Homeদেশঅসমসাত সকালেই ভূমিকম্পে দুলে উঠল উত্তরবঙ্গ-অসম! গুয়াহাটিতে বাড়িঘরে ফাটল, আতঙ্ক ছড়ালো শহর...

সাত সকালেই ভূমিকম্পে দুলে উঠল উত্তরবঙ্গ-অসম! গুয়াহাটিতে বাড়িঘরে ফাটল, আতঙ্ক ছড়ালো শহর জুড়ে

Advertisement

নিউজ ডেস্ক: সকাল সকাল কেঁপে উঠল উত্তরবঙ্গ। বুধবার সকাল ৭.৫২ নাগাদ এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪। এদিন শিলিগুড়ি, জলপাইগুড়ি, ময়নাগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, দুই দিনাজপুর সহ কালি়ম্পঙ, সিকিম, মনিপুর, নাগাল্যান্ড থেকেও ভূকম্পনের খবর মিলেছে। কম্পন বেশ জোরেই অনুভূত হয় এদিন। আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসেন সকলেই।

পাশাপাশি আসামেও ৩ টে ভূমিকম্পের খব মিলেছে। সকাল ৭.৫৪ থেকে ৭.৫৮ টার মধ্যে দুটো কম্পন অনুভূত হয়েছে। এরপর ৮.০১ তে আরও একটি ভূমিকম্প অনুভূত হয়, রিখটার স্কেলে যার পরিমাপ ৪.৪। প্রাথমিকভাবে জানা গেছে, ভূমিকম্পের উত্‍সস্থল অসমের শোণিতপুর, ভূপৃষ্ঠের ২১ দশমিক ৪ কিলোমিটার নীচে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৪। তবে প্রথমটির থেকে দ্বিতীয় কম্পনের মাত্রা আরও বেশি বলে খবর (রিখটার স্কেলে মাত্রা ৬.৭)।

প্রায় ৩০ সেকেন্ডের মতো কম্পন অনুভূত হয়েছে। অসমের বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। সেইসঙ্গেই আসামের গৌহাটিতে জলের ট্যাঙ্ক ভেঙে বেশকিছু বাড়িতে জল ঢুকে ক্ষয়ক্ষতি হয়েছে বলেও খবর। পাশাপাশি বড় বড় অট্টালিকা, হোটেলেও ফাটল দেখা দিয়েছে। জানালার কাঁচ ভেঙে গিয়েছে। দেওয়াল ধসে পড়ার খবরও মিলেছে। ভয়ে-আতঙ্কে রাস্তায় নেমে আসেন মানুষজন। ভূমিকম্পের আফটারশক নিয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন মানুষ।

অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল বলেছেন, ‘অসমে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। আমি সবাইকে সতর্ক থাকার আর্জি জানাচ্ছি। সমস্ত জেলা থেকে তথ্য সংগ্রহ করছি।‘ পাশাপাশি অসমের স্বাস্থ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কিছু ছবি শেয়ার করেছেন সামাজিক মাধ্যমে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও আসামে হওয়া ভূমিকম্প নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি ট্যুইটে জানিয়েছেন, ভূমিকম্প নিয়ে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের সঙ্গে কথা বলেছি। কেন্দ্রের তরফে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছি। অসমের মানুষের সুরক্ষা কামনা করছি।“ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও জানিয়েছেন, ভূমিকম্পজনিত পরিস্থিতি পর্যালোচনার জন্য অসমের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে।

তবে আসামে ক্ষয়ক্ষতির কিছু খবর পাওয়া গেলেও উত্তরবঙ্গ থেকে তেমন খবর মেলেনি। কিন্তু যেহেতু কিছুদিন আগে উত্তরবঙ্গে কম্পন অনুভূত হয়েছে, তাই আমজনতা বেশ আতঙ্কিত হয়ে পড়েন।

ছবি: সামাজিক মাধ্যম

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular