কেন্দ্রের নয়া নির্দেশিকা, রাজ্যের ঘোষিত সেপ্টেম্বরের লকডাউন বাতিল হতে পারে

353
Advertisement

নিজস্ব সংবাদদাতা: পশ্চিমবঙ্গ সরকারের ঘোষিত সেপ্টেম্বর মাসের লকডাউন ক্যালেন্ডার নিয়ে সংশয় তৈরি হয়েছে। তেমন হলে বাতিল হয়ে যেতে পারে রাজ্যের লকডাউন ঘোষণা। শনিবার কেন্দ্র যে নীতি ঘোষণা করেছে তাতে বলা হয়েছে কোনও লকডাউন ঘোষণা করতে হলে কেন্দ্রের সঙ্গে আলোচনা করতে হবে। তারপরই কনটেনমেন্ট জোনের বাইরে লকডাউন ঘোষণা করতে পারবে কোনও রাজ্য। আনলক ৪-এর নির্দেশিকায় এমনই কড়া নির্দেশ দিল কেন্দ্র।

Advertisement

শনিবার সন্ধ্যায় আনলক ৪-এর নির্দেশিকা-সহ দেশের সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অভয় ভাল্লা। চিঠিতে তিনি জানিয়েছেন, কেন্দ্র যে বিধিনিষেধ জারি করেছে, তা লঙ্ঘন করতে পারবে না কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল। সেই বিধিনিষেধ কোনওভাবে শিথিলও করা যাবে না। একইসঙ্গে কনটেনমেন্ট জোনের বাইরের এলাকায় লকডাউন ঘোষণার জন্য আগেভাগে কেন্দ্রের সঙ্গে আলোচনা করতে হবে। অর্থাৎ ভাল্লা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, কেন্দ্রের সবুজ সংকেত ছাড়া লকডাউনের সিদ্ধান্ত নিতে পারবে না রাজ্যগুলি।

Advertisement
Advertisement

সেই নির্দেশ অনুযায়ী আগামী সেপ্টেম্বরে পশ্চিমবঙ্গে যে তিনদিন সার্বিক লকডাউন (৭, ১১ এবং ১২ সেপ্টেম্বর) ঘোষণা করা হয়েছে, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। চতুর্থ পর্যায়ের আনলক শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। ভাল্লার চিঠি অনুযায়ী, সেই দিনগুলিতে কনটেনমেন্ট জোনের বাইরে লকডাউনের জন্য আগেভাগে কেন্দ্রের অনুমতি নিতে হবে।

অর্থাৎ রাজ্য কেবলমাত্র কন্টেনমেন্ট জোন বা সংক্রমিত এলাকাতেই লকডাউন ঘোষনা করতে পারবে।  এরপর থেকে রাজ্য লকডাউন করা নিয়ে কেন্দ্রকে প্রস্তাব দিতে পারে। কেন্দ্র তা অনুমোদন করলেই কোনও রাজ্য তা লাগু করতে পারে। এখন প্রশ্ন হল সেপ্টেম্বর মাসের জন্য রাজ্য যে লকডাউন দিন ঘোষণা করেছে তা বলবৎ থাকবে কিনা কারন সেপ্টেম্বর মাস থেকেই আনলক ৪ শুরু হবে।