ফের নতুন করে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

383
ফের নতুন করে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস 1

ওয়েব ডেস্ক : ফের নতুন করে বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা। এর জেরে আগামী বুধবার রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, এমনটাই জানালো আলিপুর আবহাওয়া দফতর। শনিবারই উত্তর ও দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছিল। এর জেরে শনিবার ও রবিবার পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা ছিল। কিন্তু আপাতত নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপর থেকে সরে উত্তর ওড়িশা ও ঝাড়খণ্ডের ওপর অবস্থান করছে। এর জেরে রবিবার পশ্চিমের দু-একটি জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই হাওয়া অফিসের পূর্বাভাস।

আরও পড়ুন -  খড়গপুর ই.এফ.আরের সদর দপ্তরেই ছড়ালো সংক্রমন, রাজ্য সশস্ত্র পুলিশ বাহিনীর জওয়ানদের প্রশিক্ষন দিতে গিয়ে ১১ জন প্রশিক্ষক সহ আক্রান্ত ১৩

তবে শুধুমাত্র দক্ষিণবঙ্গ নয় একই সাথে এই নিম্নচাপের জেরে উত্তরবঙ্গের ৬ জেলাতেও দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে এই মূহুর্তে উত্তর বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনার কথা জানা গিয়েছে। এর প্রভাবে আগামী মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গে ফের প্রবল বৃষ্টি হতে পারে৷ জানা গিয়েছে, এই নিম্নচাপটি আপাতত ঝাড়খণ্ড ও উত্তর ওড়িশার উপর অবস্থান করছে। এটি ক্রমশ উত্তর-পশ্চিম দিকে সরে আসবে। এর জেরে আগামী ৪৮ ঘণ্টায় এটি ক্রমশ দুর্বল হয়ে পড়বে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রামে। অন্যান্য জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। তবে দু’এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। এদিকে নতুন করে নিম্নচাপ সৃষ্টির জেরে মঙ্গলবার থেকে ফের বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। বুধবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং হাওড়াতে। রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১° বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৫ থেকে ৯৭%। এদিকে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৮.৫ মিলিমিটার।

ফের নতুন করে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস 2