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন, “প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধুত্ব আরো সমৃদ্ধ হয়ে উঠুক”। এদিকে, শনিবার দেশের ৪৬ তম প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর দেশবাসীর উদ্দেশ্যে এদিন প্রথম বক্তব্য রাখেন জো বাইডেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট জো বাইডেনকে শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 3

দেশের নতুন প্রেসিডেন্ট এদিন জানান, “মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণ নিজেদের জনাদেশের মধ্যে দিয়ে শিষ্টাচার, স্বচ্ছতা, বিজ্ঞান, আশার শক্তির অগ্রদূতের প্রতি ভরসা দেখিয়েছে। এই সংগ্রাম বিষাক্ত ভাইরাসের উপর নিয়ন্ত্রণ পাওয়া। সমৃদ্ধির সপক্ষে সংগ্রাম। পরিবারের স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত সুরক্ষিত করার সংগ্রামে মানুষ নিজেদের জনাদেশ দিয়েছে।”পাশাপাশি এদিম মার্কিন প্রেসিডেন্ট জাতির উদ্দেশ্যে বলেন, “এই সংগ্রাম বর্ণবাদের বিরুদ্ধে ন্যায়ের পক্ষে। বর্ণবাদের যে শিকড় সমাজের অনেক গভীরে গিয়ে পৌঁছেছে তা উপড়ে ফেলতে হবে।”

শুধু তাই নয়, এদিন প্রেসিডেন্ট জো বাইডেন বাইবেলের উদ্ধৃতি তুলে ধরে বলেন, “সবকিছুরই একটি করে মরসুম রয়েছে। নির্মাণের মরসুম, ফসল ফলনের মরসুম, সুস্থতার মরসুম। তাই এই সময়টা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রকে সুস্থ করে তোলার সময়।” শুধু তাই নয়, এদিন বাইডেননলেন, করোনার মতো এই কঠিন পরিস্থিতিতে নির্বাচনের রাজনৈতিক উত্তেজনার বদলে একে অন্যের দিকে তাকিয়ে ঐক্যবদ্ধভাবে এর বিরুদ্ধে সংগ্রামের ডাক দেন মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট জো বাইডেন।