Exclusive : Zoom এর মত সফটওয়্যার বানাতে পারলেই পুরস্কার পাবেন সরকারের তরফ থেকে !

292
Advertisement

বিশেষ প্রতিবেদন : লকডাউন পরিস্থিতিতে যেসব ছাত্র ছাত্রী ও শিক্ষকদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও প্রচলিত সফটওয়্যার জুম নিয়ে সরাষ্ট্র মন্ত্রকের সাবধানতা জারি করার পরই উদ্বেগের সৃষ্টি হই একাংশের মধ্যে। তারপর শেষে মেস ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় (MeitY)

Advertisement

একটি বিজ্ঞপ্তি জারি করেছে যেখানে বলেছে সমস্ত স্টারটেক কোম্পানিগুলোকে একটি প্ল্যাটফর্ম ডেভেলপমেন্ট করতে যেটার মাধ্যমে খুব সহজেই ভিডিও কনফারেন্স করা যায় এবং তারা জানিয়েছে যে সমস্ত রেজুলেশনের ভিডিও কোয়ালিটি সাপোর্ট থাকা দরকার এবং অডি কোয়ালিটি ভালো থাকা দরকার।

Advertisement
Advertisement

এবং তারা এ-ও বলেছে যে এমন ভাবে অ্যাপ্লিকেশনটি বানাতে হবে যাতে সমস্ত ফোনে এই অ্যাপ্লিকেশনটি চলে। এবং যাতে একসাথে অনেক জন মানুষ ভিডিও কনফারেন্সিং করতে পারবেন তার সিস্টেমও রাখতে হবে। এবং আ্যপটি সিকিউরিটির উপর বিশেষ ভাবে নজর দিতে হবে যাতে কেউ হ্যাকাররা হ্যাক না করতে পারে।

এই কাজটি করার জন্য ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় একটি ডেভেলপার দল খুজছে যারা এই প্লাটফর্ম তৈরি করে দিতে পারবে এবং এর রেজিস্ট্রেশন করার শেষ তারিখ ৩০ এপ্রিল।
প্রথম ধাপে তারা ১০ টি দলকে বেছে নেবে তাদেরকে এই প্রোজেক্ট এর একটি ব্লু-প্রিন্ট তৌরি করতে হবে যার জন্যে প্রায় ৫ লক্ষ টাকার ফান্ডিং দেওয়া হবে।

দ্বিতীয় ধাপে ১০ টি দলের মধ্যে ভাল তিনটি দলকে বেছে নেওয়া হবে এবং তাদেরকে ২০ লক্ষ টাকা দেওয়া হবে এর ফাইনাল সলিউশন তৈরি করার জন্য। তাদের মধ্যে থেকে ফাইনাল প্রোজেক্টটি তৈরি করার জন্য ১টি দলকে দেওয়া হবে এবং এর জন্য ১ কোটি টাকা দেওয়া হবে বলে জানিয়েছে (MeitY)
এবং সেই দলকে এই প্লাটফর্ম টি মেইনটেনেন্স করার জন্য ১০ লক্ষ টাকা প্রতি বছর তাদেরকে দেওয়া হবে।

কিছুদিন আগে থেকেই দেখা যাচ্ছিল জনপ্রিয় জুম আ্যপের ব্যবহারকারীদের সমস্ত তথ্য লিক হয়ে যাচ্ছিল এবং ডার্ক ওয়েবে প্রায় ৫ লাখ অ্যাকাউন্ট ১৫ পয়সা প্রতি অ্যাকাউন্ট হিসাবে বিক্রি হচ্ছিল যা জানতে পেরেই তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় এই নতুন প্লাটফর্ম তৈরি করার উদ্যোগ গ্ৰহন করেছে পাশাপাশি জুম আ্যপ ব্যবহারকারীদেরকে সর্তকও করা হয়েছে।