ফের আলকায়দা জঙ্গি সন্দেহে সেই মুর্শিদাবাদেই এনআইএ(NIA)র জালে ১ সন্দেহভাজন

329
Advertisement

ওয়েব ডেস্ক : সম্প্রতি আল কায়দা জঙ্গি সন্দেহে মুর্শিদাবাদ থেকে ৮ আলকায়দা জঙ্গিকে গ্রেফতার করেছিল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ(NIA)। এই ঘটনার মাস খানেক কাটতে না কাটতেই মুর্শিদাবাদের রানিনগর থেকে জঙ্গি সন্দেহে আরও এক ব্যক্তিকে গ্রেফতার করল এনআইএ। জানা গিয়েছে, ধৃত ওই ব্যক্তির নাম আবদুল মোমিন মণ্ডল। ঘটনায় এনআইএ-র তরফে জানা গিয়েছে, এর আগে আলকায়দা জঙ্গি সন্দেহে যাদের গ্রেফতার করা হয়েছিল, তাদের জিজ্ঞাসাবাদ করার পর তারা জেরার মুখে ধৃত আবদুল মোমিনের নাম নেন। এরপরই তার সোমবার তাকে গ্রেফতার করা হয়। এনআইএ তরফে জানানো হয়েছে, ধৃতের কাছ থেকে বেশ কিছু নথি উদ্ধার করা হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, ধৃত আবদুল মোমিন মণ্ডলকে রানিনগর থেকে জিজ্ঞাসাবাদের জন্য ইতিমধ্যেই দিল্লি নিয়ে আসে জাতীয় তদন্তকারী সংস্থার সদস্যরা। এরপর তাকে দীর্ঘ কয়েকঘন্টা জেরা করা হলে তার বয়ানে একাধিক অসঙ্গতি লক্ষ্য করা যায়। এরপরই আবদুল মোমিনকে গ্রেফতার করে দিল্লির এনআইএ সদস্যরা। এদিকে আবদুলকে গ্রেফতারের পর তার বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। তার বাড়ি থেকে বেশ কিছু নথি ও যন্ত্রপাতিও উদ্ধার করা হয়েছে। এদিকে এই ঘটনায় এনআইএ–র দাবি, আবদুল বোমা তৈরি করতো। তবে পাশাপাশি বোমা তৈরির পাশাপাশি ধৃত এই যুবক আল কায়দার হয়ে গোপন প্রচার কর্মসূচিও চালাত। জানা গিয়েছে, আলকায়দা জঙ্গি সন্দেহে আবদুলকে কে ট্রানজিট রিমান্ডে দিল্লি নিয়ে যাওয়া হবে। সেখানে এনআইএ-র তরফে ফের তাকে একাধিকবার জেরা করে তাদের সাথে আর কারা জড়িত তা জানার চেষ্টা করা হবে।

Advertisement
Advertisement

প্রসঙ্গত, মাস খানেক আগেই আল কায়দা যোগের অভিযোগে এ রাজ্যের মুর্শিদাবাদ থেকে মোট ৬ জনকে গ্রেফতার করেছে এনআইএ(NIA)। তবে শুধুমাত্র এরাজ্য থেকেই নয়, পাশাপাশি কেরল থেকেও ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। পরে এরাজ্য থেকে ফের দু’‌জনকে গ্রেফতার করা হয়। জানা গিয়েছে, মুর্শিদাবাদ ও কেরল থেকে ধৃত ৮ সন্দেহভাজন জঙ্গিই সক্রিয়ভাবে আল কায়দার সাথে যুক্ত ছিল। এবার গ্রেফতার করা হল ৯ নম্বর সন্দেহভাজনকে। তবে এদের সাথে আর কারা জড়িত, এই জাল আর কতদূর বিস্তৃত তা জানতে ইতিমধ্যেই ধৃতকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।