সকাল সকাল মাঝারি ভূমিকম্পে কেঁপে উঠল অসমের নওগাঁ

61
Advertisement

নিউজ ডেস্ক: ফের ভূমিকম্পে কেঁপে উঠল অসম৷ অসমে ২৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত পর এক ভূমিকম্পে কেঁপে ওঠে৷ ২৮ এপ্রিলের মূল ধাক্কার পর ৬টি আফটার শক এসেছে৷ কম্পনের মাপ ছিল ৩.২ থেকে ৪.৭৷ আড়াই ঘণ্টা পরপর হয়েছিল৷ মোট ১৮ টি আফটার শক হয়েছিল৷ সেন্ট্রাল অসমের ব্রহ্মপুত্রের দু‘দিকেই এই ধাক্কা এসে যাচ্ছে৷

Advertisement

শুক্রবার তারা ভূমিকম্পে কেঁপে উঠল অসম৷ এদিনের রিখটার স্কেলে কম্পনের মাপ ছিল ৩.০৷ নওগাঁ রাজ্যের বিভিন্ন স্থানে কম্পনের প্রভাব অনুভূত হয়েছে। আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে। যদিও হতাহত বা ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি ।

Advertisement
Advertisement

এই ভূমিকম্পের ঘটনায় ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, অসমের নওগাঁয়  এদিনের ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল। ভূপৃষ্টের ২৩ কিলোমিটার গভীরে কম্পন সৃষ্টি হয়। বরপেটায় কম্পনের মাত্রা ছিল ৩.০। সকাল ৭ টা ৫ মিনিট নাগাদ মাঝারি ভূমিকম্পে কেঁপে উঠল অসমের নগাঁও।

উত্তরবঙ্গ ও অসমের বিভিন্ন এলাকায় প্রবল কম্পনের খবর সামনে আসতে শুরু করে; অসমের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই ভূমিকম্পের বিষয়টি ট্যুইট করে জানান৷

প্রায় ৩০ সেকেন্ড কম্পন অনুভূত হচ্ছিল বলে জানিয়েছেন সেখানকার স্থানীয় মানুষেরা৷বিল্ডিং পুরো কাঁপতে থাকে৷ The US Geological Survey ভূমিকম্পের উৎসস্থল ছিল মাটির তলায় ২৯ কিলোমিটার জানিয়েছে।