আবশ্যিক নয় ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে গেলে উচ্চ মাধ্যমিকে অঙ্ক-ফিজিক্স; জানাল এআইসিটিই

363
আবশ্যিক নয় ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে গেলে উচ্চ মাধ্যমিকে অঙ্ক-ফিজিক্স; জানাল এআইসিটিই 1

নিউজ ডেস্ক: উচ্চ মাধ্যমিকে অঙ্ক এবং ফিজিক্স পড়া বাধ্যতামূলক ছিল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির ক্ষেত্রে অনেকদিন ধরেই।এবার সেই নিয়ম শিথিল করল অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE)।কাউন্সিলের নতুন নিয়ম অনুসারে, ২০২১-২২ শিক্ষাবর্ষে BE এবং BTech কোর্সে ভর্তির ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক (10+2) স্তরে অঙ্ক এবং ফিজিক্স আর আবশ্যিক বিষয় নয়।এই দুটি বিষয় এখন থেকে ঐচ্ছিক বা অপশনাল রাখা হল।

আবশ্যিক নয় ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে গেলে উচ্চ মাধ্যমিকে অঙ্ক-ফিজিক্স; জানাল এআইসিটিই 2

এই ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির নিয়মে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনল এআইসিটিই তা বলায় যায়।উচ্চ মাধ্যমিকের বিষয় তালিকায় অঙ্ক ও ফিজিক্স না থাকলেও ভর্তি হওয়া যাবে BE এবং BTech কোর্সে ভর্তি হওয়া যাবে। উচ্চমাধ্যমিকে যাঁদের অঙ্ক থাকবে না তাঁদের জন্য থাকবে বিশেষ ব্রিজ কোর্স।

আবশ্যিক নয় ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে গেলে উচ্চ মাধ্যমিকে অঙ্ক-ফিজিক্স; জানাল এআইসিটিই 3

এখনও পর্যন্ত দ্বাদশ শ্রেণি স্তরে পড়ুয়াদের বিষয় তালিকায় অঙ্ক ও ফিজিক্স না থাকলে ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজিতে আন্ডার-গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির সুযোগ পাওয়া যেত না কিন্তু ২০২১-২২ শিক্ষাবর্ষে এআইসিটিই স্নাতক স্তরে ভর্তির ক্ষেত্রে যে ‘অ্যাপ্রুভাল প্রসেস হ্যান্ডবুক’ প্রকাশ করেছে তাতে এই শর্ত পরিবর্তন করা হয়েছে।

আবেদনকারীদের ৩টি বিষয় মিলিয়ে গড়ে ন্যূনতম ৪৫ শতাংশ (সংরক্ষিত শ্রেণির ছাত্রছাত্রীদের ক্ষেত্রে ৪০ শতাংশ) নম্বর থাকা আবশ্যিক। AICTE-র হ্যান্ডবুকে স্পষ্ট বলা হয়েছে; অন্য স্ট্রিম থেকে যে সমস্ত ছাত্রছাত্রী BE এবং BTech কোর্সে ভর্তি হবেন তাঁদের যাতে কোনও সমস্যা না হয়, সে জন্য বিশ্ববিদ্যালয়গুলি ব্রিজ কোর্সের ব্যবস্থা করবে প্রয়োজন অনুযায়ী।

এআইসিটিই-র এমন গাইডলাইন ঘিরে স্বাভাবিকভাবেই বিতর্ক শুরু হয়েছে।আগামী দিনে দেশে যে সমস্ত ইঞ্জিনিয়ার তৈরি হবেন তাঁদের শিক্ষার মান নিয়ে ইতিমধ্যেই সংশয় প্রকাশ করেছে বিভিন্ন মহল।

শিক্ষাবিদদের বড় অংশ AICTE -র এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন। তাঁদের বক্তব্য, ইঞ্জিনিয়ারিং ডিগ্রির মূল ভিত্তি হল অঙ্ক। ফলে এমন একটি বিষয়কে বাদ দিয়ে স্নাতক স্তরে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হলে ছাত্রছাত্রীদের শিক্ষার মান কোনোভাবেই উন্নত হবে না। এক্ষেত্রে তাঁরা AICTE-র ব্রিজ কোর্সের নিদান নিয়েও প্রশ্ন তুলেছেন।

এই প্রসঙ্গে SASTRA বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এস বিদ্যাসুব্রহ্মণ্যম সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “বহু ছাত্রছাত্রীর অঙ্কে দুর্বলতা থাকে। তাঁদের সেই দুর্বলতা কাটিয়ে তোলার একটি উপায় হল ব্রিজ কোর্স। কিন্তু এটা কখনই উচ্চ মাধ্যমিক স্তরে অঙ্কের বিকল্প হতে পারে না। কারণ ইঞ্জিনিয়ারিংয়ের ভিত্তি হচ্ছে অঙ্ক।“

Previous articleঘোষণা করা হল চলতি বছরে ডাক্তারি পড়ার জন্য ‘নিট’ পরীক্ষার দিনক্ষণ, জেনে নিন বিস্তারিত
Next articleরাজ্যের কোনও সরকারি পদাধিকারীকে রাজ্য নির্বাচন কমিশনার পদে বসানো যাবে না: সুপ্রিম কোর্ট