গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে উত্তরবঙ্গের প্রাণকেন্দ্রে মমতার মহামিছিল; থাকতে পারেন প্রভাবশালী নেতারাও

221
গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে উত্তরবঙ্গের প্রাণকেন্দ্রে মমতার মহামিছিল; থাকতে পারেন প্রভাবশালী নেতারাও 1

অশ্লেষা চৌধুরী: শিলিগুড়িতে নারী শক্তিকে সঙ্গে নিয়ে মহামিছিল তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পদযাত্রাতে যোগ দিতে শনিবারই শিলিগুড়িতে এসে পৌছে মমতা বন্দ্যোপাধ্যায়। আর এদিন থেকেই মাল্লাগুড়ি মোড় ও হাশমিচকের কর্মীসভার সভাস্থলে চরম ব্যস্ততা লক্ষ্য করা যায়, পাশাপাশি তৃণমূল কংগ্রেসের কর্মী সমর্থকদের মধ্যেও রয়েছে তুমুল ব্যস্ততা। তৃণমূল মহিলা কংগ্রেসের পদযাত্রার কাজ খতিয়ে দেখতে শনিবারই তৃণমূল সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্যও এসে পৌঁছায় শিলিগুড়িতে। পাশাপাশি শিলিগুড়ি বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী ওমপ্রকাশ মিশ্রও এসে পৌঁছেছেন।

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে উত্তরবঙ্গের প্রাণকেন্দ্রে মমতার মহামিছিল; থাকতে পারেন প্রভাবশালী নেতারাও 2

জানা গিয়েছে, এদিনের পদযাত্রাতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ তৃণমুল সাংসদ ও টলি তারকা নুসরাত জাহান, মিমি চক্রবর্তী এবং তৃণমূল মহিলা কংগ্রেস সভানেত্রী চন্দীমা ভট্টাচার্য থাকার কথা। পদযাত্রাটি মাল্লাগুড়ি মোড় থেকে শুরু হয়ে ধীরে ধীরে হিলকার্ড রোড হয়ে মহানন্দা সেতু পার হয়ে মহাত্মা গান্ধী চক, গুরুনানাক চক হয়ে হাশমি চকে এসে শেষ হবে। এর পর সেখানে এক কর্মীসভায় অংশগ্রহন করবেন তৃণমূল কংগ্রেস সুপ্রিম মমতা বন্দোপাধ্যায়।

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে উত্তরবঙ্গের প্রাণকেন্দ্রে মমতার মহামিছিল; থাকতে পারেন প্রভাবশালী নেতারাও 3

ক্রমাগত ঊর্ধ্বমুখী রান্নার গ্যাসের দাম। এতে মাথায় হাত আমজনতা, বিশেষ করে গৃহিণীদের। আর একেই হাতিয়ার করে শিলিগুড়িতে তৃণমূল নেত্রীর এদিনের এই পদযাত্রা। তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, গ্যাসের দাম নিয়ে মধ্যবিত্তের নাভিশ্বাস পরিস্থিতির বিরুদ্ধেই কেন্দ্রের মোদী সরকারকে চরম আক্রমণ করবেন মমতা। দার্জিলিং জেলা তৃণমূল সূত্রে খবর, শিলিগুড়ির মহামিছিলে যোগ দিতে পারেন উত্তরবঙ্গের হেভিওয়েট মন্ত্রী, নেতারা।

অপরদিকে শিলিগুড়ি বরাবরই বাম দুর্গ বলে পরিচিত। রাজ্যের এই একটি পুর নিগমেই বাম ও কংগ্রেসের ক্ষমতা। আর সেই জোট রাজনীতির কান্ডারি অশোক ভট্টাচার্য। এছাড়া গত ২০১৬ সাল থেকে আর উত্তরবঙ্গের রাজধানীতে তৃণমূলের শক্তি খর্ব হয়। সর্বশেষ গত লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গের আসনগুলি হাতছাড়া হয় ঘাসফুল শিবিরের, জায়গা করে নেয় পদ্ম শিবির। বিধানসভা নির্বাচনে তাই উত্তরবঙ্গের হারানো জমি পুনরুদ্ধারের প্রচেষ্টায় তৃণমূল কংগ্রেস নেত্রীর মহামিছিল ঘিরে রাজনৈতিক পারদ ক্রমশই ঊর্ধ্বমুখী। আবার শিলিগুড়ি থেকে তৃণমূল কংগ্রেসের হয়ে ওমপ্রকাশ মিশ্র কে প্রার্থী করাতে পরিস্থিতি জটিল হয়েছে। তিনি ‘বহিরাগত’ বলে তৃণমূলেরই একাংশ ক্ষুব্ধ। কলকাতার বাসিন্দা ওমপ্রকাশ বাবু। ফলে শিলিগুড়ির তৃণমূল নেতৃত্বের বড় অংশ প্রার্থী নিয়ে অখুশি। প্রার্থী জটিলতা দূর করতেও মমতা বন্দ্যোপাধ্যায় ভূমিকা নেবেন। তাছাড়া নির্বাচনে প্রার্থী ঘোষণার পরেই শিলিগুড়ির জনসভা ও মহামিছিল তৃণমূল নেত্রীর সর্বপ্রথম রাজনৈতিক সমাবেশ। এবারে রবিবারের এই কর্মীসভা থেকে বিধানসভা নির্বাচনের প্রাক্কালে উত্তরবঙ্গের দলীয় কর্মীদের জন্য এবং বিরোধী দলের বিরুদ্ধে কি বার্তা দিতে চাইছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়, এখন সেদিকেই তাকিয়ে সকলে।

Previous articleবুড়ো ঘোড়ায় চড়তে রাজি নয় খড়গপুর কংগ্রেস! নিজেদের অফিসেই ভাঙচুর চালালো কর্মীরা
Next articleআপনারা মোদীজিকে বাংলা দিন, আমি নন্দীগ্রাম দিচ্ছি; ব্রিগেডের সভা থেকে বললেন শুভেন্দু