করোনা আবহের মধ্যেই ৪ টি নতুন প্রোডাক্ট লঞ্চ করল মাইক্রোসফট

447
Image Credit‘indianexpress.com’

ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর মধ্যেই অনেক নতুন প্রডাক্ট লঞ্চ করল মাইক্রোসফ্ট এই প্রোডাক্টগুলির মধ্যে রয়েছে শক্তিশালী চিপসেটের উইন্ডোজ ১০ সারফেস বুক ৩, সারফেস গো ২ এবং নতুন হেডফোন ও এয়ারবাডস।

সারফেস গো ২

এই প্রোডাক্টটি ২০১৮ সালেই লঞ্চ হওয়া সারফেস গো এর মতনই এই কম্পিউটারের উদ্দেশ্য হল খুব কম দামে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেওয়া। তাই এর দাম শুরু হয়েছে ৩৯৯ মার্কিন ডলার থেকে যা ভারতীয় টাকায় ২৯,০০০ টাকার মতো। এই ডিভাইসটির ডিসপ্লে ১০.৫ ইঞ্চির। এর মধ্যে রয়েছে

আরও পড়ুন -  ফোনের তথ্য সুরক্ষিত রাখতে সহজেই লক করুন ফোনের সিম

শক্তিশালী প্রসেসর। ৫ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয়েছে এতে। চার জিবি র‍্যাম ও ৬৪ জিবি রমের সারফেস গো ২ মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি শুরু হবে আগামী ১২ মে থেকে।

উচ্চ ক্ষমতাসম্পন্ন সারফেস বুক ৩ আনা হয়েছে মূলত গ্রাফিক ডিজাইনার, ডেভেলপার প্রফেশনাল ব্যবহারকারীদের জন্য। যে যার জন্য এর দাম শুরু হচ্ছে ১৫৯৯ ডলার থেকে। বিজনেস এরকম কিছু পরিবর্তন নেই এর মধ্যে ব্যবহার করা হয়েছে ইন্টেল ১০ জেনারেশনের প্রসেসর। তবে এতে ব্যবহার করা হয়েছে ইন্টেলের ১০ প্রজন্মের প্রসেসর। রাখা হয়েছে আলাদা করে গ্রাফিক্স এনভিডিয়া কোয়ার্ড আরটিএক্স ৩০০০ গ্রাফিক।

আরও পড়ুন -  ৩৮০০ টাকা কমে পাওয়া যাচ্ছে Apple iPhone SE , দেখুন কিভাবে

মাইক্রোসফট এই ডিভাইসটি দিয়ে অ্যাপলের ম্যাকবুক প্রোর সঙ্গে টক্কর দিতে চায়। এটি একই সঙ্গে ট্যাবলেট আকারেও ব্যবহার করা যাবে। আগামী ২১ মে থেকে এটি বাজারে পাওয়া যাবে।

সারফেস হেডফোন

দ্বিতীয় প্রজন্মের সারফেস হেডফোন এনেছে মাইক্রোসফট। নয়েজ ক্যানসেলিং হেডফোনটিতে রয়েছে ১৩ লেবেল পর্যন্ত নয়েজ ক্যানসেল করার সুবিধা। এটির ব্যাটারি লাইফ অনেক বেশি। এটি প্রথম অবস্থায় শুধু কালো রঙে আনা হচ্ছে। ১২ মে থেকে এটির বিক্রি শুরু হবে। দাম ২৪৯ ডলার।

আরও পড়ুন -  করোনা সংক্রমন থেকে চিকিৎসকদের বাঁচাতে স্মার্ট স্টেথোস্কোপ তৈরি করল বোম্বে আইটির পড়ুয়ারা।

সারফেস এয়ারবাডস ডক ২

এর বাইরেও মাইক্রোসসফট নতুন করে এয়ারবাডস ডক ২ এনেছে। আসলে এই এয়ারবাডস গত অক্টোবরে আনার কথা থাকলেও তা পিছিয়ে যায়। তবে এবার সেটি আনলো প্রতিষ্ঠানটি। এয়ারবাডসটির দাম ২৬০ ডলার।

এর বাইরেও মাইক্রোসফট একটি ইউএসবি-সি ট্র্যাভেল হাব এনেছে। যার দাম ১০০ ডলার ভারতীয় টাকায় প্রায় ৭৫০০ টাকার মতো।

করোনা আবহের মধ্যেই ৪ টি নতুন প্রোডাক্ট লঞ্চ করল মাইক্রোসফট 1