সোমবার থেকে কলকাতায় চালু হল মেট্রো পরিষেবা, যাত্রীদের মানতে হল একাধিক নিয়ম

70

ওয়েব ডেস্ক : দীর্ঘ ৬ মাস পর শেষমেশ সোমবার থেকে কলকাতায় পুনরায় চালু হল মেট্রো পরিষেবা। ফলে স্বাভাবিকভাবেই স্বস্তিতে নিত্যযাত্রীরা। জানা গিয়েছে এদিন নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত এবং সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ছুটলো মেট্রোরেল।

তবে আপাতত বেশি মাত্রায় নয় কমসংখ্যক মেট্রোই চালানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। তবে মেট্রো চললেও ই-পাস ব্যবহার নিয়ে যাত্রীদের মধ্যে খানিক অসন্তোষের সৃষ্টি হয়েছে। মেট্রো কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, সোমবার থেকে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেট্রো। আপাতত নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত ও কবি সুভাষ থেকে নোয়াপাড়া পর্যন্ত চলবে মেট্রো। তবে দু’প্রান্তেই শেষ ট্রেন ছাড়বে সন্ধ্যা ৭টায়। তবে মেট্রো পরিষেবা চালু হলেও যে সমস্ত স্টেশনগুলি কন্টেইনমেন্ট এলাকার মধ্যে পড়বে, সেগুলি বন্ধ রাখা হবে।

মেট্রো চলবে সোমবার থেকে শনিবার অবধি। রবিবার মেট্রো পরিষেবা বন্ধ থাকবে। পাশাপাশি লকডাউনের আগে অবধি প্রতি স্টপেজে ২০ মিনিট করে মেট্রো দাঁড়াতো। কিন্তু করোনা আবহে যাতে যাত্রীরা ধীরে ধীরে ভিতরে প্রবেশ করতে পারে সেকারণে আপাতত মেট্রো স্টপ প্রতি প্ল্যাটফর্মে ২০ সেকেন্ডের বদলে ৩০ সেকেন্ড দাঁড়াবে। প্রতি এক ঘন্টা অন্তর মেট্রোগুলি স্যানিটাইজ করা হবে৷ পাশাপাশি আগের মতো আর প্রতি সিটে যাত্রীরা বসতে পারবেন না। যে সমস্ত সিটে ক্রস চিহ্ন দেওয়া থাকবে সেখানে কেউ বসবেন না।

আরও পড়ুন -  দিল্লিতে মৃত্যু বেড়ে ২০, হিংসার জন্য দায়ি কপিল মিশ্র বললেন গম্ভীর, বিজেপির নেতাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নিয়েছে পুলিশ, জানতে চাইলেন আদালত

করোনা সংক্রমণ এড়াতে ই-পাস ব্যাবহার করতে হচ্ছে। ফলে মেট্রো রেলের ওয়েবসাইট বা পথদিশা অ্যাপ থেকে মিলছে ই-পাস। ই-পাস ১২ ঘন্টা আগে বুকিং করা যাচ্ছে। মেট্রোর অন্দরে প্রবেশের আগে রাজ্য পুলিশ ও আরপিএফ ই-পাস চেক করে যাত্রীদের স্টেশনে প্রবেশের অনুমতি দিচ্ছে। তবে মেট্রো অফিসিয়াল কিংবা কর্মীরা আই কার্ড দেখিয়ে স্টেশনে প্রবেশ করে ই-পাস সংগ্রহ করছেন। তবে আপাতত টোকেনের ব্যবস্থা করা হবে না। যাত্রীদের শুধুমাত্র স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে। স্মার্ট কার্ড দেওয়ার জন্যে বুকিং কাউন্টার খোলা থাকছে।

আরও পড়ুন -  বিধিনিষেধ মেনে সেপ্টেম্বরেই রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু করা হোক! রেলমন্ত্রককে আবেদন রাজ্য স্বরাষ্ট্র মন্ত্রকের

প্রত্যেক যাত্রীদের স্টেশনে প্রবেশের আগে তাদের সকলকে থার্মাল স্ক্রিনিং দিয়ে তাপমাত্রা মাপা হচ্ছে৷ পাশাপাশি মেট্রো ব্যবহারকারী প্রত্যেক যাত্রীর মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড বাধ্যতামূলক করা হয়েছে। তবে যদি কোনো যাত্রীর জ্বর, সর্দি, কাশি থাকে তবে সেক্ষেত্রে যাতে তারা স্টেশনে প্রবেশ না করতে পারে সেদিকে কড়া নজর দিতে বলা হয়েছে। প্রত্যেক যাত্রীর মাস্ক, নাক ও মুখ ঢেকে রাখা বাধ্যতামূলক। লিফটে মাত্র ৩ জন উঠতে পারবেন। সব মিলিয়ে প্রায় ১৭৬ দিন পর মেট্রো পরিষেবা চালু হওয়ায় স্বাভাবিকভাবেই স্বস্তিতে যাত্রীরা।

সোমবার থেকে কলকাতায় চালু হল মেট্রো পরিষেবা, যাত্রীদের মানতে হল একাধিক নিয়ম 1