হ্যাকারদের এক লাখ ডলারের চ্যালেঞ্জ ছুড়ে দিল মাইক্রোসফট

571

ডিজিটাল ডেস্ক: সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। বিশ্বব্যাপী ইথিক্যাল হ্যাকারদেরকে একটি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে সেই
চ্যালেঞ্জ জিতলে হ্যাকারকে এক লাখ ডলার পুরস্কার দেবে বলে জানিয়েছে এই মার্কিন প্রতিষ্ঠানটি। তিন মাসের মধ্যে তাদের মাইক্রোসফটের কাস্টম লিনাক্স অপারেটিং সিস্টেমের নিরাপত্তার ওপর কোনো খুঁত খুঁজে বের করলে এক লাখ ডলার পুরস্কার পাবেন হ্যাকাররা।

আরও পড়ুন -  ফের রাজ্যে অমানবিকতার নজির! ভিনরাজ্য থেকে আসায় ঠাঁই নেই গ্রামে, অবশেষে সন্তান নিয়ে শ্মশানেই বাস দম্পতির

মাইক্রোসফটের সুরক্ষা বিভাগের সিকিউরিটি প্রোগ্রাম ম্যানেজার সিলভি লিউ বলেছেন যে এই নতুন প্রোগ্রামের মধ্যে দিয়ে তারা তাদের হার্ডওয়্যার, ওএস এবং ক্লাউড জুড়ে সুরক্ষার নিশ্চিত করতে আজুর স্পেরে একটি বিস্তৃত আইওটি সুরক্ষা সমাধান তৈরি করা। এর মাধ্যমে ওএসটি একটি  নতুন উচ্চতায় যাবে। তিনি বলেন, কোনো আনইথিক্যাল হ্যাকাররা এটি হ্যাক করার আগেই আমরা চাই এর একেবারে ক্ষুদ্র ক্ষুদ্র সমস্ত ত্রুটি গুলো বের করা যাতে তাদের ডিভাইসে নিরাপত্তা নিশ্চিত হয়।

এই বাগ বাউন্টি প্রোগ্রাম আগামী ১ জুন থেকে শুরু হয়ে চলবে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস। এই সময়ের মধ্যে সর্বোচ্চ এক লাখ ডলার পর্যন্ত পুরস্কার দেবে মাইক্রোসফট। সেখানে পুরস্কারের জন্য আলাদা আলাদা ক্যাটেগরি থাকবে। কোন ধরনের ত্রুটির জন্য কেমন পুরস্কার সেটা নির্ধারণ ও বিচার করবে আজুর স্ফিরের নিরাপত্তা গবেষকরা। গত বছর বিল্ড কনফারেন্স আজুর স্ফিয়ার ঘোষণা করেছিল মাইক্রোসফট। এবারের বাগ বাউন্টি গবেষণার চ্যালেঞ্জেরও মূলে থাকছে আজুর স্ফিয়ার।

আরও পড়ুন -  খড়গপুর মহকুমা হাসপাতালে আক্রান্ত প্রসূতি, বন্ধ করে দেওয়া হল বিভাগ, কোয়ারেন্টাইনে ২চিকিৎসক সহ ১৫ ,শহরে নতুন আক্রান্ত ৮ জন

হ্যাকারদের এক লাখ ডলারের চ্যালেঞ্জ ছুড়ে দিল মাইক্রোসফট 1