বিপদমুক্ত নন, আপাতত ভেন্টিলেশনে প্রণব মুখোপাধ্যায়

357
বিপদমুক্ত নন, আপাতত ভেন্টিলেশনে প্রণব মুখোপাধ্যায় 1

ওয়েব ডেস্ক : বিপদমুক্ত নন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সোমবার রাতে তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়েছে। তারপর থেকেই ভেন্টিলেশনে তিনি। জানা গিয়েছে, রবিবার রাতে তাঁর দিল্লির বাসভবনের বাথরুমে আচমকা পড়ে যান প্রণববাবু৷ সেসময় মাথায় বেশ খানিকটা আঘাত পান। এরপর সোমবার সকালে দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। জানা যায় তাঁর মস্তিষ্কে রক্ত জমে রয়েছে। একমাত্র অস্ত্রোপচারের মাধ্যমেই জমে থাকা রক্ত বের করে ফেলা সম্ভব। কিন্তু অস্ত্রোপচারের আগে করোনা পরীক্ষা করা হলে জানা যায় প্রাক্তন রাষ্ট্রপতি করোনায় আক্রান্ত৷ কিন্তু যেহেতু অস্ত্রোপচার না করলে মস্তিষ্কের জমাট বাধা রক্ত বের করা সম্ভব নয় সেহেতু সোমবার রাতেই অস্ত্রোপচার করা হয় এবং তা সফলও হয়৷ কিন্তু একেই তাঁর বয়স অনেকটাই বেশী, তার ওপর আবার করোনা আক্রান্ত। রয়েছে হার্টের সমস্যাও। তাই অস্ত্রোপচার সফল হলেও তাঁর শারীরিক অবস্থার জন্য আপাতত তাঁকে রাখা হয়েছে ভেন্টিলেশনে। আগামী ৯৬ ঘণ্টা তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে।

আরও পড়ুন -  তুষারপাতের কবলে পড়ে ভয়াবহ পথ দুর্ঘটনা কাশ্মীরে নিহত ১৬

এবিষয়ে প্রাক্তন রাষ্ট্রপতির পারিবারের তরফে জানানো হয়েছে, রবিবার রাতে তিনি বাড়িতে বাথরুমে পরে যান। সেসময় তাঁর মাথায় এবং হাতে চোটও লাগে। এরপর পারিবারিক চিকিৎসককে খবর দেওয়া হলে তিনি এসে প্রাথমিক চিকিৎসা করে ওষুধপত্র দেন। সে সময় তাঁর অবস্থা ঠিক থাকলেও রাতে দিকে অসুস্থবোধ করেন প্রণববাবু। হাতে চোট পাওয়ায় ক্রমশ ডান হাত অবশ হয়ে আসছিল। হাত নাড়াতে সমস্যা হচ্ছিল। এরপর পরিবারের তরফে দ্রুত তাঁকে আর আর হাসপাতালে পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়। সেখানেই জানা যায় তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেধে রয়েছে এবং বেশকিছু সেলও ড্যামেজ হয়ে গিয়েছে৷ একমাত্র অস্ত্রোপচার ছাড়া কোনো উপায় নেই। এরপর পরিবারের অনুমতিতে সোমবার রাতেই প্রণববাবুর অস্ত্রোপচার হয়৷ কিন্তু অন্য সব পরীক্ষার সঙ্গেই নিয়ম মেনে করোনা পরীক্ষা করা হলে জানা যায় তিনি করোনা পজিটিভ।

বিপদমুক্ত নন, আপাতত ভেন্টিলেশনে প্রণব মুখোপাধ্যায় 2

এরপর সোমবার রাত আটটা নাগাদ প্রণববাবুর সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। যেহেতু তাঁর শরীরে একাধিক অসুখ রয়েছে, একই সাথে যেহেতু তিনি করোনায় সংক্রমিত সেকারণে এখনই তাকে বিপদমুক্ত বলতে পারছেন না চিকিৎসকরা। আপাতত আগামী ৪ দিন তিনি সেনা হাসপাতালেই চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকবেন। অস্ত্রোপচারের পর তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। এদিকে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় করোনা পজিটিভ ধরা পড়ার পরে তাঁর রাজাজি মার্গের সরকারি বাসভবনের সমস্ত পরিচারক এবং সেখানে থাকা দফতরের সমস্ত কর্মীদের করোনা পরীক্ষা করা হয়েছে।

আরও পড়ুন -  সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা স্থিতিশীল, বৃহস্পতিবার ট্রাকিওস্টমি করার সিদ্ধান্ত চিকিৎসকদের

প্রসঙ্গত, সোমবার টুইট করে প্রণববাবু জানান, শারীরিক অসুস্থতার কারণে তিনি চিকিৎসার জন্য হাসপাতালে পৌঁছেছিলেন। কিন্তু বর্তমানে যেহেতু যেকোনও চিকিৎসার জন্য করোনা পরীক্ষা বাধ্যতামূলক, সেকারণে হাসপাতালেই তাঁর করোনা পরীক্ষা করা হয়। জানা গিয়েছে, প্রণববাবুর করোনা রিপোর্ট পজিটিভ এসেছে৷ এরপর তিনি নিজেই টুইটে লেখেন, “গত সপ্তাহে যাঁরা আমার সংস্পর্শে এসেছিলেন, অনুরোধ করব তাঁরা যেন সেলফ আইসোলেশনে চলে যান। সেই সঙ্গে যেন অবশ্যই করোনা পরীক্ষা করান।”