লেবুর রসের অসাধারণ কিছু কাজ, জানলে অবাক হবেন আপনিও

562
Advertisement

অশ্লেষা চৌধুরী: স্বাদ ও গন্ধের জন্য লেবু অনেকেরই প্রিয়। পাশাপাশি শরীরে ভিটামিন সি-এর ঘাটতিও পূরণ করে লেবু। লেবুর মধ্যে আছে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম । লেবুর রসের নানা গুণ। এর মধ্যে আছে জীবাণু ও রোগ প্রতিরোধের ক্ষমতা। শরীর চাঙা করতে লেবুর শরবতের জুড়ি নেই। আবার শাক, ডাল দিয়ে গরম ভাত খাচ্ছেন, একটুখানি লেবুর রস দিয়ে দিন, স্বাদটা বহু গুণ বেড়ে যাবে। কিন্তু লেবুর গুণ এখানেই শেষ হয়ে যায় না। আরও বিভিন্ন নিত্য প্রয়োজনীয় কাজে লেবু দারুণ ভাবে সহায়তা করে, গৃহস্থালীর নানা কাজেও লেবু ব্যবহার করা হয়। জেনে নিন কিছু সেরকমই ব্যবহার-

Advertisement

কাটা ফল বা সবজি বেশিক্ষণ রাখলে তাতে একটা খয়েরি দাগ হয়ে যায়। ফল কাটার পর, উপরে লেবুর রস ছড়িয়ে দিন। এতে দাগ ধরবে না। যদিও কাটা ফল বেশিক্ষণ রেখে না খাওয়াই ভাল। কাটা সবজি ফ্রিজে স্টোর করতে চাইলেও একটু লেবুর রস ছড়িয়ে রাখুন। ভাল থাকবে। চাল সেদ্ধ হওয়ার আগে ফুটন্ত জলে এক চামচ লেবুর রস মিশিয়ে দিন, ভাত হবে ঝরঝরে।

Advertisement
Advertisement

তেল চিটচিটে বাসনপত্র পরিষ্কার করতে গিয়ে যাদের হয়রানির শেষ নেই, লেবুর রস তাদের জন্য বেশ উপকারী। বাসন চকচকে রাখতে পারে লেবু। তামার বাসন চকচকে করতে লেবু দারুণ কার্যকর। বাসনে রাতে লেবুর রস মাখিয়ে রেখে দিতে হবে। পরদিন সকালে ধুয়ে ফেললেই চকচক হবে বাসন।

অনেক সময় বাড়ীতে ময়লা ফেলার ঝুড়ি বা বালতিতে দুর্গন্ধ বের হয়। এই দুর্গন্ধ ঠেকাতে ময়লার বালতিতে কয়েক ফোঁটা লেবুর রস ফেলে দিন। শাকসবজি কাটার পর কাটার বোর্ড বা চপিং বোর্ড সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি। বোর্ডের ওপরে লেবুর রস ছড়িয়ে একটা কাপড় দিয়ে কিছুক্ষণ ঘষে বোর্ডে লেগে থাকা দাগ যতটা সম্ভব তুলে ফেলুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে চপিং বোর্ড থাকবে জীবাণুমুক্ত। ফ্রিজের দুর্গন্ধ দূর করতে কয়েক টুকরো লেবু ফ্রিজের ভেতরে রেখে দিন। এতে ফ্রিজের দুর্গন্ধ দূর হবে।

মাইক্রোওয়েভের ভেতরের চটচটে ভাব কাটাতে ব্যবহার করা যায় লেবু। দুই কাপ জলে দুই থেকে তিন চামচ লেবুর রস মিশিয়ে একটি পাত্রে করে মাইক্রোওয়েভের ভেতরে রেখে তা কিছুক্ষণ চালাতে পারেন। পরে মাইক্রোওয়েভের ভেতরের দিকটা একটা পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।

পেঁয়াজ, রসুন কিংবা মাছ কাটার পর হাতে দুর্গন্ধ হয়। এই গন্ধ সহজে যেতে চায় না। এই দুর্গন্ধ সহজেই কাটাতে পারে লেবু। জলে লেবুর রস মিশিয়ে তা দিয়ে হাত ধুয়ে ফেললে দুর্গন্ধ চলে যাবে।
দীর্ঘদিন ব্যবহারে বেসিন-সিঙ্কে হলদে দাগছোপ পড়ে। এক্ষেত্রে বোরক্স পাউডারের সঙ্গে কিছুটা লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণ বেসিন-সিঙ্কে লাগিয়ে ঘণ্টাখানেক রেখে দিন। এবার স্ক্রবার দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। বেসিন নতুনের মত উজ্জল দেখাবে।

জানলার কাছে, দরজার চৌকাঠে বা যেখান থেকে পোকামাকড় ঢোকে সেইসব জায়গায় কয়েক ফোঁটা করে লেবুর রস দিয়ে রাখুন। এমনকি খাবারের পাত্রের চারপাশে লেবুর রসের একটা বৃত্ত এঁকে দিন। দেখবেন, পোকামাকড় আর খাবারের কাছে ঘেঁষবে না। এছাড়া ঘর মোছার জলে সামান্য পাতিলেবুর রস দিয়ে মুছতে পারেন। এতে পোকামাকড়ের উপদ্রব অনেক কমবে।

জানালার গ্লাস বা শোকেসের কাঁচে লেগে থাকা দাগছোপ, ময়লা, জলের দাগ তুলতে লেবু ভীষণ কার্যকরী। একটা বাটিতে সামান্য জলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার মিশ্রণে স্পঞ্জ ভিজিয়ে কাঁচ মুছে ফেলুন। জেদি দাগ হলে সরাসরি লেবুর রস দিয়ে মুছুন। কাঁচ ঝকঝকে হবে।

একটু তেলমশলাযুক্ত খাবার খেলে অনেক সময় নখে হলুদ হয়ে যায়। দীর্ঘক্ষণ সাবান দিয়ে ধুলে নখের দাগ উঠতে চায় না। একইভাবে দীর্ঘদিন নেলপলিশ পরে থাকলেও নখ হলদেটে দেখায়। নখের হলুদ দাগ তোলার জন্য খাওয়ার পর একটু লেবুর রস নখে ঘষে নিয়ে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন।

পোশাকে কখনও জেদি দাগ পড়লে লেবুর রস তা মুছে ফেলতে পারে ।