রাজ্যের কোনও সরকারি পদাধিকারীকে রাজ্য নির্বাচন কমিশনার পদে বসানো যাবে না: সুপ্রিম কোর্ট

332
রাজ্যের কোনও সরকারি পদাধিকারীকে রাজ্য নির্বাচন কমিশনার পদে বসানো যাবে না: সুপ্রিম কোর্ট 1

নিউজ ডেস্ক: “রাজ্যের নির্বাচন কমিশনার পদে নিয়োগ নয় রাজ্য সরকারি ব্যক্তিকে”; দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট এক মামলার পরিপ্রেক্ষিতে এমনই মন্তব্য করল। পাশাপাশি সুপ্রিম কোর্ট এটাও জানিয়েছে, “নির্বাচন কমিশন একটি স্বাধীন প্রতিষ্ঠান। সেখানে রাজ্যের কোনও পদাধিকারীকে বসানো বা কোনও দায়িত্ব দেওয়ার অর্থ হল গণতন্ত্রের প্রহসন।”

রাজ্যের কোনও সরকারি পদাধিকারীকে রাজ্য নির্বাচন কমিশনার পদে বসানো যাবে না: সুপ্রিম কোর্ট 2

গোয়া সরকার গত বছরের ফেব্রুয়ারিতে স্থানীয় ভোট পরিচালনা করার জন্য রাজ্যের আইন সচিবকে রাজ্যের নির্বাচন কমিশনার পদে নিয়োগ করেছিল। শুক্রবার সেই মামলাটি বিচারপতি রোহিন্টন ফলি নরিম্যান-এর নেতৃত্বাধীন বেঞ্চে ওঠে। তখন বিচারপতি নরিম্যান গোয়া সরকারকে ভর্ৎসনা করে বলেন, “ভারতীয় গণতন্ত্রে নির্বাচন কমিশনের স্বতন্ত্রতার সঙ্গে কোনও রকম আপোস করা যাবে না।”একই সঙ্গে বিচারপতি বলেন, “এক সরকারি পদে থাকা সত্ত্বেও কী ভাবে ওই ব্যক্তিকে গোয়া সরকার নির্বাচন কমিশন পদে নিয়োগ করল? এটা কখনওই করা যায় না।”

রাজ্যের কোনও সরকারি পদাধিকারীকে রাজ্য নির্বাচন কমিশনার পদে বসানো যাবে না: সুপ্রিম কোর্ট 3

প্রসঙ্গত,এই রাজ্যের পাঁচ পুরসভায় ভোট বাতিল করার বিষয়টি নিয়েও শুনানি হয় শীর্ষ আদালতে। পাশাপাশি, শুনানি হয়েছে পঞ্চায়েত ভোট নিয়েও। গোয়া নির্বাচন কমিশনকে ১০ দিনের মধ্যে এই নির্বাচন নিয়ে নোটিস জারি করতে বলেছে আদালত।

Previous articleআবশ্যিক নয় ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে গেলে উচ্চ মাধ্যমিকে অঙ্ক-ফিজিক্স; জানাল এআইসিটিই
Next articleভাঙ্গণ প্রাক্কালে শাসক শিবিরের শক্তি বৃদ্ধি, ঘাসফুলে যোগ দিলেন বাজপেয়ী জমানার অর্থমন্ত্রী যশবন্ত সিন্হা