শ্যামাপ্রসাদেই রাজি মুখ্যমন্ত্রী , বদলালো কলকাতা বন্দরের নাম

194
শ্যামাপ্রসাদেই রাজি মুখ্যমন্ত্রী , বদলালো কলকাতা বন্দরের নাম 1
শ্যামাপ্রসাদেই রাজি মুখ্যমন্ত্রী , বদলালো কলকাতা বন্দরের নাম 2

ওয়েব ডেস্ক : ৫ মাস আগে কলকাতা বন্দরের ১৫০ বছর পূর্তি উপলক্ষে কলকাতায় এসে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি ঘোষণা করেছিলেন কলকাতা বন্দরের নাম বদলে শ্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে নামাঙ্কিত করা হবে৷ কিন্তু রাজ্য এব্যাপারে কোনও সদর্থক ভূমিকা না নেওয়ায় কার্যকর করা যায়নি সেই সিদ্ধান্ত। যদিও বন্দর কেন্দ্রের বিষয় তাই রাজ্যের সম্মতি না হলেও চলে। তবুও রাজ্যের মনোভাব বুঝতে চায় রাজ্য। যে কারনে কেন্দ্র নৈতিক সিদ্ধান্ত গ্রহন করেও আইনি প্রক্রিয়া চালু করেনি। এরপর রাজ্য সরকারের অনুমতি পাওয়ার পর বৃহস্পতিবারই বদলে গেল কলকাতা বন্দরের নাম। এদিন থেকে কলকাতা বন্দরের নতুন নাম হল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর।

কলকাতা বন্দরের নতুন নামকরণ বিষয়ে গত ৩ জুন কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদন পাওয়ার পরই বৃহস্পতিবার থেকে নাম বদলের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। প্রথম দিকে সরাসরি আপত্তি না জানালেও শ্যামাপ্রসাদ যেহেতু জনসংঘের প্রতিষ্ঠাতা এবং হিন্দু মহাসভার সদস্য ছিলেন তাই এর বিরূপ প্রতিক্রিয়া হতে পারে ভেবেই মুখ্যমন্ত্রী নীরব  ছিলেন। বুধবারই বৈঠকে এরাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বন্দরের নাম বদল নিয়ে তাঁর আপত্তি নেই। তিনি বলেন, ‘‘কলকাতা বন্দরের নাম শ্যামাপ্রসাদ মুখার্জি পোর্ট ট্রাস্ট হলে আমার কোনও সমস্যা নেই।’’

শ্যামাপ্রসাদেই রাজি মুখ্যমন্ত্রী , বদলালো কলকাতা বন্দরের নাম 3

তবে, এবিষয়ে মুখ্যমন্ত্রীর সম্মতি কি তবে কেন্দ্রের দিকে সুর নরমের কৌশল? এমনটাই মনে করছেন অনেকে। অনেকের মতে আমফান পরবর্তী অবস্থায় কেন্দ্র রাজ্যকে ১০০০কোটি টাকা দেওয়ার কথা ঘোষনা করেছে যা রাজ্যের জন্য অত্যন্ত জরুরি। এই পরিস্থিতিতে কেন্দ্রের সঙ্গে নতুন করে সংঘাতে রাজি নয় রাজ্য।