“স্কুল ফি না দেওয়ার কারণে কোন পড়ুয়াকে বহিষ্কার করা যাবে না” জানলো কলকাতা হাইকোর্ট

306
"স্কুল ফি না দেওয়ার কারণে কোন পড়ুয়াকে বহিষ্কার করা যাবে না" জানলো কলকাতা হাইকোর্ট 1

নিউজ ডেস্ক: একটি মামলার পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্ট জানিয়েছে, স্কুলের ফি দেওয়া হয়নি এই কারণে কোনও পড়ুয়াকে বহিষ্কার করা যাবে না। হাইকোর্টের ডিভিশন বেঞ্চ শুক্রবার স্কুল কর্তৃপক্ষগুলিকে অন্তর্বর্তী আদেশ দিয়েছে।

কলকাতা হাইকোর্ট এক জনস্বার্থ মামলায় রায়ে অন্তর্বর্তী আদেশ দেয় যে,স্কুলের ফি না দেওয়ার কারণে স্কুল কর্তৃপক্ষ কোন একজন পড়ুয়াকেও আদালতের অনুমতি ছাড়া বহিষ্কার করতে পারবে না। বিচারপতি আইপি মুখার্জী ও বিচারপতি মৌসুমী ভট্টাচার্য র ডিভিশন বেঞ্চ এই রায়ে জানান, “মামলায় জড়িত ১৪৫টি স্কুল কর্তৃপক্ষকে স্পষ্ট নির্দেশ দেওয়া হচ্ছে যে কোন একজন পড়ুয়াকেও ফি না দেওয়ার কারণে আদালতের অনুমতি ছাড়া বহিষ্কার করা যাবে না। আদালতের পরবর্তী নির্দেশ পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে।”

"স্কুল ফি না দেওয়ার কারণে কোন পড়ুয়াকে বহিষ্কার করা যাবে না" জানলো কলকাতা হাইকোর্ট 2

এর আগে আদালত নির্দেশ দিয়েছিল ২০% স্কুল ফি করার।স্কুল কর্তৃপক্ষ সেই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সুপ্রিম কোর্টে ওই মামলার শুনানি রয়েছে আগামী ৫ এপ্রিল। কলকাতা হাইকোর্ট সুপ্রিম কোর্টে রায় পর্যন্ত অপেক্ষা করে;এই মামলার রায় ঘোষণা করতে চায়। সেকারণেই আগামী ১৬ এপ্রিল পরবর্তী শুনানির দিন স্থির হয়েছে।

২০২০ সালে মে মাসে,’স্কুলের ফি দেওয়া না থাকলে কিছু স্কুল পড়ুয়াদের অনলাইন ক্লাস বা অনলাইন পরীক্ষায় যোগ দিতে অনুমতি দিচ্ছে না’ এই মর্মে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়।হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এদিন এই মামলারই অন্তর্বর্তী নির্দেশে একথা জানায়।

Previous articleনির্বাচনের কাজে ডাক পাওয়া প্রায় ১৫০০ কর্মী জনকে শোকজ করল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন
Next articleড্রোনের কড়া নজরদারির মধ্যেই খড়গপুর থেকেই প্রথম বিজেপি প্রার্থীর হয়ে শুরু শাহী প্রচার